Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

‘পদ্মভূষণ’ সম্মান পাচ্ছেন ধোনি

‘পদ্মভূষণ’ সম্মান পাচ্ছেন ধোনি
সেন্ট্রাল ডেস্ক ৪


  • Font increase
  • Font Decrease
  ভারতীয় ক্রিকেট তারকা মাহেন্দ্র সিং ধোনির মুকুটে যুক্ত হল আরও একটি পালক। দেশটির পদ্মভূষণ সম্মানের জন্য নির্বাচিত হলেন ভারতীয় ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা এই অধিনায়ক। ভারতকে ২৮ বছর পর ওয়ানডে বিশ্বকাপ জিতিয়েছেন ধোনি। তার অধীনেই ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি আসরের বিশ্বকাপ ঘরে তোলে টিম ইন্ডিয়া। আর টেস্ট ক্রিকেটেও নিজ দেশকে নেতৃত্ব দিয়ে শীর্ষে নিয়েছিলেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ২০১৫ সালে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ধোনি। তবে এখনও রঙ্গিন পোশাকে দুই ফরম্যাট ওডিআই ও টি-২০ খেলে যাচ্ছেন। কিন্তু নেতৃত্বে ব্যাটন এখন বিরাট কোহলির কাছে। ভারতের প্রজাতন্ত্র দিবসের আগে দেশটির কেন্দ্রীয় সরকারের প্রকাশিত তালিকায়, ধোনি ছাড়াও পদ্মভূষণ পাচ্ছেন স্নুকারে দুই ফরম্যাটে বিশ্বসেরা পঙ্কজ আদভানি। এদিকে ভারতের আরেক পুরস্কার পদ্মশ্রী সম্মান পাচ্ছেন ২০১৭ সালে বিশ্ব ভারোত্তোলনে সোনাজয়ী সাইখন মীরাবাই চানু। এশিয়ান গেমসে সোনাজয়ী সাবেক টেনিস তারকা সোমদেব দেববর্মন। ব্যাডমিন্টনে পুরুষদের মধ্যে দেশের এক নম্বর সিঙ্গলস তারকা কিদম্বি শ্রীকান্ত ও ১৯৭২ প্যারালিম্পিক্সে সোনাজয়ী সাঁতারু মুরলীকান্ত পেটকার।
আপনার মতামত লিখুন :

উইলিয়ামসন বিশ্রামে, নেতৃত্বে সাউদি

উইলিয়ামসন বিশ্রামে, নেতৃত্বে সাউদি
টি-টুয়েন্টিতে অধিনায়কত্ব করবেন টিম সাউদি

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে হঠাৎ করেই নেতৃত্ব পাল্টে গেল নিউজিল্যান্ডের। বিশ্বকাপের পর বিশ্রামের সুযোগ পাননি। এরপরই ছুটে আসতে হয়েছে শ্রীলঙ্কায়। টেস্ট সিরিজের পর এ কারণেই ২০ ওভারের ক্রিকেট থেকে তাকে বিশ্রাম দিয়েছেন কিউই নির্বাচকরা।

লঙ্কানদের বিপক্ষে উইলিয়ামসনের বদলে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে নেতৃত্ব দেবেন টিম সাউদি।

১ সেপ্টেম্বর থেকে পাল্লেকেলেতে শুরু শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড টি-টুয়েন্টি সিরিজ। পরের দুটি ম্যাচ ৩ ও ৬ সেপ্টেম্বর, একই ভেন্যুতে। এই তিন ম্যাচ সিরিজে বিশ্রাম পেলেন পেসার ট্রেন্ট বোল্টও।

টি-টুয়েন্টির ১৪ জনের দলে আছেন তিন বিশেষজ্ঞ স্পিনার। ইশ সোধি ও মিচেল স্যান্টনারের সঙ্গে টড অ্যাস্টল। ইনজুরি কাটিয়ে উঠা উইকেটকিপার-ব্যাটসম্যান টিম সেইফের্টও আছেন দলে।

নিউজিল্যান্ডের টি-টুয়েন্টি দল-

টিম সাউদি (ক্যাপ্টেন), টড অ্যাস্টল, টম ব্রুস, কলিন ডি’গ্র্যান্ডহোম, লোকি ফার্গুসন, মার্টিন গাপটিল, স্কট কাগলেজিন, ডারিল মিচেল, কলিন মুনরো, সেথ ব়্যান্স, মিচেল স্যান্টনার, টিম সেইফের্ট (উইকেটকিপার), ইশ সোধি ও রস টেলর।

হেডিংলি টেস্ট থেকে ছিটকে গেলেন স্মিথ

হেডিংলি টেস্ট থেকে ছিটকে গেলেন স্মিথ
বাউন্সারের আঘাতে হেডিংলি টেস্টে দর্শক স্মিথ, ছবি: সংগৃহীত

ঘাড়ে বাউন্সারের আঘাত পেয়েও অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে খেলতে চেয়েছিলেন স্টিভেন স্মিথ। অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে খেলতে চেয়েছিলেন স্টিভেন স্মিথ। ২২ আগস্ট ম্যাচ শুরুর আগেই ফিট হয়ে উঠবেন বলে আশাবাদী ছিলেন। কিন্তু শেষমেশ ম্যাচ থেকে সরে দাঁড়াতেই হল অস্ট্রেলিয়ার সাবেক এ অধিনায়ককে।

মঙ্গলবার দলের সঙ্গে অনুশীলন করেননি স্মিথ। এরপরই অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার তৃতীয় টেস্ট থেকে এ অজি তারকা ব্যাটসম্যানের ছিটকে যাওয়ার কথা নিশ্চিত করেন।

লর্ডসে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ঘন্টায় ৯২ মাইল গতিতে ইংলিশ পেসার জোফরা আর্চারের একটি বাউন্সার আঘাত হানে ৩০ বছরের স্মিথের ঘাড়ে। প্রাথমিক পরীক্ষা নিরীক্ষায় উড়তে গিয়ে ফের ব্যাট হতে মাঠে নামেন। কিন্তু শেষ দিন আর মাঠে নামেনি।

কিন্তু স্মিথের বদলে হেডিংলি টেস্টের অস্ট্রেলিয়ান দলে কে জায়গা করে নিবেন তা এখনো নিশ্চিত নয়। তবে লর্ডস টেস্টের পঞ্চম দিনে তার বদলি হিসেবে খেলেন মারনাস লাবুশেন। টেস্ট ক্রিকেটে প্রথম বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে ইতিহাস গড়েন তিনি। খেলেন ৫৯ রানের ইনিংস।

সিরিজের তিন ইনিংসে ১৪২, ১৪৪ ও ৯২ রান সংগ্রহ করেন স্মিথ।

দ্বিতীয় টেস্ট ড্র হলেও বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজে এখন ১-০ তে এগিয়ে অস্ট্রেলিয়া।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র