Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

গতির ঝড় দেখাতেই ফিরছেন শোয়েব!

গতির ঝড় দেখাতেই ফিরছেন শোয়েব!
আবারো ক্রিকেটে শোয়েব আখতার
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বয়স ৪৩ পেরিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন সেই ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের পর। তারপর মাঠের বাইরেই ব্যস্ত থাকতে দেখা গেছে শোয়েব আখতারকে। কখনো রিয়েলিটি শো কখনো বা ক্রিকেট ধারাভাষ্যকার। সময়টা মন্দ কাটছিল না পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারের। তবে হঠাৎ করেই নতুন এক ঘোষণা দিয়েছেন ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’। ৮ বছর পর আবারো ফেরার ভাবনায় বুঁদ এই পেসার।

এক ভিডিও বার্তায় শোয়েব নিজেই বললেন, ‘বন্ধুরা, ১৪ ফেব্রুয়ারি তারিখটা ক্যালেন্ডারে মার্ক করে রাখো। আমি আসছি লিগ খেলতে। বাচ্চাদেরও তো জানা উচিত গতি কাকে বলে?’

বলে তো ফেললেন, আসলেই কি তিনি ফিরবেন? আর এতো বয়সে ফিরে কি নিজেকে মানিয়ে নিতে পারবেন শোয়েব?

এমন প্রশ্নের মুখে টুইটারে ভিডিও বার্তায় শোয়েব বলছিলেন, ‘এখনককার প্রজন্ম মনে করে, ওরা ক্রিকেটের অনেককিছু জানে আর তারা আমার বোলিং স্পিডকে চ্যালেঞ্জ করতে পারে। এ কারণেই গতি কাকে বলে তা দেখাতেই আবার ফিরে আসছি আমি।’ ক্রিকেট মাঠে নিজের সেরা গতি ছিল ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার। ১৫৫ থেকে ১৬০ কিলোমিটার প্রতিঘণ্টা বেগে বল করে গেছেন পাকিস্তানি এই তারকা।

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস নামে খ্যাত এই পেসার লিগে ফিরতে চান। ধারণা করা হচ্ছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) একটি দলে নাম লেখাতে যাচ্ছেন শোয়েব।

তার আগে অবশ্য ঘোষণা দিতেই প্রশংসায় ভাসছেন শোয়েব। এ সময়ের তারকা ক্রিকেটার শোয়েব মালিক বলছিলেন, ‘শোয়েব ভাই ফিরে আসুন। দেখিয়ে দিন গতি কাকে বলে। আমাদের লিজেন্ড ফিরে আসছে।’

শোয়েব আখতার ৪৬ টেস্টে শিকার করেছেন ১৭৮ উইকেট। ১৬৩ ওয়ানডেতে নেন ২৪৭ উইকেট।

আপনার মতামত লিখুন :

এনামুলের সঙ্গে শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ দলে তাইজুল

এনামুলের সঙ্গে শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ দলে তাইজুল
ফের জাতীয় দলে তাইজুল ও এনামুল

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত খেলে ফের জাতীয় দলে জায়গা করে নিয়েছেন এনামুল হক। এই ওপেনারের পাশাপাশি শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচ ওয়ানডের দলে আছেন তাইজুল ইসলামও। সময়ের হিসাবে তিন বছর পর জাতীয় দলে ডাক পেলেন এই স্পিনার। মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ঘোষিত ১৪ সদস্যের দলে এছাড়া বড় কোন চমক নেই।

এদিন মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দল ঘোষণা করলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। এরইমধ্যে জানা গেছে সিরিজে দলের হেড কোচ থাকবেন খালেদ মাহমুদ সুজন। তিন জয় নিয়ে বিশ্বকাপ থেকে দেশে ফেরার পরই চাকরি হারিয়েছেন হেড কোচ স্টিভেন রোডস। এ অবস্থায় খালেদ মাহমুদকেই এই সিরিজের জন্য কোচ করেছে বিসিবি।

আগেই জানা গিয়েছিল এই সফরে থাকছেন না সাকিব আল হাসান। বিশ্বকাপে দুর্দান্ত খেলা এই অলরাউন্ডার বিশ্রাম চেয়ে বোর্ডে চিঠি দিয়েছেন। একইভাবে ছুটি চেয়েছেন লিটন দাস। তিনি বিশ্রাম নয়, বিয়ের জন্য সরে দাঁড়িয়েছেন এই সিরিজ থেকে।

অবসরের গুঞ্জন ছিল মাশরাফি বিন মর্তুজার। কিন্তু দলের সঙ্গে শ্রীলঙ্কা যাচ্ছেন অধিনায়ক। একইসঙ্গে ইনজুরির শঙ্কা কাটিয়ে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। টিকে গেছেন সাব্বির রহমানও! এদিকে বাংলাদেশের বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছেন পেসার আবু জায়েদ রাহী।

