Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

ব্যাটে-বলে ব্যর্থ বাংলাদেশ, সিরিজ নিউজিল্যান্ডের

ব্যাটে-বলে ব্যর্থ বাংলাদেশ, সিরিজ নিউজিল্যান্ডের
আবারও গাপটিলের ব্যাটে শতরান, অনায়াসে জিতল নিউজিল্যান্ড
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

চ্যালেঞ্জ, লড়াই-এমন কোন শব্দই এই ম্যাচের সঙ্গে যায় না!

যা যায়, তার নাম-একতরফা ম্যাচ! একপেশে ভঙ্গিতেই পুরোমাত্রায় দাপট দেখিয়ে ক্রাইষ্টচার্চে সিরিজের দ্বিতীয় ম্যাচ জিতলো নিউজিল্যান্ড। এবং যথারীতি বেশ বড় ব্যবধানে, ৮ উইকেটে। সেই সঙ্গে একম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ট্রফি জিতে নিলো নিউজিল্যান্ড।

বাংলাদেশের ২২৬ রানের যৎসামান্য যোগাড় নিউজিল্যান্ড আরেকবার প্রায় হেসেখেলে টপকে গেলো মাত্র দুই উইকেট হারিযে। ওপেনার মার্টিন গাপটিল টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি পেলেন। ব্যাটিংয়ে অদক্ষতা এবং পরিকল্পনাহীন বোলিং-বড় দাগে সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশের সার্বিক সমস্যা এটাই!

ব্যাটিং সঙ্কটের সেই সমস্যার বাইরে দলের একজনই আপাতত নিজেই একটু আলাদা করে চেনালেন; মোহাম্মদ মিঠুন। দুই ম্যাচে দুটি হাফসেঞ্চুরি আছে তার। দলের প্রয়োজনে কিভাবে খেলতে হয়-সেটা তিনিই সবচেয়ে ভাল জানালেন জাতীয় দলের সঙ্গে প্রথমবারের মতো নিউজিল্যান্ড সফরে এসে।

আর বাকি অভিজ্ঞরা উইকেটে এলেন। শট খেললেন। এবং আউট হয়ে হাতে ধরা ব্যাটকে দোষ দিতে দিতে ডাগআউটে ফিরে গেলেন! ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশের ব্যাটিং এবং বোলিংয়ের সেই একই গল্প; ব্যর্থতার চালচিত্র!

আর দুই ম্যাচেই নিউজিল্যান্ডের প্রথমে বোলিং এবং পরে ব্যাটিংয়ের সেই একই কাহিনী; সাফল্যের ভান্ডার!

সবচেয়ে আশ্চর্যের বিষয় দুই ম্যাচের স্কোরকার্ড। টস। বাংলাদেশের ব্যাটিং। টপঅর্ডার ভেঙ্গে পড়া। সেটাকে আবার জোড়তালি লাগানো। ইনিংস উদ্ধারে নামা সেই একই ব্যাটসম্যান। সবকিছুতেই কি দারুণ মিল! নিউজিল্যান্ডেরও প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচে একই ব্যবধানে জয়। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও মোহাম্মদ মিঠুনের হাফসেঞ্চুরির ইনিংস। মার্টিন গাপটিলের সেঞ্চুরি! ম্যাচসেরাও সেই তিনিই!

ভাবছেন এখানেই শেষ? তা নয়। আশ্চর্যের মিল আরো আছে। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও বোলিংয়ে সেই ধারহীন বাংলাদেশ। কন্ডিশন, উইকেট সবকিছুই পেস বোলারদের জন্য  আদর্শ ক্ষেত্র! কিন্তু ৩৬.১ ওভার পরিশ্রমী বোলিং করে বাংলাদেশের বোলাররা নিউজিল্যান্ডের ২ টির বেশি উইকেট নিতে পারলো না যে!

একটু জানিয়ে দেই নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডেতেও বাংলাদেশের বোলাররা নিউঝিল্যান্ডের মাত্র দুই উইকেট শিকার করতে পেরেছিলো। এই দুই ম্যাচে স্বাগতিকদের ব্যাট-বলের দাপট জানাচ্ছে মাঠের ক্রিকেটে বাংলাদেশ মোটেও পাত্তা পায়নি। ব্যাটিংয়ের কোন সময় মনে হয়নি বাংলাদেশ বড়কিছু গড়ছে। আর বোলিংয়ে কখনোই মনে হলো না এই ম্যাচে বাংলাদেশ বড় হার ছাড়া অন্য কিছু করতে পারে!

