Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

বিস্ময়কর! বার্সাকে উড়িয়ে ফাইনালে লিভারপুল!!

বিস্ময়কর! বার্সাকে উড়িয়ে ফাইনালে লিভারপুল!!
স্বপ্নের ফুটবল খেলে ফাইনালে পা রাখল লিভারপুল। এমন উৎসবই তাদের মানায়
আপন তারিক
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

কোন বিশেষণই যেন যথেষ্ট নয়। এনফিল্ডে রাতের আলোয় যেন অলৌকিক ফুটবলের পসরা সাজাল লিভারপুল! আসলেই মিরাকল! প্রথম লেগে ০-৩ গোলে হার! কিন্তু কে জানতো এই দলটাই কীনা দুই সেরা তারকাকে ছাড়াই পেয়ে যাবে ৪-০ গোলের ঐতিহাসিক জয়। নতুন ইতিহাস লিখে অসম্ভবকে সম্ভব করেছে ইংলিশ জায়ান্টরা।

বার্সেলোনাকে উড়িয়ে জন্ম দিয়েছে নতুন এক রূপকথার! হ্যাঁ, ঠিকই শুনেছেন লিওনেল মেসিদের স্বপ্ন ভেঙে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুল!

মঙ্গলবার বার্সাকে দুঃস্বপ্ন উপহার দিয়ে ঠিক ৪-০ গোলেরই জয় তুলে নিয়েছে অলরেডরা! তারই পথ ধরে দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে এগিয়ে ইয়ুর্গেন ক্লপের দল। বার্সাকে বিদায় করে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসরের ফাইনালে লিভারপুল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268728719.jpg

সমীকরণ এভাবে মিলে যাবে কে জানতো? নিজেদের পোষ্টে কোন বল যাবে না। প্রতিপক্ষকে দিতে হবে চার গোলের তিক্ত স্বাদ! ঠিক তাই করলো লিভারপুল। দুটি করে গোল করলেন দিভোক ওরিগি ও জর্জিনিয়ো ভেইনালডাম!

নু ক্যাম্পে প্রথম লেগে ০-৩ গোলে হারের পর এমনই অবিশ্বাস্য জয়ের স্বপ্নে বিভোর ছিল ইয়ুর্গেন ক্লপের দল। কিন্তু ইনজুরিতে একাদশ থেকে ছিটকে গিয়েছিলেন দুই সেরা তারকা মোহাম্মদ সালাহ ও রবার্তো ফিরমিনো। তাদের ছাড়াই মঙ্গলবার রাতে মিশন ইমপসিবল-কে পসিবল করে মাঠ ছেড়েছে লিভারপুল!

প্রতিপক্ষের মাঠে ০-২ গোলে হারলেও যেখানে চলতো সেখানে বার্সাকে একেবারেই অচেনা মনে হয়েছে। ছন্নছাড়া ফুটবল খেলেছে পুরোটা সময়। অবশ্য স্কোরলাইনই বলে দেয় লিওনেল মেসিদের জন্য রাতটা ছিল না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268753638.JPG

অবশ্য পরিসংখ্যানবিদরা বলবেন, প্রতিপক্ষের মাঠে এমনই তো বার্সা। এবার নিয়ে শেষ ছয় মৌসুমে নকআউট পর্বে অ্যাওয়ে ম্যাচে হার দেখল স্প্যানিশ জায়ান্টরা। রোমা, পিএসজি, জুভেন্টাস, আতলেতিকো মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের পর এবার লিভারপুল।

রীতিমতো ইতিহাস গড়েই ফাইনালের টিকিট পেয়েছে অলরেডরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এবারই প্রথম সেমির প্রথম লেগে তিন গোলের ব্যবধানে পিছিয়ে থেকেও দ্বিতীয় লেগে বাজিমাত করলো কোন ক্লাব! এমন চমক ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরে এর আগে কোন ক্লাবই করে দেখাতে পারেনি! আর সাইডলাইনে বসে সতীর্থদের বীরত্ব গাঁথা দেখলেন সালাহ-ফিরমিনো!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268781687.jpg