২০ জুলাই কলম্বোর পথে দেশ ছাড়বে টাইগাররা। ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে সফর। শ্রীলঙ্কার সঙ্গে ২৬, ২৮ ও ৩১ জুলাই তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

ওয়ানডের বাংলাদেশ দল-

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম ও এনামুল হক।


পিছিয়ে গেল কিউই ক্রিকেটারদের সংবর্ধনা

পিছিয়ে গেল কিউই ক্রিকেটারদের সংবর্ধনা
কেন উইলিয়ামসনদের পারফরম্যান্সে খুশি দেশটির ক্রিকেটপ্রেমীরা

অবিশ্বাস্য ফাইনালে নিউজিল্যান্ড বিশ্বকাপ শিরোপার দেখা পায়নি ঠিকই। কিন্তু ক্রিকেট অনুরাগীদের মন ছুঁয়েছে তাদের মাঠের পারফরম্যান্স। আম্পায়ার কুমার ধর্মসেনা ভুল করে ইংল্যান্ডকে এক রান বাড়তি না দিলে বিশ্ব শিরোপা মাথার ওপর উঁচিয়ে ধরতো তারাই। কিন্তু রুদ্ধশ্বাস ও হাড্ডাহাড্ডি লড়াই শেষে রানার্স-আপের তকমা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

কিন্তু নিউজিল্যান্ডের এ অর্জন কম কিসে। টানা দুই বিশ্বকাপের রানার্স-আপ তারা। দেশে বীরোচিত সংবর্ধনাই পাওয়ার যোগ্য কেন উইলিয়ামসনরা। কিউই সরকার সেটা করবেও। তবে একটু দেরিতে। কারণটা অবশ্য যৌক্তিক।

ঘটা করে স্বাগত জানাতে গেলে সব ক্রিকেটারদের এক সঙ্গে দেশে থাকতে হবে। কিন্তু সেটা এখন হচ্ছে না। কারণ সব ক্রিকেটার এক সঙ্গে দেশে ফিরছেন না। কয়েকজন ক্রিকেটার ছুটি কাটানোর জন্য যুক্তরাজ্যেই থেকে যাবেন। তাই ক্রিকেটারদের সংবর্ধনা অনুষ্ঠান পিছিয়ে দিয়েছে নিউজিল্যান্ড সরকার।

সব ক্রিকেটারদের এক সঙ্গে না পাওয়ার কারণটা ব্যাখ্যা করেন  নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, ‘কয়েকজন ক্রিকেটার ভিন্ন ভিন্ন সময়ে দেশে ফিরবেন। কয়েকজন ফিরবেনই না। অন্যদের অন্য কোথাও খেলার প্রতিশ্রুতি রয়েছে। এটাই এখন বাস্তবতা।’

দিনক্ষণ এখনো ঠিক হয়নি। সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করতে কয়েক সপ্তাহ লেগে যাবে। এমনটাই জানান হোয়াইট, ‘আমরা প্রশংসার দাবী রাখে এমন অনুষ্ঠান আয়োজন করতে চাচ্ছি। কিন্তু বাস্তবতার কারণে তা করতে কয়েক সপ্তাহ সময় লেগে যাবে।’

হোয়াইট আরো বলেন, ‘ক্রীড়া ও বিনোদন মন্ত্রী গ্র্যান্ট রবার্টসনের সঙ্গে আমরা আলোচনা করেছি। ক্রিকেটারদের সংবর্ধনা দিতে প্রধানমন্ত্রীর উদ্যোগের কথা আমাদের মনে আছে।’

রোববার লর্ডসে বিশ্বকাপ শিরোপা হাতছাড়া করেছে কেন উইলিয়ামসনরা। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে বাউন্ডারি হাঁকানোর হিসেবে পিছিয়ে থাকায় ইংল্যান্ডের কাছে শিরোপা হাতছাড়া করে ব্ল্যাক ক্যাপরা।

১০০ ওভার খেলা শেষে কোনো দলই জিততে পারেনি। নিউজিল্যান্ডের সমান ২৪১ রান করে ম্যাচ টাই করে স্বাগতিকরা। ম্যাচের ভাগ্য গড়ায় সুপার ওভারে। সেখানে ইংল্যান্ডের সমান ১৫ রান তুলে টাই করে বসে নিউজিল্যান্ড। কিন্তু বাউন্ডারি হাঁকানোর হিসাবে এগিয়ে থাকায় শিরোপা জিতে নেয় ইয়ন মরগানরা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র