Barta24

মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

English Version

অস্ট্রেলিয়ান ওপেন নাওমি ওসাকার

অস্ট্রেলিয়ান ওপেন নাওমি ওসাকার
অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন ওসাকা
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

গত সেপ্টেম্বরে ইউএস ওপেন জিতেই যোগ্যতার পরিধিটি দেখিয়েছিলেন তিনি! বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামে সাফল্যটা যে ‘ঝড়ে বক মরা’ ছিল না সেটা এবার বুঝিয়ে দিলেন নাওমি ওসাকা। চমক জাগানো টেনিসে মুগ্ধ করলেন এই জাপানিজ। উত্তেজনায় ঠাসা ম্যাচে হারালেন দুইবারের উইম্বলডন জয়ী পেত্রা কেভিতোভাকে। আর মেতে উঠলেন ক্যারিয়ারের প্রথম অস্ট্রেলিয়ান ওপেনে জয়ের আনন্দে।

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে মেয়েদের এককে নতুন চ্যাম্পিয়নের দেখা মিলল। শনিবার মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় লড়াইটা অবশ্য বেশ জমেছিল। ফাইনালের আমেজ ছিলো গোটা ম্যাচ জুড়ে। এরমধ্যে প্রথম সেট ওসাকা জেতেন ৭-৬ গেমে। কিন্তু দ্বিতীয় সেটেই তাকে হারিয়ে দেন চেক রিপাবলিকের কেভিতোভা। আর শেষ সেটে বাজিমাত ওসাকার। জাপানের এই টেনিস তারকা দুই ঘন্টা ২৭ মিনিটের লড়াই শেষে হাসিমুখে ট্রফি নিয়ে কোর্ট ছাড়েন!

এর আগে ২০১৮ সালে প্রথম জাপানি হিসেবে কোনো গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়েন ওসাকা। তার হাতে ওঠে ইউএস ওপেন। এবার বছরের শুরুতেই আরেকটি বড় ট্রফি!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/26/1548506358229.JPG

ট্রফি জিতে হাওয়াড় উড়ছেন ২১ বছর বয়সী এই তারকা। বলছিলেন, ‘সবাইকে ধন্যবাদ জানাতে চাই আমি। আমার মনে হয় না, আপনাদের ছাড়া এই সপ্তাহে এসব কিছু করতে পারতাম। এক জন টেনিস খেলোয়াড়ের পেছনে দারুণ একটা দল থাকে। আর সেই দলের সহযোগিতায় এই ট্রফি উঠেছে আমার হাতে।’

এদিকে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর এবার সিমোনা হালেপকে টপকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠবেন ওসাকা। প্রথম এশিয়ান হিসেবে ‘নাম্বার ওয়ান’ হচ্ছেন তিনি। এটাই শেষ নয়, কারোলিন ওজনিয়াকির পর সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওসাকা। ২০১০ সালে ২০ বছর বয়সে ডেনমার্কের ওজনিয়াকি হয়েছিলেন নাম্বার ওয়ান।

 

 

আপনার মতামত লিখুন :

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ব্রায়ান লারা

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ব্রায়ান লারা
মুম্বাইয়ের এক হাসপাতালে ভর্তি করা হয়েছে লারাকে- ফাইল ছবি

বিশ্বকাপ ক্রিকেটের বিশ্লেষণ নিয়ে বেশ ব্যস্ত ছিলেন তিনি। স্টার স্পোর্টসে বিশেষজ্ঞ হিসেবে ডাগআউটে কাজ করছিলেন ব্রায়ান লারা। কিন্তু হঠাৎ করেই মঙ্গলবার কিংবদন্তি এই ক্রিকেটার অসুস্থ হয়ে পড়েছেন। হাসপাতালে ভর্তি করতে হয়েছে লারাকে।

গত মাস ধরেই মুম্বাইয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই তারকা ক্রিকেটার। স্টার স্পোর্টসের স্টুডিওতে প্রথমে আইপিএল তারপরই বিশ্বকাপে বিশ্লেষক হিসেবে কাজ করছিলেন।

