Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

সন্ধ্যায় শুরু মেয়েদের ফুটবল উৎসব

সন্ধ্যায় শুরু মেয়েদের ফুটবল উৎসব
নতুন চ্যালেঞ্জে বাংলাদেশের মেয়েরা
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

আজ সোমবার সন্ধ্যায় শুরু হচ্ছে ‘বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্ট’। প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এই টুর্নামেন্টে ফেভারিট হয়েই মাঠে নামবে বাংলাদেশের মেয়েরা। অতিথি দলগুলোর কোচদের রায়ে শিরোপার প্রধানতম দাবিদার বাংলাদেশ।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে সন্ধ্যা ৬ টায় উদ্বোধনী ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে লড়বে স্বাগতিক বাংলাদেশ। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল পাবে ২৫ হাজার ডলার ও রানার্সআপ দলের প্রাইজমানি ১৫ হাজার ডলার।

একদিন আগেই রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে প্রাইজমানি ঘোষণা করেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী।

টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে আছে মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও লাওস। ‘বি’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আছে সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজস্তান।

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ২৬ এপ্রিল কিরগিজস্তানের সঙ্গে লড়বে বাংলাদেশ। টুর্নামেন্টে শিরোপায় চোখ রেখেই নামবে বাংলাদেশের মেয়েরা। সাম্প্রতিক কয়েক বছরে বয়স ভিত্তিক নারী ফুটবলে দুর্দান্ত খেলছে লাল-সবুজের প্রতিনিধিরা। সাফল্যও ধরা দিচ্ছে নিয়মিত। সেই সাফল্যের অন্যতম কারিগর কোচ গোলাম রব্বানী ছোটন এরইমধ্যে বলে দিয়েছেন, ‘এই মেয়েদের অতীতের খেলাগুলো এবং ম্যাচের ফলগুলো যদি দেখেন, তবে অবশ্যই বলতে হবে বাংলাদেশ ফেভারিট।’

গোলাম রব্বানী ছোটন আরো বলেন, ‘দেখুন আমাদের মেয়েরা যেহেতু অনূর্ধ্ব-১৮ তে সাফে চ্যাম্পিয়ন। অনূর্ধ্ব-১৯ এর এ টুর্নামেন্ট তাই মেয়েদের জন্য চ্যালেঞ্জ। গত কয়েকবছর অনূর্ধ্ব-১৫, ১৬ ও ১৮ তে যে তারা ভালো করল, সেটিরই পরীক্ষা হবে এবার। দেশের মাটিতে খেলা এখানে ম্যাচ বাই ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হতে চাই আমরা।’

গ্রুপ পর্ব শেষে ২৯ ও ৩০ এপ্রিল টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ফাইনাল ৩ মে। টুর্নামেন্টের প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

প্রথমবারের মতো আয়োজিত অনূর্ধ্ব–১৯ এই নারী ফুটবল টুর্নামেন্টের খেলা সরাসরি দেখাবে বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি), নাগরিক টিভি ও বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

আপনার মতামত লিখুন :

শ্রীলঙ্কা সফরে তামিম অধিনায়ক

শ্রীলঙ্কা সফরে তামিম অধিনায়ক
মাশরাফির ইনজুরিতে নেতৃত্বে তামিম

শনিবার দুপুরে শ্রীলঙ্কার পথে দেশ ছাড়ার কথা বাংলাদেশ ক্রিকেট দলের। তিন ওয়ানডের মিশন। কিন্তু তার আগে জাতীয় দলে বড় রকমের পরিবর্তন! ইনজুরিতে সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি বিন মর্তুজা। নতুন করে চোটে পড়ে সফর শেষ অধিনায়কের। বাধ্য হয়েই তার বিকল্প খুঁজে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তিন ম্যাচ ওয়ানডের এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। শুক্রবার রাতে তাকে নেতৃত্ব দিয়েছে বিসিবি।

আর মাশরাফির ইনজুরিতে দলে জায়গা পেলেন অলরাউন্ডার ফরহাদ রেজা। লঙ্কান সফরে দলে নেই মোহাম্মদ সাইফউদ্দিনও। তার বদলে নির্বাচক সুযোগ দিলেন পেসার তাসকিন আহমেদকে।

