Barta24

বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

English

ফেদেরারের ‘সেঞ্চুরি’

ফেদেরারের ‘সেঞ্চুরি’
নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন ফেদেরার
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

তার ম্যাজিক যেন শেষ হবার নয়, বয়সকে উড়িয়ে দিয়ে একের পর কীর্তি গড়েই যাচ্ছেন রজার ফেদেরার। সাফল্যের ক্ষুধা শেষই হচ্ছে না সর্বকালের অন্যতম সেরা এই টেনিস তারকার। সেই স্বপ্নের পথ ধরে এবার নতুন এক উচ্চতায় সুইজারল্যান্ডের এই কিংবদন্তি। টেনিস কোর্টে অন্যরকম এক সেঞ্চুরি গড়ে ফেললেন তিনি।

স্তেফানোস সিৎসিপাসকে হারিয়ে মনে রাখার মতো এক মাইলফকে পা রাখলেন ফেদেরার। দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ জয়ের মধ্যে দিয়ে ক্যারিয়ারে শততম এটিপি ট্যুর ট্রফি পেলেন এই মহাতারকা। শনিবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ফাইনালে গ্রিসের স্তেফানোসকে ৬-৪, ৬-৪ গেমে হারিয়েছেন ফেদেরার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/03/1551581776807.JPG

অবশ্য বেশ কয়েক বছর ধরেই বিস্ময়ের জন্ম দিয়ে যাচ্ছেন তিনি টেনিস কোর্টে। এরইমধ্যে রেকর্ড ২০ বার জিতেছেন গ্র্যান্ড স্ল্যাম একক ট্রফি। তারই পথ ধরে এবার শততম শিরোপাটা পেয়ে গেল। ফেড এক্সপ্রেসের শিরোপা জয়ের মিশন শুরু হয়েছিল সেই ২০০১ সালের ৪ ফেব্রুয়ারি। মিলান ওপেনের পর সাফল্যের ছোঁয়া বারবারই এসেছে তার ক্যারিয়ারে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/03/1551581794987.jpg

শততম শিরোপা জয়ের আনন্দে উদ্বেল ৩৭ বছর বয়সী ফেদেরার জানাচ্ছিলেন, ‘ভুলে গেছি, কখন আমি প্রথম শিরোপা জিতেছিলাম। তখন কী স্তেফানোস জন্ম হয়েছিল? ভবিষ্যৎ তারকার বিপক্ষে খেলতে পারাটা সত্যিই দারুণ। একদিন হয়তো টিভিতে ওর খেলা দেখবো। এই জয়ে আমি উচ্ছ্বসিত। দুবাইয়ে এটি আমার অষ্টম শিরোপা। সব মিলিয়ে ১০০তম একক শিরোপা।’

খুব একটা বাড়িয়ে বলেন নি। স্তেফানোসের জন্ম ১৯৯৮ সালের অাগস্টে। তার বয়স যখন তিন তখনই ফেদেরার জেতেন প্রথম শিরোপা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/03/1551581828375.jpg

বিশ্ব টেনিসে অবশ্য শততম শিরোপা জেতা প্রথম খেলোয়াড় নন ফেদেরার। এর আগে পুরুষ এককে যুক্তরাষ্ট্রের জিমি কনর্স প্রথম পা রাখেন এই মাইলফলকে। তার সংগ্রহে আছে রেকর্ড ১০৯টি ট্রফি। সব মিলিয়ে ১৬৭টি শিরোপা জিতে শীর্ষে আছেন মার্টিনা নাভ্রাতিলোভা। তবে ফেদেরার নিশ্চয়ই কর্নসকে টপকেই থামবেন!

আপনার মতামত লিখুন :

প্রথম ম্যাচেই হতাশ করল বাংলাদেশের মেয়েরা

প্রথম ম্যাচেই হতাশ করল বাংলাদেশের মেয়েরা
শুরুটা ভাল হয়নি বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী হকি দলের

জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমে উল্টো অর্ধ ডজন গোল হজম! হতাশা নিয়েই প্রথম প্রস্তুতি ম্যাচ শেষ করেছে বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী হকি দল। ভারতের সাই একাডেমির মেয়েরা অনায়াসেই হারাল স্বাগতিকদের।

আগামী ৯ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ। এই লড়াইয়ের আগে ঘরের মাঠে প্রস্তুতি পর্বে ভারতের সাই জাতীয় হকি একাডেমির নারী দলের সঙ্গে লড়েছে মেয়েরা। ৬ ম্যাচের সিরিজ খেলবে দল দুটো।

তবে শুরুতেই মঙ্গলবার মওলানা ভাসানী স্টেডিয়ামে বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী হকি হার মেনেছে ৬-০ গোলে।

অবশ্য ভারতের সাই (স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া) একাডেমি বেশ শক্তিশালী। গত ৩ বছর ধরে অনুশীলন করছে তারা। আর বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে মাত্র ৩ মাস ধরে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/20/1566314459387.jpg

