Barta24

শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

English

কথা হারিয়ে ফেলেছেন টটেনহ্যাম কোচ!

কথা হারিয়ে ফেলেছেন টটেনহ্যাম কোচ!
শিষ্যদের সঙ্গে স্বপ্নপূরণের আনন্দে ভাসছেন মাওরিসিও পচেত্তিনো
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

হাল ছেড়ে না দিলে সবই সম্ভব। দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল টটেনহ্যাম হটস্পারের। ঘুরে দাঁড়ানো ছাড়া কোন উপায় ছিল না! তবে সমীকরণ মেলানো সহজ ছিল না! প্রথম লেগে হার। এরপর বুধবার রাতে ফিরতে লেগে ০-১ গোলে পিছিয়ে পড়ে ফাইনাল দুর আকাশের তারা হয়ে উঠেছিল! কিন্তু ফুটবলে বুঝি সব সম্ভব! আয়াক্সের বিপক্ষে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াল স্পার্স। তুলে ৩-২ গোলের জয়। অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে ফাইনালে ওঠে গেল টটেনহ্যাম।

বুধবার রাতে ইয়োহান ক্রুইফ অ্যারেনায় সেমি-ফাইনালের এই রোমাঞ্চের পর আনন্দে কাঁদলেন মাওরিসিও পচেত্তিনো। তার হাত ধরেই যে ইতিহাসে প্রথমবারের মতো টটেনহ্যাম জায়গা করে নিয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।

ইনজুরি সময়ে লুকাস মউরা গোলটি করতেই খুশিতে চোখের জল ফেললেন টটেনহ্যাম কোচ। শেষ বাঁশি বাজতেই জড়িয়ে ধরেন প্রিয় শিষ্যদের। রূপকথার মতো এক জয়ের আনন্দ নিয়ে আর্জেন্টাইন পচেত্তিনো বলছিলেন, ‘কী বলবো বুঝতে পারছি না। কথা হারিয়ে ফেলেছি আমি। এমন মুহূর্তে কথা বলাটাই মুশকিল। আবেগ আর অনুভূতির কথা যদি বলুন-তা বোঝাতে পারবো না। এক কথায় অসাধারণ। এমন আকাশ ছোঁয়া আবেগ আর রোমাঞ্চ ফুটবল ছাড়া আর কোথাও সম্ভব নয়।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/09/1557383856222.jpg

সত্যিই তাই। ফুটবলে যেন সবই সম্ভব। মঙ্গলবারই চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ইতিহাস গড়েছে লিভারপুল। সেমির প্রথম লেগে ০-৩ গোলে হারের ধাক্কা সামলে দ্বিতীয় লেগে দলটি ৪-০ গোলে হারিয়েছে বার্সেলোনাকে। সেই বিস্ময়ের রেশ থাকতেই চমকে দিয়েছে টটেনহ্যাম।

শিষ্যদের প্রশংসাতেও মাতলেন মাওরিসিও পচেত্তিনো। স্পার্স কোচ বলেন, ‘দেখুন, আমার ছেলেরা প্রত্যেকেই হিরো। ম্যাচের দ্বিতীয়ার্ধে ওরা স্বপ্নের ফুটবল খেলেছে! অসাধারণ। যারা আমাদের উপর আস্থা রেখেছিল তাদের সবাইকে ধন্যবাদ।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/09/1557383881321.jpg

এবার শিরোপার লড়াই। অল ইংল্যান্ড ফাইনালের অপেক্ষায় ভক্তরা। ১ জুন মাদ্রিদের ওয়ান্দা মেট্রোপলিটনে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে প্রিমিয়ার লিগের দুই ক্লাব লিভারপুল ও টটেনহ্যাম হটস্পার।

২০০৭-০৮ মৌসুমের পর ফের ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টে অল ইংল্যান্ড ফাইনাল। সেবার লড়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি।