এরইমধ্যে মঙ্গলবার হঠাৎই এই লিজেন্ডের বুকে ব্যথা শুরু হয়। দুপুর সাড়ে ১২টার দিকে মুম্বাইয়ের এক হাসপাতালে ভর্তি করা হয় ক্রিকেটের রাজপুত্র খ্যাত তারকাকে। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, মুম্বাইয়ের প্যারেলে গ্লোবাল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন লারা।

ভারত ও আফগানিস্তান ম্যাচের পরই কমেন্ট্রি থেকে বিরতি নেন লারা। ২৭ জুনের ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তার ফেরার কথা ছিল। এর আগেই অসুস্থ হয়ে পড়লেন তিনি। ১৩১টি টেস্টে ১১,৯৫৩ রান করা গ্রেটকে নিয়ে দুশ্চিন্তার কিছু নেই বলে জানাচ্ছে ভারতীয় গণমাধ্যম। এখন ঠিক আছেন তিনি।


ক্র্যাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ

ক্র্যাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ
ইনজুরিতে কাবু মাহমুদউল্লাহ। ক্র্যাচে ভর করে হাটতে হচ্ছে তাকে- ছবি: ফেসবুক

মন বিষণ্ন করা এক ছবি! সাউদাম্পটনের গ্র্যান্ড হারবার হোটেলের সামনে ক্র্যাচে ভর করে হাঁটছেন মাহমুদউল্লাহ রিয়াদ! লাগেজ হাতে সামনেই তার স্ত্রী। এই স্থিরচিত্রটা দেখেই মন খারাপ টাইগার ভক্তদের। দলের অন্যতম সেরা এই ক্রিকেটার ভারতের বিপক্ষে ম্যাচে খেলতে পারবেন তো?

প্রশ্নের উত্তর এখনই মিলছে না। বিশ্বকাপে বিরাট কোহলিদের সঙ্গে ম্যাচটি ২ জুলাই। হাতে লম্বা সময়। ডান পায়ের কাফ মাসলের চোট কাটিয়ে উঠতে কম করে হলেও সাতদিন সময় পাচ্ছেন মাহমুদউল্লাহ। এরমধ্যে সেরে উঠতেও পারেন তিনি।

বাংলাদেশ দলের দলের ফিজিও থিলান চন্দ্রমোহন জানিয়ে রেখেছেন, ‘মাহমুদউল্লাহর পায়ের পেশিতে অল্প মাত্রার (লো গ্রেডের) চোট লেগেছে। আগামী কয়েকদিন তার শারীরিক উন্নতিটা পর্যবেক্ষণ করব। তারপরই বুঝতে পারবো পরিস্থিতি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/25/1561461168799.jpg

বিশ্বকাপে কাঁধের চোট নিয়েই খেলতে গিয়েছিলেন মাহমুদউল্লাহ। এজন্য বোলিং করতে পারছিলেন না। সঙ্গে যোগ হয়েছে পেশিতে চোট। এই আঘাত নিয়েও সোমবার আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে নামেন তিনি। উইকেটে যাওয়ার একটু পরই খোঁড়াতে শুরু করেন। তারপর ফিজিও এসে প্রাথমিক চিকিৎসা খেলে যান। আর ৩৮ বলে করেন ২৭ রান।

আপাতত মাহমুদউল্লাহর বিকল্প ভাবছে না টিম ম্যানেজম্যান্ট। হাতে সময় আছে আবার বিকল্প হিসেবে মোহাম্মদ মিথুনও আছেন।

বার্মিংহামে ২ জুলাই ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ। তার আগে টাইগার ক্রিকেটাররা রয়েছেন ছুটির মেজাজে। সপরিবারে প্যারিসে বেড়াতে যাচ্ছেন সেরা পারফরমার সাকিব আল হাসান। পাঁচদিন ছুটিতে স্কোয়াডে থাকা অন্য ক্রিকেটাররাও খোশ মেজাজে। কিন্তু বার্মিংহামে হোটেলেই বিশ্রামে কাটাতে হচ্ছে মাহমুদউল্লাহকে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র