শুক্রবার সন্ধ্যায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করতে গিয়ে চোট পান মাশরাফি। চোট গুরুতর। এ অবস্থায় শ্রীলঙ্কায় যাওয়া হচ্ছে না। বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমে জানান, ‘মাশরাফি সিরিজ থেকে ছিটকে পড়েছে। চোট থেকে সেরে উঠতে কমপক্ষে তিন সপ্তাহ লাগবে।’

আগামী ২৩ জুলাই খেলবে একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

ওয়ানডের বাংলাদেশ দল-
তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, ফরহাদ রেজা, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, এনামুল হক।

ইনজুরিতে শ্রীলঙ্কা সফর শেষ মাশরাফির

ইনজুরিতে শ্রীলঙ্কা সফর শেষ মাশরাফির
শ্রীলঙ্কা সফরে যেতে পারছেন না মাশরাফি

হঠাৎ করেই দুঃসংবাদ! দল শ্রীলঙ্কায় তিনটি ওয়ানডে খেলতে দেশ ছাড়বে শনিবার দুপুরে। তার আগে শুক্রবার জানা গেল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ইনজুরিতে। আর সেই চোট একেবারে মামুলি নয়। নতুন চোটে রীতিমতো তার শ্রীলঙ্কা সফরটাই শেষ।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যায় অনুশীলন করতে গিয়ে চোট পেয়েছেন মাশরাফি। এরপরই জানা গেছে-আগের জায়গাতেই নতুন করে চোট পেলেন তিনি। চোট গুরুতর। এ অবস্থায় শ্রীলঙ্কায় যাওয়া হচ্ছে না। এমনই ইঙ্গিত টিম ম্যানেজম্যান্টের!

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমে জানান, ‘মাশরাফি সিরিজ থেকে ছিটকে পড়েছে। চোট থেকে সেরে উঠতে কমপক্ষে তিন থেকে চার সপ্তাহ লাগবে।’ 

২০১৪ সালে নেতৃত্ব পেয়ে চোট সামলে বেশ খেলছিলেন মাশরাফি। ইনজুরিতে এরপর  কোনো ম্যাচ মিস করেননি। হ্যামস্ট্রিংয়ের সঙ্গে লড়ে খেলিছেলন বিশ্বকাপে। কিন্তু এবার চলে গেলেন মাঠের বাইরে!

এর আগে সংবাদ সম্মেলনে যদিও মাশরাফি জানিয়ে দেন, দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে তিনি যাচ্ছেন। আর এটাই নিজের শেষ বিশ্বকাপ কীনা এনিয়ে টাইগার ক্যাপ্টেন সংবাদ সম্মেলনে বলেন, ‘আমারটা আমি বলতে পারছি না।অবসর নিয়ে চিন্তা করিনি। খেলতে যাচ্ছি শ্রীলঙ্কায়, খেলা নিয়ে চিন্তা করছি। আমার কাছে খেলাটা ছাড়া অনেক বড় ব্যাপার।’

তবে জানিয়ে রাখলেই খেলোয়াড় হিসেবে এটিই তার শেষ লঙ্কা সফর। বলেন ‘এটা বলতে পারি-শ্রীলঙ্কায় আমার শেষ সফর। যেহেতু অনেক দিন খেলানেই। শ্রীলঙ্কায় শেষবারের মতো যাচ্ছি, বিশ্বকাপের আগে যেভাবে বলেছিলাম, সেভাবেই বলছি। আসার পর হয়তো সময় পাব।’

ইংল্যান্ড বিশ্বকাপটের সময়ই ভাসছিল মাশরাফির অবসর গুঞ্জন। টুর্নামেন্টে মাত্র ১ উইকেট শিকার করে সমালোচনার মুখে পড়েন তিনি। অনেকে মনে করেছিলৈন ফিরেই অবসর নেবেন। তবে হাল ছাড়ছেন না ৩৫ বছর বয়সী এই তারকা।

বিশ্বকাপ ব্যর্থতা প্রসঙ্গে আরো একবার বলেন, ‘বাংলাদেশের প্রেক্ষাপট জানি, ১৮ বছর ক্রিকেট খেলছি। মানুষ খুব দ্রুত প্রশ্ন করা শুরু করবে। প্রত্যাশা পূরণ না হলে আমার মন খারাপ তো হবেই। তবে এখান থেকে ঘুরে দাঁড়ানোর মানসিকতাও আছে। যেটা আগে করেছি। অনেক টুর্নামেন্টে দল হিসেবে হারানোর কিছু নেই। আমারও তাই হারানোর কিছু নেই।’

২৩ জুলাই খেলবে একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র