আরো পড়ুন-

মউরার হ্যাটট্রিকে ফাইনালে টটেনহ্যাম

আপনার মতামত লিখুন :

তিন টেস্টের সঙ্গে ইউরোপিয়ান লিগের উত্তেজনা

তিন টেস্টের সঙ্গে ইউরোপিয়ান লিগের উত্তেজনা
রাতে থাকছে ইংলিশ প্রিমিয়ার লিগের রোমাঞ্চ

এক সপ্তাহ বিরতি দিয়ে আজ শুক্রবার রাতে ফের মাঠে গড়াচ্ছে ইউরোপিয়ান লিগ ফুটবল। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা ও বুন্দেসলিগার ম্যাচ উপভোগ করা যাবে টেলিভিশনের র্পদায়। সঙ্গে আছে তিনটি টেস্ট ম্যাচও।

হেডিংলিতে চলছে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্ট। ক্যাপ্টেন টিম পাইনের অস্ট্রেলিয়া ও জো রুটের ইংল্যান্ডের মধ্যে বিকাল চারটায় শুরু হবে টেস্টের দ্বিতীয় দিনের খেলা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে অ্যান্টিগায় লাল বলের লড়াই চলছে ক্যাপ্টেন বিরাট কোহলি ও জেসন হোল্ডারের দলের মধ্যে। ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টায়।

বৃষ্টির কারণে কলম্বোতে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনে খেলা হয়েছে মাত্র ৩৬.৩ ওভার। ম্যাচের দ্বিতীয় দিনে আজ মাঠে নেমেছে দুদল।

ক্রিকেট প্রেমীদের জন্য থাকছে টুয়েন্টি রোমাঞ্চ। টিভিতে দেখা যাবে কর্ণাটক প্রিমিয়ার লিগের জমজমাট লড়াই।

দর্শকদের জন্য থাকছে কাবাডির লড়াইও। প্রো-কাবাডি লিগের ম্যাচ সরাসরি দর্শকরা টেলিভিশনের পর্দায় উপভোগ করতে পারবেন রাত ৮টা থেকে। 

চলুন দেখে নেই শুক্রবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ফুটবল
প্রিমিয়ার লিগ
অ্যাস্টন ভিলা-এভারটন
সরাসরি রাত ১টা
স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ওয়ান

লা লিগা
গ্রানাডা-সেভিয়া
সরাসরি রাত ১২টা

লেভান্তে-ভিয়ারিয়াল
সরাসরি রাত ২টা
ফেসবুক লাইভ

বুন্দেসলিগা
কোলন-বরুশিয়া ডর্টমুন্ড
সরাসরি রাত সাড়ে ১২টা
স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি টু

ক্রিকেট
অ্যাশেজ সিরিজ
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
তৃতীয় টেস্ট, দ্বিতীয় দিন
সরাসরি বিকেল ৪টা
সনি সিক্স

ওয়েস্ট ইন্ডিজ-ভারত
প্রথম টেস্ট, দ্বিতীয় দিন
সরাসরি সন্ধ্যা সাড়ে ৭টা
সনি টেন ওয়ান ও সনি টেন ওয়ান এইচডি

শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড
দ্বিতীয় টেস্ট, দ্বিতীয় দিন
সরাসরি সকাল ১০টা ১৫ মিনিট
সনি ইএসপিএন

কর্ণাটক প্রিমিয়ার লিগ
সরাসরি বিকাল সাড়ে ৩টা ও সন্ধ্যা সাড়ে ৭টা
স্টার স্পোর্টস থ্রি