অবশ্য ম্যাচের প্রথম কোয়ার্টারে বেশ প্রতিরোধ গড়েছিল স্বাগতিক মেয়েরা। কিন্তু হতাশ করে দ্বিতীয় কোয়ার্টারে। ম্যাচের ১৮তম মিনিটে সাই একাডেমির বিনব্রতা যাদব পেনাল্টি স্ট্রোকে গোল করে এগিয়ে নেন দলকে। তারপর ২০তম মিনিটের মাথায় লালান পুই ফিল্ড গোলে দ্বিগুণ করেন ব্যবধান।

২৯তম মিনিটে বিনব্রতা করেন আরেকটি গোল। ৩২ মিনিটে তানিয়ার ফিল্ড গোলে আরও পিছিয়ে পড়ে মেয়েরা। ৪২ মিনিটে লতিয়া মেরি ও ৪৬ মিনিটে গোল করেন লালরুয়াতফেলি মেসাবি।

এর আগে প্রস্তুতি সিরিজের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দীন।

সিরিজের পরের দুই ম্যাচ ২২ ও ২৩ আগস্ট। শেষ তিনটি ২৫, ২৬ ও ২৭ আগস্ট অনুষ্ঠিত হবে।

ডিআরইউ মিডিয়া ফুটবলে বার্তাটোয়েন্টিফোর

ডিআরইউ মিডিয়া ফুটবলে বার্তাটোয়েন্টিফোর
টুর্নামেন্টের ট্রফি হাতে ডিআরইউ ও স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তা

আগামী বৃহস্পতিবার শুরু হচ্ছে ওয়ালটন-ডিআরইউ মিডিয়া ফুটবল টুর্নামেন্ট-২০১৯। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে ও ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় এই টুর্নামেন্ট চলবে ২৯ আগস্ট পর্যন্ত। রাজধানীর ক্যাপ্টেন এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে বৃহস্পতিবার সকালে এই টুর্নামেন্টের উদ্বোধন হবে।

এবারের আসরে খেলবে দেশের প্রথম মাল্টিমিডিয়া অনলাইন নিউজপোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কম। সব মিলিয়ে ৪০টি গণমাধ্যমের রিপোর্টাররা অংশ নেবেন এবারের টুর্নামেন্টে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল কোয়ার্টার ফাইনালে উঠে যাবে।

নকআউট পদ্ধতিতে ৪০ দল ৮টি গ্রুপে ভাগ হয়ে লড়বে। বার্তাটোয়েন্টিফোর.কম রয়েছে গ্রুপ-জি'তে। যেখানে তাদের প্রতিপক্ষ জিটিভি, ইত্তেফাক, আলোকিত বাংলাদেশ এবং বাসস।

মঙ্গলবার (২০ আগস্ট) ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত ড্র অনুষ্ঠানে এসব তথ্য জানান ক্রীড়া সম্পাদক শফিকুল ইসলাম শামীম। এ সময় পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার ডন, ডিআরইউ অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, সাংগঠনিক সম্পাদক আফজাল বারী, দফতর সম্পাদক মো. জেহাদ হোসেন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াতসহ অনেকেই উপস্থিত ছিলেন।

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে ট্রফি, মেডেল ও ৩০ হাজার টাকা প্রাইজমানি। রানার্স-আপ দল ট্রফি, মেডেলের সঙ্গে পাবে ২০ হাজার টাকা প্রাইজমানি। প্রত্যেকটি দল প্রতি ম্যাচে ১ হাজার টাকা করে ম্যাচ ফি পাবে। গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচের ম্যাচসেরা খেলোয়াড় ক্রেস্ট পাবেন।

টুর্নামেন্টের গ্রুপিং-

গ্রুপ-এ: ১. আমাদের সময় ২. ডেইলি সান ৩.বাংলাদেশ পোস্ট ৪.বাংলা ট্রিবিউন ৫. চ্যানেল ২৪
গ্রুপ-বি: ১. এটিএন বাংলা ২. সময়ের আলো ৩. ভোরের কাগজ ৪. রাইজিং বিডি ৫. জনকন্ঠ
গ্রুপ-সি: ১. বাংলাভিশন ২. নয়া দিগন্ত ৩. বাংলাদেশের খবর ৪. ইনকিলাব ৫. আমাদের অর্থনীতি
গ্রুপ-ডি: ১. চ্যানেল আই ২. কালের কন্ঠ ৩. দ্য ইন্ডিপেন্ডেন্ট ৪. মানবজমিন ৫. জাগোনিউজ২৪
গ্রুপ-ই: ১. এসএ টিভি ২. আজকালের খবর ৩. সারাবাংলা.নেট ৪. বাংলাদেশ টেলিভিশন ৫. বিডিনিউজ২৪.কম
গ্রুপ-এফ: ১. আরটিভি ২. আমার সংবাদ ৩. যুগান্তর ৪. এটিএন নিউজ ৫. বাংলাদেশ প্রতিদিন
গ্রুপ-জি: ১. বার্তাটোয়েন্টিফোর.কম ২. জিটিভি ৩. ইত্তেফাক ৪. আলোকিত বাংলাদেশ ৫. বাসস
গ্রুপ-এইচ: ১. এনটিভি ২. নাগরিক টিভি ৩. ঢাকা টাইমস ৪. সংগ্রাম ৫. জাগরণ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র