Alexa

নতুন উচ্চতায় অ্যালিসন বেকার

নতুন উচ্চতায় অ্যালিসন বেকার

অ্যালিসন বেকার : এক দশকের সেরা সাফল্য

বিশ্বের সবচেয়ে দামী গোলকিপার বলে কথা! তাকে মাঠে আলাদা করে চিনতেই হবে।  অ্যালিসন বেকার ঠিকই নজর কাড়ছেন প্রায় প্রতি ম্যাচে। এরইমধ্যে অনন্য এক অর্জন যোগ হয়েছে তার নামের পাশে। ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের এই গোলকিপার গড়েছেন ইর্ষনীয় এক রেকর্ড।  গত এক দশ বছরে প্রিমিয়ার লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি ম্যাচে গোল পোষ্ট অক্ষত রাখার রেকর্ড গড়েন তিনি।

এই মৌসুমে অ্যালিসন লিগে ৩৫ ম্যাচের ১৯টিতেই গোল হজম করেন নি।  ১৯ ম্যাচে ‘ক্লিন শিট’!  মাত্র ১৬ ম্যাচে তাকে পরাস্ত করতে পেরেছেন প্রতিপক্ষের ফুটবলাররা। সবমিলিয়ে তার পোস্টে প্রবেশ করেছে ২০ গোল!

পরিসংখ্যানবিদরা হিসাব করে বের করেছেন-কমপক্ষে ৬৭টি সম্ভাব্য গোল আটকে দিয়েছেন তিনি।

এমন চমকপ্রদ সাফল্যে ব্রাজিলের এই গোলকিপার টকে গেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ডেভিড ডি গিয়াকে। যিনি ১৮ ম্যাচে অপরাজিত থেকে গড়েন রেকর্ড। ২০০৮-০৯ মৌসুমে পর প্রিমিয়ার লিগে এতো ম্যাচে অপরাজিত থাকেননি কোন গোলকিপারই।  সবচেয়ে বেশি ম্যাচ গোল হজম না করার রেকর্ড ম্যানইউর সাবেক গোল কিপার এডউইন ভ্যান ডার সারের। যিনি ২১টি ম্যাচ অক্ষত রাখেন গোলপোস্ট।

গত মৌসুমেই ইতালিয়ান ক্লাব রোমা থেকে লিভারপুলে নাম লিখিয়েছিলেন অ্যালিসন। ট্রান্সফার ফি ছিল ৭৫ মিলিয়ন ইউরো। তারই পথ ধরে হয়ে যান বিশ্বের সবচেয়ে দামী গোলকিপার। যা কীনা রেকর্ডের চেয়ে ৩২ মিলিয়ন বেশি!  ২০০০-০১ মৌসুমে  জিয়ানলুইজি বুফন পার্মা থেকে জুভেন্টাসে যোগ দেন ৪৩ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে!
 

আপনার মতামত লিখুন :