কাবাডি
প্রো-কাবাডি লিগ
সরাসরি রাত ৮টা
স্টার স্পোর্টস টু

ব্যাডমিন্টন
ওয়ার্ল্ড ট্যুর
সরাসরি বেলা ৩টা
স্টার স্পোর্টস ওয়ান

অ্যান্টিগায় ভারতের উদ্ধারকর্তা রাহানে

অ্যান্টিগায় ভারতের উদ্ধারকর্তা রাহানে
ব্যাট প্রতিরোধ গড়লেন অজিঙ্কা রাহানে

প্রথমদিন শেষে স্কোরবোর্ডের তাকিয়ে ড্রেসিংরুমে অজিঙ্কা রাহানের পিঠ চাপড়ে দিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। দলের উদ্ধারকর্তা যে এই মিডলঅর্ডার ব্যাটসম্যানই। প্রথমদিন শেষে ভারতের ৬ উইকেটে ২০৩ রানের মধ্যে রাহানের রানই ৮১।

৯৩ রানে শুরুর ৪ উইকেট হারানো ভারতের ড্রেসিংরুমে টেনশনের শুরু। বৃষ্টিভেজা দিনে অ্যান্টিগা টেস্টের প্রথমদিন উইন্ডিজ পেসাররা উইকেট থেকে দারুণ সহায়তা পাচ্ছেন। খেমার রোচ দুর্দান্ত! তার শুরুর বোলিংয়েই ছত্রখান ভারতের টপ ও মিডলঅর্ডার! চরম বিপদে পড়া ভারতীয় দলের হাল ধরেন অজিঙ্কা রাহানে। একপাশ আঁকড়ে ধরে দলের ইনিংসকে ধীরে ধীরে এগিয়ে নেন। মিডলঅর্ডারে আরেক তরুণ হনুমা বিহারিকে সঙ্গে নিয়ে ভারতের ইনিংসকে যেন নতুন প্রাণ দিলেন রাহানে। দুজনে মিলে পঞ্চম উইকেট জুটিতে ৮২ রান যোগ করলেন।

দিনের শেষ সেশনে ফের বল হাতে দুর্নিবীত পেসার খেমার রোচ। হনুমা বিহারিকে তিনি ফেরান ৩২ রানে। যেভাবে খেলছিলেন রাহানে তাতে সেঞ্চুরিটা তার পাওনা হয়ে দাড়িয়েছিলো। কিন্তু শ্যানন গ্যাব্রিয়েলের অফস্ট্যাস্পের বাইরে পড়া বলকে ব্যাটের কানায় লাগিয়ে বোল্ড হন রাহানে ৮১ রানে। ততক্ষনে অবশ্য ভারত কিছুটা নিরাপদ স্থানে পৌছে গেছে।

দিনের বাকি সময়টা রিসাভ পান্থ ও রবিন্দু জাদেজার ব্যাটে আরো খানিকটা স্বস্তি পায় ভারত। পান্থ ২০ ও জাদেজা ৩ রান নিয়ে খেলছেন।

অ্যান্টিগা টেস্টের প্রথমদিনের প্রথম সেশনের খেলাই বৃষ্টির কারণে একটু দেরিতে শুরু হয়। শেষ সেশনেও বৃষ্টির কারণে আম্পায়াররা প্রথমদিনের খেলা একটু আগেভাগে শেষ করতে বাধ্য হন।

টসে জিতে ওয়েস্ট ইন্ডিজ বোলিং বেছে নেয়। ২৫ রানে ভারতের ৩ উইকেট তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জ্যাসন হোল্ডারের সিদ্ধান্তকে সঠিক প্রমান করেন দলের পেস বোলাররা।

সফরে দুর্দান্ত ফর্মে থাকা ভারত অধিনায়ক বিরাট কোহলি টেস্ট সিরিজের প্রথম ইনিংসে ফিরলেন সিঙ্গেল ডিজিটে।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ১ম ইনিংস: ২০৩/৬ (৬৮.৫ ওভারে, রাহুল ৪৪, আগরওয়াল ৫, পুজারা ২, কোহলি ৯, রাহানে ৮১, বিহারি ৩২, পান্থ ২০*, জাদেজা ৩*, রোচ ৩/৩৪, গ্যাব্রিয়েল ২/৪৯, চেজ ১/৪২)।
*প্রথমদিন শেষে

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র