Barta24

মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

English Version

লাল দূর্গের নতুন রানী বার্টি

লাল দূর্গের নতুন রানী বার্টি
ফ্রেঞ্চ ওপেন টেনিসের শিরোপা হাতে অ্যাশলি বার্টি
স্পোর্টস ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

২০১৪ সালে পেশাদার ক্রিকেটের প্রেমে পড়ে গিয়ে ছিলেন অ্যাশলি বার্টি। নতুন চ্যালেঞ্জের খোঁজে টেনিসের সঙ্গে সম্পর্কটাই চুকিয়ে ফেলে ছিলেন। তবে বিচ্ছেদটা ১৭ মাসের বেশি স্থায়ী হয়নি। টেনিসের প্রতি ভালবাসার টানে কোর্টে ফিরে অসম্পূর্ণ রূপকথার কাহিনীটা পূর্ণ করলেন। বনে গেলেন প্যারিসের লাল দূর্গের নতুন রানী।

রোলা গ্যাঁরোর ফাইনালটা হেসে খেলেই জয়ের রঙে রাঙিয়ে নিলেন অস্ট্রেলিয়ান এ তারকা। প্যারিসের ক্লে-কোর্টে সরাসরি সেটে ৬-১ ও ৬-৩ গেমে ধরাশায়ী করলেন চেক প্রজাতন্ত্রের টিনেজার মার্কেতা ভনদ্রোসোভাকে।

ফ্রেঞ্চ ওপেন তো বটেই। ক্যারিয়ারে এই প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন বার্টি। ১৯৭৩ সালে মার্গারেট কোর্টের পর প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে টেনিসে বছরের দ্বিতীয় মেজর ট্রফি জিতলেন তিনি।

বার্টির কাছে যেন বিশ্বাসই হচ্ছে না চ্যাম্পিয়ন তিনি। ফাইনাল শেষে জানালেন তেমনটাই, ‘অবিশ্বাস্য। আমি খানিকটা নির্বাক হয়ে গেছি। প্রায় নিখুঁত একটি ম্যাচ খেলেছি।’

ট্রফির সঙ্গে বার্টি পুরস্কার পাচ্ছেন আরো একটি। সোমবার প্রকাশিতব্য নতুন র‌্যাঙ্কিং-র দ্বিতীয় স্থানে উঠে যাচ্ছেন ২৩ বছরের এ সুন্দরী। ১৯৭৬ সালের ডিসেম্বরে এভোনে গুলাগং কলের পর এটাই হবে কোনো অস্ট্রেলিয়ান নারী খেলোয়াড়ের প্রাপ্ত সর্বোচ্চ র‌্যাঙ্কিং মর্যাদা।

আপনার মতামত লিখুন :

বিশ্বকাপে কোন দেশ কোথায় দাঁড়িয়ে?

বিশ্বকাপে কোন দেশ কোথায় দাঁড়িয়ে?
জমে উঠেছে বিশ্বকাপের শিরোপা লড়াই

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপ ক্রিকেটের রাউন্ড রবিন লিগ প্রায় শেষের দিকে। তারপরও এখনো সেমি-ফাইনাল নিশ্চিত হয়নি কোন দলের। লড়াইয়ে এগিয়ে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড আর ভারত।

চ্যালেঞ্জ জানাচ্ছে ইংল্যান্ড,বাংলাদেশ আর শ্রীলঙ্কাও। তবে এরইমধ্যে লড়াই থেকে ছিটকে গেছে আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

পরের দুই ম্যাচে ভারত-পাকিস্তান দুই দেশকে হারাতে পারলে টাইগাররাও জায়গা করে নিতে পারে বিশ্বকাপের সেরা চারে। ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টাইগাররা আছে পঞ্চমস্থানে। মাশরাফি বিন মর্তুজাদের ওপরেই আছে ইংল্যান্ড। ৬ ম্যাচে যাদের পয়েন্ট আট।

