Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

চ্যাম্পিয়ন্স লিগে অল ইংল্যান্ড ফাইনাল

মউরার হ্যাটট্রিকে ফাইনালে টটেনহ্যাম

মউরার হ্যাটট্রিকে ফাইনালে টটেনহ্যাম
গোলের আনন্দে ভাসছে টটেনহ্যামের ফুটবলাররা
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

লিভারপুলের পর এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নতুন বিস্ময়ের জন্ম দিলো টটেনহ্যাম হটস্পার। প্রথম লেগে হারের ধাক্কাই নয়, ফিরতি পর্বে ০-২ গোলে পিছিয়ে পড়ে খেলল স্বপ্নের ফুটবল। আয়াক্সের স্বপ্ন ভেঙে ইংলিশ জায়ান্টরা তুলে নিয়েছে অসাধারণ এক জয়। আর এই জয়ের নায়ক লুকাস মউরা। তার হ্যাটট্রিকেই প্রথমবারের মতো ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের ফাইনালে পা রাখল টটেনহ্যাম।

বুধবার রাতে ইয়োহান ক্রুইফ অ্যারেনায় সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে ৩-২ গোলে জেতে ইংলিশ জায়ান্টরা। প্রথম পর্বে টটেনহ্যামের মাঠে ১-০ গোলে জয়েও শেষ রক্ষা হলো না আয়াক্সের। অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে ফাইনালে ওঠে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।

এর অর্থ এবারের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পাচ্ছে কোন ইংলিশ ক্লাব। আগের দিনই বার্সেলোনাকে উড়িয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে লিভারপুল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/09/1557354845639.jpg

আগামী ১ জুন মাদ্রিদের ওয়ান্দা মেট্রোপলিটনে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। অল ইংল্যান্ড শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে প্রিমিয়ার লিগের দুই ক্লাব লিভারপুল ও টটেনহ্যাম হটস্পার।

২০০৭-০৮ মৌসুমে অল ইংল্যান্ড ফাইনালে মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি।

বুধবার রাতে খেলার প্রথমার্ধ দেখে আঁচ করা যায়নি এমন বিস্ময় অপেক্ষায় আছে। দুর্দান্ত ফুটবলের ধারাবাহিকতা ধরে রেখেই খেলে যাচ্ছিল আয়াক্স। নেদারল্যান্ডসের ক্লাবটি ৫ মিনিটেই এগিয়ে যায়। নিজেদের মাঠে দর্শকদের আনন্দে ভাসিয়ে গোলটি করেন মাতাইস দি লিট। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে চতুর্থ টিনএজার হিসেবে গোল পেলেন তিনি। এর আগে কোয়ার্টার-ফাইনালের জুভেন্টাস বধের অন্যতম নায়কও ছিলেন এই তরুণ ফুটবলার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/09/1557354876971.jpg

ম্যাচের ৩৫তম মিনিটে আরো এগিয়ে যায় আয়াক্স। হাকিম জাইয়েকের গোলে মনে হচ্ছিল ফাইনালে পা রাখবে ডাচ ক্লাবটি। কেননা, দুই লেগ মিলিয়ে তখন ৩-০ ব্যবধানে এগিয়ে যায় তারা। কিন্তু রোমাঞ্চ ছড়ানো রাতে যে তখনো অনেক গল্প বাকী!

১৯৯৪-৯৫ মৌসুমের চ্যাম্পিয়ন আয়াক্সও নিশ্চয়ই ভাবতে পারেনি দ্বিতীয়ার্ধে হিসাবের ছক এভাবে উল্টে যাবে!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/09/1557354899118.jpg

৫৫তম মিনিটে এসে প্রথম গোলের দেখা পায় টটেনহ্যাম। ডেলে আলি পাস থেকে গোল করেন মউরা। চার মিনিট না যেতেই আবারও গোল! দলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার মউরা তুলে নেন তার দ্বিতীয় গোল। অবশ্য ৭৯তম মিনিটে এগিয়ে যেতে পারতো আয়াক্স। কিন্তু ইয়ান ভার্টোনেনের হেড পোস্টে লাগার পর ফিরতি বলে দারুণ শট নেন তিনি। কিন্তু গোললাইন থেকে ফিরে আসে বল!

