Barta24

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

English

সম্ভাবনায় এগিয়ে ঢাকা, পিছিয়ে রাজশাহী

সম্ভাবনায় এগিয়ে ঢাকা, পিছিয়ে রাজশাহী
শেষ চারের দৌড়ে এগিয়ে থেকেই আজ নামছে সাকিবের ঢাকা
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

আসন চারটি। তিন দল এরইমধ্যে পেয়ে গেছে টিকিট। এখন বাকী একটির জন্য লড়াইয়ে দুই দল। ঢাকা ডায়নামাইটস নাকি রাজশাহী কিংস? কারা হচ্ছে প্লে-অফের শেষ দল?

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এরইমধ্যে শেষ চারের টিকিট পেয়ে গেছে রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস আর চিটাগং ভাইকিংস।

ঢাকা আজ শুক্রবারই এই প্রশ্নের উত্তর মিলতে পারে। দুপুরেই মাঠে নামবে ঢাকা। সাকিব আল হাসানের দল লড়বে কুমিল্লা ভিক্টোরিয়ানসের সঙ্গে। এই ম্যাচে বড় ব্যবধানে জিতে গেলে লড়াইয়েও আরো এগিয়ে যাবে সাবেক চ্যাম্পিয়নরা।

রাজশাহী কিংস সবশেষ ম্যাচে সিলেট সিক্সার্সকে হারালেও বেশ পিছিয়ে। কারণ মেহেদী হাসান মিরাজের দলের পয়েন্ট ১২ ম্যাচে ১২। তাদের ম্যাচ শেষ। পয়েন্ট বাড়ার প্রশ্নই আসে না।

অন্যদিকে ঢাকার ১০ ম্যাচে ১০। আরো দুটো খেলা বাকী তাদের। যার মধ্যে একটি পয়েন্ট টেবিলের তলানিতে থাকা খুলনার বিপক্ষে।

গাণিতিক হিসাব বলছে- দুটো ম্যাচের একটিতে জিতলেই শেষ চারে উঠে যাবে ঢাকা।  ঢাকা ও রাজশাহীর পয়েন্ট সমান হলেও নেট রানরেটে ঢাকা এগিয়ে আছে। বাকি দুই ম্যাচের একটিতে আর রান গড় ভালো করার দরকারও নেই। এখন যে নেট রানরেট আছে- সেটা থাকলেও চলবে।

বিপিএল থেকে চট্টগ্রাম পর্বেই বিদায় নিশ্চিত হয়েছে সিলেট সিক্সার্স ও খুলনা টাইটানসের। অলক কাপালির দল সিলেটর পয়েন্ট ৮। শুক্রবার ছুটির দিনে চিটাগং ভাইকিংসকে হারালেও কোন লাভ নেই। ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে কিছুই হবে না। খুলনার অর্জন ১১ ম্যাচে পয়েন্ট মাত্র ৪।

পয়েন্ট তালিকা

দল             খেলা       জয়    হার   পয়েন্ট   নেট রান রেট
রংপুর রাইডার্স    ১১        ৭       ৪       ১৪       ০.৬৯
কুমিল্লা ভিক্টোরিয়ানস ১০    ৭       ৩      ১৪        ০.৪৯৫
চিটাগাং ভাইকিংস   ১১      ৭       ৪      ১৪        -০.১৮৭
রাজশাহী কিংস      ১২      ৬      ৬      ১২         -০.৫১৮
ঢাকা ডায়নামাইটস  ১০     ৫       ৫      ১০           ০.৯৫৮
সিলেট সিক্সার্স       ১১      ৪       ৭      ৮            -০.০৬৭
খুলনা টাইটানস      ১১      ২       ৯       ৪           -১.১৬৫

আপনার মতামত লিখুন :

কোচের সঙ্গে নির্বাচকও হচ্ছেন মিসবাহ!

কোচের সঙ্গে নির্বাচকও হচ্ছেন মিসবাহ!
মিকি আর্থারের জায়গায় মিসবাহকে চায় পিসিবি

অনুশীলন ক্যাম্প নিয়ে ব্যস্ত পাকিস্তান ক্রিকেট দল। লাহোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে এখন চলছে ১৭ দিনের জাতীয় ক্যাম্প। অবশ্য কোচ ছাড়াই চলছে এই আয়োজন। মিকি আর্থারের বিদায়ের পর এখনো হেড কোচ পায়নি পাকিস্তান। তবে ক্যাম্পে সরফরাজ আহমেদদের তত্ত্বাবধায়ক হিসেবে আছেন সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক।

অনেকটা কোচের ভূমিকাতেই আছেন তিনি। ঠিক এমন সময় গুঞ্জন-হেড কোচ হতে যাচ্ছেন মিসবাহ। তাকে নিয়ে আগ্রহী পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দেশের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ককেই জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব দিতে চায় তারা। সব মিলিয়ে প্রধান কোচের পাশাপাশি প্রধান নির্বাচকও করতে চায় পিসিবি।