দুঃস্বপ্নের এই ম্যাচে কাতালান ক্লাবটি প্রথম গোল হজম করে ম্যাচের ৭ মিনিটে। প্রতিপক্ষের ফুটবলার জর্ডান হেন্ডারসনের শট ঠিকমতো সামাল দিতে পারেন নি মার্ক-আন্ড্রে টের স্টেগেন। এ সুযোগে ফাঁকায় পেয়ে সুযোগটা কাজে লাগান দিভোক ওরিগি (১-০)।

অবশ্য ১৪ মিনিটের মাথায় সমতা ফেরাতে পারতো বার্সা। কিন্তু মেসির শট কোনরকমে আটকে দেন লিভারপুলের গোলকিপার অ্যালিসন। ১৭তম মিনিটে আরেকটি সুযোগ মিস হয়ে যায় এই মহাতারকার!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268806890.jpg

তারপরও দ্বিতীয়ার্ধে কাতালানদের জন্য এমন দুঃস্বপ্ন অপেক্ষা করছে কেউ ভাবেনি! চোট নিয়ে অ্যান্ড্রু রবার্টসন মাঠ ছাড়তেই নামেন জর্জিনিয়ো ভেইনালডাম। নেদারল্যান্ডসের এই ফুটবলারই পাল্টে দেন দৃশ্যপট। ৫৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। দুই মিনিট না যেতেই জারদান শাকিরির ভাসানো ক্রসে লাফিয়ে উঠে হেড সেই ভেইনালডামের। আবারো বল আশ্রয় নেয় বার্সার জালে (৩-০)।

দুই লেগ মিলিয়ে তখন স্কোর ৩-৩। মানে তখনও লম্বা বাঁশি বেজে উঠলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে।

এরপরও অবশ্য খেলায় ফিরতে পারেনি বার্সা। তাদের একটি গোলই চাপে ফেলে দিতে পারতো লিভারপুলকে। এমন পরিস্থিতিতে উল্টো আরেকটি গোল হজম করে স্প্যানিশ জায়ান্টরা।
৭৯তম মিনিটে প্রতিপক্ষকে বিস্ময়ের ঘোরে রেখে ৪-০ গোলে এগিয়ে যায় অলরেডরা। গোলদাতা সেই ওরিগি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557268829921.jpeg

তারপরের সময়টুকুতে আপ্রাণ চেষ্টা করে গেছে বার্সা। কিন্তু লিভারপুলের রক্ষণভাগে ফাটল ধরানো যায়নি। অসম্ভবকে সম্ভব করেই আনন্দে উদ্বেল হয়ে মাঠ ছেড়েছে স্বাগতিকরা।

১ জুন মাদ্রিদের ওয়ান্দা মেট্রোপলিটনে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। যেখানে লিভারপুলের প্রতিপক্ষ  টটেনহ্যাম হটস্পার কিংবা আয়াক্স! গতবার একটুর জন্য শিরোপা ফস্কে গেছে, এবার বার্সা বধের পর সাফল্যের সপ্তম আকাশে উড়তে থাকা দলটি বুঝি শিরোপা জিতেই থামবে!

আপনার মতামত লিখুন :

খুলনার হয়ে মাঠ মাতাবেন ওয়াটসন

খুলনার হয়ে মাঠ মাতাবেন ওয়াটসন
খুলনা টাইটানসে নাম লেখালেন শেন ওয়াটসন

আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছেন ২০১৬ সালে। তবে ক্রিকেটে ঠিকই ব্যস্ত রেখেছেন নিজেকে। খেলছেন ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে। তার অংশ হিসেবে এবার বাংলাদেশেও আসছেন শেন ওয়াটসন। আগামী বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খুলনা টাইটানসের হয়ে খেলবেন এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডার।

এ বছরই বিগ ব্যাশ সরিয়ে নিয়েছেন নিজেকে। হাতে এখন অফুরন্ত সময় ওয়াটসনের। তাইতো খুলনার প্রস্তাবে হাসিমুখেই হ্যাঁ বলে দিলেন তিনি।