ইনজুরি সময়ে এসে সর্বনাশ হয় আয়াক্সের। সেই ডেলে আলি পাস থেকে বল পেয়ে হ্যাটট্রিক করেন মউরা। আর শেষ বাঁশি বাজতেই দল মেতে ওঠে স্বপ্নপূরণের আনন্দে! ইতিহাসে এবারই যে প্রথম ‘স্পার্স’রা পেলো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের টিকিট!

রূপকথার এক জয়ে সেরা মঞ্চের সেরা ম্যাচটিতে পা রাখল টটেনহ্যাম হটস্পার! যেখানে তাদের অপেক্ষায় প্রিমিয়ার লিগের আরেক দল লিভারপুল!



আপনার মতামত লিখুন :

ডিআরইউ মিডিয়া ফুটবলে বার্তাটোয়েন্টিফোর

ডিআরইউ মিডিয়া ফুটবলে বার্তাটোয়েন্টিফোর
টুর্নামেন্টের ট্রফি হাতে ডিআরইউ ও স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তা

আগামী বৃহস্পতিবার শুরু হচ্ছে ওয়ালটন-ডিআরইউ মিডিয়া ফুটবল টুর্নামেন্ট-২০১৯। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে ও ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় এই টুর্নামেন্ট চলবে ২৯ আগস্ট পর্যন্ত। রাজধানীর ক্যাপ্টেন এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে বৃহস্পতিবার সকালে এই টুর্নামেন্টের উদ্বোধন হবে।

এবারের আসরে খেলবে দেশের প্রথম মাল্টিমিডিয়া অনলাইন নিউজপোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কম। সব মিলিয়ে ৪০টি গণমাধ্যমের রিপোর্টাররা অংশ নেবেন এবারের টুর্নামেন্টে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল কোয়ার্টার ফাইনালে উঠে যাবে।

নকআউট পদ্ধতিতে ৪০ দল ৮টি গ্রুপে ভাগ হয়ে লড়বে। বার্তাটোয়েন্টিফোর.কম রয়েছে গ্রুপ-জি'তে। যেখানে তাদের প্রতিপক্ষ জিটিভি, ইত্তেফাক, আলোকিত বাংলাদেশ এবং বাসস।

মঙ্গলবার (২০ আগস্ট) ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত ড্র অনুষ্ঠানে এসব তথ্য জানান ক্রীড়া সম্পাদক শফিকুল ইসলাম শামীম। এ সময় পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার ডন, ডিআরইউ অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, সাংগঠনিক সম্পাদক আফজাল বারী, দফতর সম্পাদক মো. জেহাদ হোসেন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াতসহ অনেকেই উপস্থিত ছিলেন।

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে ট্রফি, মেডেল ও ৩০ হাজার টাকা প্রাইজমানি। রানার্স-আপ দল ট্রফি, মেডেলের সঙ্গে পাবে ২০ হাজার টাকা প্রাইজমানি। প্রত্যেকটি দল প্রতি ম্যাচে ১ হাজার টাকা করে ম্যাচ ফি পাবে। গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচের ম্যাচসেরা খেলোয়াড় ক্রেস্ট পাবেন।

টুর্নামেন্টের গ্রুপিং-

গ্রুপ-এ: ১. আমাদের সময় ২. ডেইলি সান ৩.বাংলাদেশ পোস্ট ৪.বাংলা ট্রিবিউন ৫. চ্যানেল ২৪
গ্রুপ-বি: ১. এটিএন বাংলা ২. সময়ের আলো ৩. ভোরের কাগজ ৪. রাইজিং বিডি ৫. জনকন্ঠ
গ্রুপ-সি: ১. বাংলাভিশন ২. নয়া দিগন্ত ৩. বাংলাদেশের খবর ৪. ইনকিলাব ৫. আমাদের অর্থনীতি
গ্রুপ-ডি: ১. চ্যানেল আই ২. কালের কন্ঠ ৩. দ্য ইন্ডিপেন্ডেন্ট ৪. মানবজমিন ৫. জাগোনিউজ২৪
গ্রুপ-ই: ১. এসএ টিভি ২. আজকালের খবর ৩. সারাবাংলা.নেট ৪. বাংলাদেশ টেলিভিশন ৫. বিডিনিউজ২৪.কম
গ্রুপ-এফ: ১. আরটিভি ২. আমার সংবাদ ৩. যুগান্তর ৪. এটিএন নিউজ ৫. বাংলাদেশ প্রতিদিন
গ্রুপ-জি: ১. বার্তাটোয়েন্টিফোর ২. জিটিভি ৩. ইত্তেফাক ৪. আলোকিত বাংলাদেশ ৫. বাসস
গ্রুপ-এইচ: ১. এনটিভি ২. নাগরিক টিভি ৩. ঢাকা টাইমস ৪. সংগ্রাম ৫. জাগরণ।

