Alexa

জোফরা আর্চারকে নিয়েই ইংল্যান্ডের বিশ্বকাপ দল

জোফরা আর্চারকে নিয়েই ইংল্যান্ডের বিশ্বকাপ দল

বিশ্বকাপে খেলার স্বপ্নপূরণ হচ্ছে জোফরা আর্চারের

শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিশ্বকাপ দলে জায়গা পেলেন জোফরা আর্চার। এই বোলিং অলরাউন্ডারকে রেখেই ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) মঙ্গলবার ঘোষণা করেছে তাদের ১৫ সদস্যের চূড়ান্ত দল।

ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে জন্ম নেওয়া পেসার আর্চার বেশ কিছুদিন ধরেই ছিলেন আলোচনায়। বিশ্বকাপ প্রাথমিক স্কোয়াডে না তাকে না রাখায় সমালোচনার তোপে পড়তে হয় ইসিবিকে। অভিবাসন আইনে পরিবর্তন আনায় ইংল্যান্ডের জার্সিতে বিশ্বকাপে খেলার সুযোগ পাচ্ছেন তিনি। ডেভিড উইলির জায়গা নেওয়া হলো তাকে।

মাত্র তিনটি ওয়ানডে খেলে ৩ উইকেট নিয়ে পূরণ হয়ে যাচ্ছে বিশ্বকাপে খেলার স্বপ্ন। বাঁহাতি এই পেসারকে বলা হচ্ছে বিশ্বকাপে ইংল্যান্ডের সবচেয়ে বড় অস্ত্র। ফ্ল্যাট উইকেটেও ঘণ্টায় ৯০ মাইলের ওপরে বল করতে পারেন ২৪ বছর বয়সী আর্চার।

আর্চারের বাবা ইংলিশ। তার ব্রিটিশ পাসপোর্টও আছে। যদিও ওয়েস্ট ইন্ডিজের বয়সভিত্তিক দলেই খেলেছেন তিনি। অভিবাসন আইনে পরিবর্তন করায় ইংল্যান্ডের হয়েও খেলার সুযোগ এসে গেল তার।

জোফরা আর্চারকে চূড়ান্ত দলে নেওয়া প্রসঙ্গে ইংল্যান্ডের কোচ ট্রেভর বেলিস জানাচ্ছিলেন, ‘আমি আগে তাকে (আর্চার) কখনো খেলতে দেখিনি। তবে যখন দেখলাম, তখন মুগ্ধ হয়েছি। দারুণ গতির সঙ্গে অসাধারণ নিয়ন্ত্রণ তার বোলিংকে আরও বেশি ভয়ঙ্কর করে দেয়। তাকে আমরা ম্যাচের যেকোনো পর্যায়ে বোলিং করাতে পারবো।’

দলে আছেন স্পিন অলরাউন্ডার লিয়াম ডসন। কাউন্টিতে এই মৌসুমে ১৮ উইকেট অর্জনই এগিয়ে দিয়েছে তাকে। দলে আছেন জেমস ভিন্স। পাকিস্তানের বিপক্ষে সবশেষ দুটি ওয়ানডেতে তার ব্যাট থেকে আসে ৪৩ ও ৩৩ রান।

প্রাথমিক দলে থাকা উইলির পাশাপাশি নেই জো ডেনলিও। নিষেধাজ্ঞার কারণে আগেই বাদ অ্যালেক্স হেলস।

দেশের মাঠে বিশ্বকাপে সেমিতে চোখ রেখেই মিশন শুরু করতে চান ট্রেভর বেলিস। ইংলিশ কােচ বলেন, ‘যারা বিশ্বকাপে খেলছে, আমি আশা করবো সবাই প্রত্যাশানুযায়ী খেলতে পারবে। যেকোনো দলের জন নকআউট পর্ব সবচেয়ে কঠিন। আমাদের প্রথম লক্ষ্য সেমিফাইনাল নিশ্চিত করা। একবার সেমিতে পৌঁছে গেলে যেকোনো কিছুই সম্ভব।’

৩০ মে শুরু হবে এউইন মরগানদের বিশ্বকাপ মিশন। উদ্বোধনী ম্যাচেই স্বাগতিকদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

ইংল্যান্ডের বিশ্বকাপ দল-
এউইন মরগান (অধিনায়ক), মঈন আলি, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারেন, লিয়াম ডসন, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, জেমস ভিন্স, ক্রিস ওকস ও মার্ক উড।


আপনার মতামত লিখুন :