খুলনা টাইটানস বৃহস্পতিবার তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে সুখবরটা দিয়ে লিখেছে, ‘গর্বের সঙ্গে আপনাদের সামনে শহরের নতুন টাইটানকে উপস্থাপন করছি। অস্ট্রেলিয়ার অলরাউন্ডার শেন ওয়াটসন খুলনা টাইটানসের সরাসরি বিদেশি চুক্তির একজন ক্রিকেটার হিসেবে বিপিএল ২০১৯-২০ মৌসুম খেলবেন।’

সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বরে শুরু হবে বিপিএল। মাস পাঁচেক আগেই বিশ্বকাপ জয়ী অলরাউন্ডার ওয়াটসনকে দলে টানল খুলনা।

এদিকে খুলনায় নাম লিখিয়ে ৩৮ বছর বয়সী ওয়াটসনও দিলেন একটি ভিডিও বার্তা। তিনি বলেন, ‘আমি শেন ওয়াটসন। আমার কাছে দারুণ এক রোমাঞ্চকর খবর আছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের আসন্ন মৌসুমে খুলনা টাইটান্সের হয়ে খেলতে আসবো আমি। বিপিএলে খেলতে যারপরনাই রোমাঞ্চিত হয়ে আছি। বিপিএল এমন একটা টুর্নামেন্ট- যেখানে সবসময় খেলতে চেয়েছি। শেষ পর্যন্ত সুযোগটা হয়েই গেল।’

খুলনা গত আসরে লিগ পর্ব টপকাতে পারেনি। এবার সেই ব্যর্থতা সামলে শিরোপা জেতার জন্যই প্রস্তুত হচ্ছে!

টিভিতে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিজয়গাঁথা

টিভিতে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিজয়গাঁথা
ফের টেলিভিশনের পর্দায় দেখা যাবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ফাইনাল

ওয়ানডে বিশ্বকাপের উন্মাদনায় পর্দা নেমেছে গত রোববার। কিন্তু টেলিভিশনের পর্দায় এখনো থাকছে ক্রিকেট বিশ্বকাপ রোমাঞ্চ। চলছে হাইলাইটস। আজ বৃহস্পতিবার ক্রিকেটপ্রেমীরা দেখে নিতে পারবেন ফাইনালের হাইলাইটস। অবিশ্বাস্য যে ক্রিকেট ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে রচিত হয়েছে ইংল্যান্ডের বিজয়গাঁথা!

অবশ্য বিশ্বকাপে টানা দ্বিতীয়বারের ফাইনালিস্ট কিউইদের ভক্তরা হয়তো দেখতে চাইবেন না এই হাইলাইটস! তবে ইংলিশ সমর্থকরা উপভোগ করবেন জমিয়ে!

শুধু ফাইনাল নয়। ক্রিকেটের বিশ্ব মঞ্চে শুরু থেকে শেষ পর্যন্ত ইংলিশ ক্রিকেটারদের রোমাঞ্চকর অভিযাত্রার হাইলাইটস থাকবে ক্রাউনিং দ্য চ্যাম্পিয়নস অনুষ্ঠানে।

এদিকে ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ট্যুরের লড়াই দেখার সুযোগ থাকছে ক্রীড়াপ্রেমীদের জন্য। ব্যাডমিন্টন লড়াই দর্শকরা সরাসরি টেলিভিশনের পর্দায় উপভোগ করতে পারবেন বেলা ১টা থেকে।

টেনিস অনুরাগীদের হতাশ হওয়ার কিছু নেই। তাদের জন্যও থাকছে উইম্বলডন চ্যাম্পিয়নশিপ হাইলাইটস।

চলুন দেখে নেই বৃহস্পতিবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ক্রিকেট
বিশ্বকাপ ক্রিকেট ২০১৯
ক্রাউনিং দ্য চ্যাম্পিয়নস ২০১৯
রাত ১০টা
স্টার স্পোর্টস টু

ব্যাডমিন্টন
এইচএসবিসি বিডব্লিউএফ ওয়ার্ল্ড ট্যুর ২০১৯
সরাসরি দুপুর ১টা
স্টার স্পোর্টস ওয়ান

টেনিস
উইম্বলডন, হাইলাইটস
সকাল সাড়ে ৯টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র