নতুন ক্রিকেট কোচ রাসেল ডমিঙ্গো ঢাকায়

নতুন ক্রিকেট কোচ রাসেল ডমিঙ্গো ঢাকায়
রাজধানীতে হেড কোচ রাসেল ডমিঙ্গো (মাঝে)

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশে এসে পৌঁছেছেন নতুন ক্রিকেট কোচ রাসেল ডমিঙ্গো। বুধবার, ২১ আগস্ট দলের সঙ্গে যোগ দেবেন। মিরপুরে এসে ক্রিকেট কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন। ক্রিকেটারদের সঙ্গে পরিচিত হবেন। মূলত এদিন থেকেই তার অ্যাসাইমেন্ট শুরু। তার পাশাপাশি মঙ্গলবার সকালেই ঢাকা এসেছেন পেস বোলিং কোচ চার্লস ল্যাঙ্গেভেল্ট।

২০ আগস্ট সন্ধ্যায় হযরত শাহজালাল বিমানবন্দরে নতুন কোচকে স্বাগত জানাতে অপেক্ষায় ছিলেন একদল ক্রিকেট সাংবাদিক। ধারণা হচ্ছিলো ঢাকায় নেমে বিমানবন্দরেই সাংবাদিকদের সঙ্গে কথাবার্তা বলবেন তিনি। কিন্তু বিমানবন্দরে সাংবাদিকদের অপেক্ষামান রেখে তিনি হোটেলে চলে যান। দূর থেকে হাত নেড়ে জানিয়ে দিলেন-আমি এসে গেছি।

বিমানবন্দরে যে এমন অভ্যর্থনার ভিড় তার জন্য অপেক্ষা করছে সেটা আগেভাগেই বুঝতে পেরেছিলেন নতুন কোচ। কারণ যেদিন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান কোচ হিসেবে তার নাম ঘোষণা করে সেদিন থেকেই তিনি সংবাদ মাধ্যমের সঙ্গে বেশ দিল দরিয়া ভঙ্গিতেই কথা বার্তা বলেন। বেশ কয়েকটি সাক্ষাতকার দেন টেলিফোনে। বাংলাদেশের ক্রিকেট নিয়ে নিজের চিন্তা-ভাবনা ও দর্শন এবং লক্ষ্য নিয়ে বেশ খোলামেলা উত্তরই দিয়েছেন নতুন কোচ।

২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের কোচের দায়িত্ব পালন করা রাসেল ডমিঙ্গো বেশ ভালোই জানেন-বাংলাদেশ মিশন তার জন্য হবে বেশ চ্যালেঞ্জের। মাত্র ২২ বছর বয়স থেকে কোচিং ক্যারিয়ার শুরু করলেও এই প্রথম নিজ দেশের বাইরে অন্য কোনো দেশের কোচের দায়িত্ব পেয়েছেন ডমিঙ্গো।

২০০৪ সালে দক্ষিণ আফ্রিকা অনুর্ধ্ব-১৯ দলের দায়িত্ব পাওয়ার মধ্যে দিয়ে ডমিঙ্গোর ক্রিকেট কোচিং ক্যারিয়ার শুরু হয়। সেই প্রথম মিশনে তিনি তার দল নিয়ে বাংলাদেশ সফরেই এসেছিলেন। বাংলাদেশ তার জন্য মোটেও অচেনা-অজানা কোনো জায়গা নয়। দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দলের কোচ হিসেবে সবমিলিয়ে ছয়বার তিনি বাংলাদেশ সফরে এসেছিলেন। আর এবার এলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে।

নিজের আগের সেই অভিজ্ঞতা প্রসঙ্গে রাসেল ডমিঙ্গো জানালেন-‘আমি জানি উপ-মহাদেশে কোচিং করানোটা আমার জন্য হবে বড় চ্যালেঞ্জের। সাকিব, মাহমুদউল্লাহ, মুস্তাফিজ সহ প্রতিভাবান বাংলাদেশ দলের সঙ্গে কাজ করতে আমি ভীষণভাগে আগ্রহী।’

বাংলাদেশ ক্রিকেটে ‘রাসেল ডমিঙ্গো পর্ব’ শুরু হচ্ছে ২১ আগস্ট থেকে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র