সিরিজের প্রথম দুই ম্যাচের পুরো চালচিত্র জানাচ্ছে-নিউজিল্যান্ড খেলছে আর বাংলাদেশ আছে একটাই অপেক্ষায়; হারের! এমনই অসহায়ত্ব নিয়ে ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ।

২২৬ রান তুলতেই বাংলাদেশের ব্যাটিংয়ের ‘দম’ শেষ। আর সেই রান তুলে ম্যাচ জিতে নিতে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইন আপের ৮ জন ব্যাটসম্যানকে মাঠেই নামতে হলো না!

সিরিজ হারের পর বাংলাদেশ এখন হিসেব মেলাতে বসে প্রশ্নটা তুলতেই পারে- ব্যাটসম্যান হিসেবে নিজের প্রথমবারের সফরে মোহাম্মদ মিঠুন যদি পারেন, তাহলে এতবার নিউজিল্যান্ড সফরে আসা বাকিরা কেন পারেন না! কন্ডিশনের অজুহাত দেয়ার চেয়ে আসলে দক্ষতা এবং প্রায়োগিক ক্ষমতার বিষয়টি নিয়েই অধিকতর আলোচনা করা উচিত।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ: ২২৬/১০ (৪৯.৪ ওভারে, তামিম ৫, লিটন ১, সৌম্য ২২, মুশফিক ২৪, মিঠুন ৫৭, মাহমুদউল্লাহ ৭, সাব্বির ৪৩, মেহেদি ১৬, সাইফুদ্দিন ১০, মাশরাফি ১৩, মুস্তাফিজ ৫, ফার্গুসন ৩/৪৩, হেনরি ১/৩০)।  
নিউজিল্যান্ড: ২২৯/২ (৩৬.১ ওভারে, গাপটিল ১১৮, উইলিয়ামসন ৬৫*, টেইলর ২১*, মুস্তাফিজ ২/৪২)।
ফল: নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী। ম্যাচসেরা: মার্টিন গাপটিল।

আপনার মতামত লিখুন :

টিভিতে ঘরোয়া ফুটবলের রোমাঞ্চ

টিভিতে ঘরোয়া ফুটবলের রোমাঞ্চ
বাংলাদেশ প্রিমিয়ার লিগে সোমবার মাঠে নামছে চার দল

মঙ্গলবার টেলিভিশনের পর্দায় থাকছে ঘরোয়া ফুটবলের রোমাঞ্চ। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নোফেল স্পোর্টিং লড়বে সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে। ম্যাচটি সরাসরি টিভিতে দেখা যাবে বিকেল ৪টা থেকে। বিপিএলে দিনের অন্য ম্যাচে রহমতগঞ্জ লড়বে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে। ম্যাচটি টিভিতে সরাসরি সম্প্রচার হবে সন্ধ্যা ৭টা থেকে।

থাকছে টি-টুয়েন্টি ক্রিকেট রোমাঞ্চও। তামিলনাড়ু প্রিমিয়ার লিগের টানটান উত্তেজনাকর ক্রিকেট ম্যাচ উপভোগ করতে পারবেন ক্রিকেট প্রেমীরা। ক্রিকেট লড়াই সরাসরি সম্প্রচার হবে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট থেকে।

দর্শকদের জন্য থাকছে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ কাবাডির লড়াই। প্রো-কাবাডি লিগের হাইলাইটস টেলিভিশনের পর্দায় উপভোগ করতে পারবেন রাত ৮টা থেকে।

টেনিসপ্রেমীদের জন্য থাকছে উইম্বলডন চ্যাম্পিয়নশিপ হাইলাইটস।

চলুন দেখে নেই মঙ্গলবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ফুটবল
বাংলাদেশ প্রিমিয়ার লিগ
নোফেল স্পোর্টিং-সাইফ স্পোর্টিং
সরাসরি বিকেল ৪টা

রহমতগঞ্জ-ব্রাদার্স ইউনিয়ন
সরাসরি সন্ধ্যা ৭টা
বাংলা টিভি

ক্রিকেট
তামিলনাড়ু প্রিমিয়ার লিগ
সরাসরি সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট
স্টার স্পোর্টস থ্রি