তবে এগিয়ে আছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ও ভারত। অবশ্য নিরাপদ নয় কেউই। জমে উঠেছে ওয়ানডে বিশ্বকাপের লড়াই।

চলুন দেখে নেই ওয়ানডে বিশ্বকাপে পয়েন্ট তালিকায় কোন দেশ কোথায় দাঁড়িয়ে।

বিশ্বকাপ পয়েন্ট টেবিল

দল

ম্যাচ

পয়েট

রান রেট

নিউজিল্যান্ড

১১

১.৩০৬

অস্ট্রেলিয়া

১০

০.৮৪৯

ভারত

০.৮০৯

ইংল্যান্ড

১.৪৫৭

বাংলাদেশ

-০.১৩৩

শ্রীলঙ্কা

-১.১১৯

পাকিস্তান

-১.২৬৫

ওয়েস্ট ইন্ডিজ

০.১৯

দক্ষিণ আফ্রিকা

-০.৩২৪

আফগানিস্তান

-১.৬৩৪


# ২৪ জুন পর্যন্ত

 

 

ছুটির মেজাজে টাইগাররা, সপরিবারে প্যারিসে সাকিব

ছুটির মেজাজে টাইগাররা, সপরিবারে প্যারিসে সাকিব
স্ত্রী-সন্তান নিয়ে প্যারিসে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব

আফগানিস্তানকে উড়িয়ে দিয়েই সোমবার রাতে সুখবরটা পেলেন মাশরাফি বিন মর্তুজারা। ছুটি মিলেছে পাঁচদিনের। কারণ পরের ম্যাচ সামনে লম্বা বিরতি। বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচ ২ জুলাই। যেখানে প্রতিপক্ষ ভারত। তার আগে আপাতত ছুটির মেজাজেই সময় কাটবে টাইগারদের।

বিশ্বকাপে ব্যাট-বলে ঝড় তোলা সাকিব আল হাসান পেলেন পাঁচদিনের ছুটি। সোমবারের ম্যাচ শেষ হতেই আনুষ্ঠানিকভাবে এই তথ্য দিয়েছে বিসিবি। মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম গণমাধ্যমে জানালেন- ২৯ জুন পর্যন্ত ছুটিতে থাকবে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা। এরপর ৩০ জুন থেকে শুরু হবে ভারতের বিপক্ষে ম্যাচের প্রস্তুতি।

এরমধ্যে সাকিবের চোখ প্যারিসের। ছুটি কাটাতে স্ত্রী উম্মে শিশির আহমেদ আর কন্যা আলায়না হাসান অব্রিকে নিয়ে যাবেন ফ্রান্সের প্যারিসে। আইফেল টাওয়ারের শহরে সঙ্গী হবেন সাকিবের মা ও বাবাও। বিশ্বকাপ দেখতে তারা এরইমধ্যে চলে গেছেন ইংল্যান্ডে।

বাংলাদেশ ক্রিকেট দলের অন্যরাও নিজেদের মতো করে কাটাতে পারবেন ছুটি। তবে কে কোথায় যাচ্ছেন তা এখনো নিশ্চিত হয়নি।

সোমবার সাউদাম্পটনে আফগানদের ৬২ রানে হারানোর পর এখন খোশ মেজাজেই আছে দল।  ৭ ম্যাচ শেষে ৭ পয়েন্ট নিয়ে সেমি-ফাইনালের লড়াইয়ে টিকে আছেন মাশরাফিরা। বার্মিংহামে ভারতের ম্যাচের আগে চাঙ্গা হতেই এখন ছুটিতে যাচ্ছেন ক্রিকেটাররা।

ছুটির আগে পুরো দল ২৫ জুন মঙ্গলবার সাউদাম্পটন থেকে যাচ্ছে বার্মিংহামে। সেখানে চেক ইন করেই শুরু হবে ছুটি! সাকিব ছাড়া অন্যরা পাঁচদিন কিভাবে কাটাবেন সেটা সহসাই জানাবে বিসিবি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র