Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

ডাচদের হারিয়ে নেশন্স লিগ চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল

ডাচদের হারিয়ে নেশন্স লিগ চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল
প্রথমবারের মতো আয়োজিত নেশন্স কাপের শিরোপা পতুর্গালের
স্পোর্টস ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ইউরোপিয়ান ফুটবলে নিজেদের সাম্রাজ্যটা একটু একটু করে বাড়িয়ে চলেছে পর্তুগাল। ২০১৬ সালে ঘরে তুলেছিল প্রথম ইউরোপিয়ান চ্যাস্পিয়নশিপ। ঠিক তিন বছর পর ফের সাফল্য ধরা দিল ক্রিশ্চিয়ানো রোনালদোদের হাতে। রোববার নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে পর্তুগিজরা শিরোপার রূপালি হাসি হাসল উয়েফা নেশন্স লিগের উদ্বোধনী আসরে।

ব্যবধানটা তিন বছরের। ২০১৬ সালে নিজেদের ফুটবল ইতিহাসে পর্তুগাল প্রথম ইউরো ট্রফি জিতে স্বাগতিক ফ্রান্সকে হারিয়ে। এবার তারা দ্বিতীয় মেজর ট্রফি জিতল দেশের মাটিতেই।

পর্তুগালের ফাইনাল ভাগ্যটা দারুণই বলতে হবে। তিন বছরের ব্যবধানে দুটি ফাইনাল খেলে দুটিতেই চ্যাম্পিয়ন তকমা ছিনিয়ে নিল তারা। দ্বিতীয়ার্ধে গনজালো গুয়েদেসের এক মাত্র জয়সূচক গোলে পর্তুগিজ ফুটবলে উৎসবের বন্যা বইয়ে যায়। সামান্য ব্যবধানের ফাইনাল জয়কে কোচ ফার্নান্দো সান্তোস দেখছেন দলগত ভাবে তাদের ঐক্যের প্রমাণ হিসেবে।

ইউরোপিয়ান আসরে সাফল্যের রঙে রাঙানো রোমাঞ্চকর ফাইনাল শেষে ফুটবল গুরু সান্তোস বলেন, ‘গত পাঁচ বছরে আমরা প্রায় অবিনশ্বর এক পরিবারে পরিণত হয়েছি। আমরা জানি আমরা কী করার সামর্থ্য রাখি। আমরা জানতাম, আমরা ম্যাচটি জিততে পারব।’

রোববার রাতে পোর্তোর এস্তাদিও দো দ্রাগাওতে দুরন্ত এ বিজয় এসেছে গুয়েদেসের হাত ধরে। বার্নার্ডো সিলভার বুদ্ধিদীপ্ত কাট ব্যাক পেয়ে বক্সের কোনা থেকে ডাচদের স্বপ্ন ভেঙে স্বাগতিক শিবিরে বাঁধ ভাঙা উচ্ছ্বাস এনে দেন ম্যাচের নায়ক ভ্যালেন্সিয়ার এ উইঙ্গার। এমন হারে সতীর্থদের চেয়ে ডাচ গোলবারের অতদ্র প্রহরী জাসপার সিলেসেন একটু বেশিই হতাশ হবেন। কেননা গুয়েদেসের শট যে তিনি রুখতে পারেননি।

ম্যাচের বয়স যখন এক ঘন্টা পূর্ণ। তখনই গোল হজম করে বসে অতিথি দলটি। কিন্তু তারপরও কমলা শিবির ম্যাচে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল। কিন্তু মেমফিস ডিপের ক্ষিপ্রগতির হেড ভালো ভাবেই রুখে দেন উলভস নাম্বার ওয়ান রুই প্যাট্রিসিও। আর সুযোগ নষ্ট করেন মিডলসবরোর সাবেক মিডফিল্ডার মার্টের ডি রুন।

অন্যদিকে ইংল্যান্ড ইউরোপের নতুন এ টুর্নামেন্ট শেষ করেছে তৃতীয় হয়ে। গুইমারায়েসে সুইজারল্যান্ডের বিপক্ষে তারা জিতেছে পেনাল্টিতে। নির্ধারিত সময়ে গোলশূন্য থাকা ম্যাচে ইংলিশরা পেনাল্টি শ্যূট আউটে জেতে ৬-৫ ব্যবধানে।

আপনার মতামত লিখুন :

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির
আফগান ‘এ’ দলের মুখোমুখি রুবেল ও সাব্বির

শ্রীলঙ্কা সফরের আগে দেশের মাঠেই পরীক্ষা দিতে হচ্ছে জাতীয় দলের চার ক্রিকেটারের। এ কারণেই বুধবার শুরু প্রস্তুতি ক্যাম্পে নেই রুবেল হোসেন, সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। তারা খেলবেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচে।

চট্টগ্রামে সফরকারী আফগান দলের সঙ্গে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এই চার ক্রিকেটার। বুধবার রুবেল, সাব্বির, এনামুল হক আর মিঠুনকে রেখেই প্রথম ওয়ানডের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ড্রেসিংরুমেই বেশি সময় কেটেছে রুবেল, সাব্বির ও মিঠুনের। এ কারণেই তাদের ম্যাচটি খেলার সুযোগ করে দিলেন নির্বাচকরা। এনামুল দলে ফিরেছেন বছর খানেক পর। আন্তর্জাতিক ম্যাচের আগে তার ফিটনেসটাও থেকে নিতে চাইছে টিম ম্যানেজম্যান্ট।

দলে এই চার ক্রিকেটার ছাড়া রয়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, ফরহাদ রেজা। সঙ্গে আছেন আবু হায়দার রনি, মেহেদি হাসানকেও।

শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

প্রথম ওয়ানডের বাংলাদেশ ‘এ’ দল-
ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, ফরহাদ রেজা, আবু জায়েদ চৌধুরী, ফজলে মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও মেহেদি হাসান।

 

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই
ফুটবল দলের সামনে নতুন চ্যালেঞ্জ

কাতার-২০২২ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে এবার বাংলাদেশের সামনে নতুন চ্যালেঞ্জ। জামাল ভুঁইয়ার দল তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে নামবে আগামী ১০ সেপ্টেম্বর। লাওসকে টপকে দল এরইমধ্যে পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। এবার লড়াইয়ে গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে বাংলাদেশ। লড়াই হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারর্স আপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। ম্যাচ চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

চলুন দেখে নেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ফুটবল দলের ম্যাচগুলোর সূচি-

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র