Alexa

পেরেরার বিস্ময়কর ব্যাটিং, নাটকীয় জয় শ্রীলঙ্কার

পেরেরার বিস্ময়কর ব্যাটিং, নাটকীয় জয় শ্রীলঙ্কার

দলকে জিতিয়ে আনন্দে মেতেছেন কুসল পেরেরা

বিস্ময়কর, না এই শব্দটাও বুঝি কম হয়ে যায়। ম্যাচটা হেরেই গিয়েছিল শ্রীলঙ্কা। তবে হারার আগে হারেন নি একজন। তিনি কুসল পেরেরা। দশম উইকেটে বিশ্ব ফার্নান্দোর সঙ্গে গড়লেন বিশ্ব রেকর্ড গড়া জুটি। সেই হারতে বসা ম্যাচটাতেই শেষ পর্যন্ত শ্রীলঙ্কাকে এনে দিলেন রোমাঞ্চ ছড়ানো জয়!

ডারবান টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অবিস্মরণীয় এক জয়ের নায়ক পেরেরা। এই বাঁহাতি ব্যাটসম্যানের ম্যাজিকেই ১ উইকেটে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। তারই পথ ধরে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেল সফরকারীরা।

যদিও স্বাগতিকরাই জয়ের পথে ছিল। কিন্তু শেষ জুটির চমকে সর্বনাশ প্রোটিয়াদের। ৩০৪ রানের টার্গেটে নেমেও হাসিমুখ অতিথিদের। এনিয়ে দেশটির বিপক্ষে মাত্র দ্বিতীয়বার টেস্ট জিতল লঙ্কানরা। ২০১১ সালের পর ২০১৯!

টেস্ট মাচটা মনে রাখার মতোই হয়ে থাকবে কুসল পেরেরার। দ্বিতীয় ইনিংসে তিনি যে ইনিংস খেলেছেন তা বিস্ময় ছড়িয়ে গেল। ক্যারিয়ার সেরা ১৫৩ রানে অপরাজিত ছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকায় শ্রীলঙ্কান কোনো ব্যাটসম্যানের এটিই সর্বোচ্চ রানের ইনিংস।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/16/1550328486430.jpg

আর জবাব দিতে নেমে চতুর্থ দিন দশম উইকেটে বিশ্বরেকর্ড গড়েন পেরেরা ও ফার্নান্দো। করেন রেকর্ড ৭৮ রান। অবশ্য এরমধ্যে ফার্নান্দোর ব্যাট থেকে আসে ২৭ বলে মাত্র ৬। বাকী কাজটুকু সারের পেরেরা।

জেতানো ম্যাচে এর আগের দশম উইকেট জুটিতে রেকর্ড ছিল পাকিস্তানের ইনজামাম-উল-হক ও মুশতাক আহমেদের। ১৯৯৪ সলে অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচি টেস্টে শেষ উইকেট জুটিতে করেন ৫৭ রান। আর দলকে জিতিয়ে মাঠ ছাড়েন দু'জন।

শনিবার দিনের শুরু থেকেই দেখে-শুনে খেলেছে লঙ্কানরা। তবে ৩ উইকেটে ৮৩ রান নিয়ে দিন শুরু করা দলটি জিতবে কে জানতো? কারণ সকালেই ডেল স্টেইন ফিরিয়ে দেন ওশাদা ফার্নান্দো ও নিরোশান ডিকভেলাকে। এরপর অবশ্য ধনাঞ্জয়া ডি সিলভা ও কুসল পেরেরা লড়াই শুরু করেন। ৯৬ রানের জুটি জড়েন তারা। ৭৯ বলে ৪৮ রানে আউট ডি সিলভা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/16/1550328504634.jpg

তারপরই দ্রুত সুরঙ্গা লাকমল, লাসিথ এম্বুলদেনিয়া ও কাসুন রাজিথা ফিরলে চাপে পড়ে লঙ্কানরা। মনে হচ্ছিল ম্যাচটা হারতে যাচ্ছে তারা। কিন্তু এগার নম্বর ব্যাটসম্যান বিশ্ব ফার্নান্দোকে নিয়ে কঠিন পথ পাড়ি দিলেন কুসল। শেষ উইকেটে ৭৮ রান তুলে ফেলেন তারা।

কুসল পেরেরা ১৪৬ বলে পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। ২০০ বলে অপরাজিত ১৫৩ রান তুলে ম্যাচসেরা তিনিই।

বৃহস্পতিবার শুরু দ্বিতীয় ও শেষ টেস্ট পোর্ট এলিজাবেথে।

সংক্ষিপ্ত স্কোর-

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৩৫/১০
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৯১/১০
দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ২৫৯/১০
শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৮৫.৩ ওভারে ৩০৪/৯ (ওশাদা ৩৭, কুসল পেরেরা ১৫৩*, ডিকভেলা ০, ডি সিলভা ৪৮, লাকমল ০, বিশ্ব ৬*; স্টেইন ২/৭১, ফিল্যান্ডার ১/১৩, মহারাজ ৩/৭১, রাবাদা ১/৯৭, অলিভিয়ের ২/৩৫)
ফল: শ্রীলঙ্কা ১ উইকেটে জয়ী
ম্যাচসেরা: কুসল পেরেরা

আপনার মতামত লিখুন :