যদিও মিসবাহ দায়িত্ব নেবেন কীনা তা নিয়েও আছে সংশয়। লাহোরে জাতীয় ক্যাম্পের তত্ত্বাবধায়ক হতেও শুরুতে রাজি ছিলেন না তিনি। তবে এখন দায়িত্বটা নিয়ে বেশ সিরিয়াস মিসবাহ। চোট লুকিয়ে বিদেশী ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা ক্রিকেটারদের একহাত নেবেন। বিশেষ করে ফকর জামান আর বাবর আজমের মত ক্রিকেটাররা ফিটনেস সমস্যায় জর্জরিত। তাদের দেশের বাইরে খেলার ছাড়পত্র দেওয়ায় ক্ষুব্ধ মিসবাহ।

সাবেক অধিনায়কের এমন কড়া মনোভাব পছন্দ হয়েছে পিসিবির। এ কারণেই কোচের পদেও এখন তাকে বসাতে চাইছে দেশটির ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। এখন অবশ্য কোচ নির্বাচনের পথেই আছে পিসিবি। ২৩ আগস্ট কোচের পদে আবেদনের শেষ দিন!

টেস্ট ম্যাচে মাঠে ৬ দেশ

টেস্ট ম্যাচে মাঠে ৬ দেশ
অ্যাশেজের তৃতীয় টেস্টে মাঠে নামছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

অ্যাশেজ সিরিজের দুটি ম্যাচ শেষ। আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকাল চারটায় হেডিংলিতে মাঠে গড়াচ্ছে তৃতীয় টেস্ট। লর্ডসে নাটকীয়তামাখা দ্বিতীয় টেস্ট ড্র হলেও পাঁচ ম্যাচের সিরিজে ১-0 তে এগিয়ে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তাই যে করেই হোক এ ম্যাচের মধ্য দিয়ে সিরিজে সমতায় ফিরতে চায় ইংল্যান্ড অধিনায়ক জো রুট। আর অজি টিম পেইন চান আরো একধাপ সামনে এগিয়ে যেতে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে প্রথম টেস্ট খেলতে আজ মাঠে নামছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। নাম ও নম্বর সম্বলিত নতুন জার্সি গায়ে জড়িয়ে জয় দিয়ে বিশেষ রাতটা রাঙিয়ে নিতে চান ক্যাপ্টেন বিরাট কোহলি ও জেসন হোল্ডারের দল। ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ৭টা।

শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াচ্ছে আজ। প্রথম টেস্ট জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে আছে লঙ্কানরা। এখন সিরিজটাই জিতে নিতে চায় স্বাগতিকরা। আর কিউইরা সমতা নিয়ে শেষ করতে চায় সিরিজ। সকাল সাড়ে দশটা থেকে উপভোগ করা যাবে দুদলের লড়াই। সব মিলিয়ে আজ বৃহস্পতিবার টেস্ট ম্যাচ খেলতে মাঠে ৬ দেশ!

ক্রিকেট প্রেমীদের জন্য থাকছে টুয়েন্টি রোমাঞ্চ। টিভিতে দেখা যাবে কর্ণাটক প্রিমিয়ার লিগের লড়াই।

দর্শকদের জন্য থাকছে কাবাডির লড়াইও। প্রো-কাবাডি লিগের ম্যাচ সরাসরি দর্শকরা টেলিভিশনের পর্দায় উপভোগ করতে পারবেন রাত ৮টা থেকে। 

চলুন দেখে নেই বৃহস্পতিবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ক্রিকেট
অ্যাশেজ সিরিজ
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
তৃতীয় টেস্ট, প্রথম দিন
সরাসরি বিকেল ৪টা
সনি সিক্স

ওয়েস্ট ইন্ডিজ-ভারত
প্রথম টেস্ট, প্রথম দিন
সরাসরি সন্ধ্যা সাড়ে ৭টা
সনি টেন ওয়ান ও সনি টেন ওয়ান এইচডি

শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড
দ্বিতীয় টেস্ট, প্রথম দিন
সরাসরি সকাল সাড়ে ১০টা
সনি ইএসপিএন

ক্রিকেট
কর্ণাটক প্রিমিয়ার লিগ
সরাসরি বিকাল সাড়ে ৩টা ও সন্ধ্যা সাড়ে ৭টা
স্টার স্পোর্টস থ্রি

কাবাডি
প্রো-কাবাডি লিগ
সরাসরি রাত ৮টা
স্টার স্পোর্টস টু

ব্যাডমিন্টন
ওয়ার্ল্ড ট্যুর
সরাসরি দুপুর ১টা
স্টার স্পোর্টস ওয়ান

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র