কাবাডি
ভিভো প্রো-কাবাডি লিগ
হাইলাইটস
রাত ৮টা
স্টার স্পোর্টস ওয়ান ও টু

টেনিস
উইম্বলডন, হাইলাইটস
রাত সাড়ে ১০টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

ইংল্যান্ডকে উড়িয়ে শুরু জুনিয়র টাইগারদের

ইংল্যান্ডকে উড়িয়ে শুরু জুনিয়র টাইগারদের
দারুণ জয়ে ত্রিদেশীয় ক্রিকেটে শুরু বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের

জাতীয় ও বাংলাদেশ ‘এ’ দল ব্যর্থতার পথ ধরে হাঁটলেও সুখবর দিয়েছে অনূর্ধ্ব-১৯ দল। জুনিয়র টাইগাররা ত্রিদেশীয় যুব ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই দেখিয়েছে চমক! স্বাগতিক ইংল্যান্ডকে রীতিমতো হেসে-খেলে হারিয়েছে বাংলাদেশের যুবারা।

সোমবার উস্টারের কাউন্টি গ্রাউন্ডে দল তুলে নেয় ৬ উইকেটের দুর্দান্ত এক জয়।

ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০০ রান করে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। জবাবে নেমে ৩৮.১ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পা রাখে সফরকারীরা। ৭১ বল হাতে রেখেই হাসি-মুখে মাঠ ছাড়েন তারা!

যদিও ম্যাচে টস ভাগ্যটা সঙ্গে ছিল না জুনিয়র টাইগারদের। তবে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কখনোই ভয়ঙ্কর হয়ে উঠতে দেয়নি বাংলাদেশের বোলাররা। ৪৯ রানে প্রথম উইকেট হারায় ইংলিশরা। তারপর তানজিম হাসান সাকিবের বোলিং তোপে দ্রুত তিনটি উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে দলটি।

নিয়মিত বিরতিতেই প্রতিপক্ষের উইকেট তুলে নেয় জুনিয়র টাইগাররা। এরমধ্যে যা একটু লড়লেন লুইস গোল্ডসওয়ার্থি ও কেসি অলড্রিজ। ৭৮ বলে ৫৮ রান তুলেন অলড্রিজ। আর ৬৯ রানে অপরাজিত গোল্ডসওয়ার্থি।

তানজিম ৪৯ রানে শিকার করেন চার উইকেট।

এরপর জবাব দিনে নেমে যদিও শুরুটা ভাল হয়নি বাংলাদেশের যুবাদের। চটজলদি সাজঘরের পথ ধরেন দুই ওপেনার তানজিদ হাসান (৯) ও প্রান্তিক নওরোজ (১৪)। ৩৬ রানে ফেরেন মাহমুদুল হাসান জয়।

তারপর পথ দেখালেন শাহাদাত হোসেন ও তৌহিদ হৃদয়। তাদের ১১৪ রানের জুটিতেই জয়টা অনায়াস হয়েছে। শাহাদাত করেন ৬০ বলে ৫৭। দলকে জয় এনে দিয়ে ৭০ রানে অপরাজিত হৃদয়।

এবার জুনিয়র টাইগারদের সামনে শক্তিশালী ভারত। তারাও হারিয়েছে ইংলিশ দলকে। বুধবার উস্টারের কাউন্টি গ্রাউন্ডে সেই ভারতীয় যুবাদের সঙ্গে লড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

সংক্ষিপ্ত স্কোর-

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২০০/৭ (মোজলি ২০, ক্লার্ক ২৭, হেইন্স ৩, এভিসন ০, গোল্ডসওয়ার্থি ৬৯*, হিল ৫, বিন ৮, অলড্রিজ ৫৮, কিম্বার ২*; তানজিম ৪/৪৯, মৃত্যঞ্জয় ১/৩১)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৩৮.১ ওভারে ২০৪/৪ (তানজিদ ৯, প্রান্তিক ১৪, মাহমুদুল ৩৬, হৃদয় ৭০, শাহাদাত ৫৭, আকবর ৯*; অলড্রিজ ২/৩০, কিম্বার ১/৩১, মোরলে ১/৪৪)
ফল: ৬ উইকেটে জয়ী বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র