Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

হলের আসন সমস্যা সমাধানের দাবিতে জাবিতে মানববন্ধন

হলের আসন সমস্যা সমাধানের দাবিতে জাবিতে মানববন্ধন
জাবিতে হলের আসন সমস্যা সমাধানে মানববন্ধন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম
জাবি করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) হলের আসন সমস্যা সমাধানের দাবিতে মানববন্ধন করেছে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবি, বারবার আশ্বাস দেওয়ার পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন আসন সমস্যার জন্য কার্যকরী পদক্ষেপ নিচ্ছে না।

মঙ্গলবার (৯ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে আইন ও বিচার বিভাগের দ্বিতীয় বর্ষের ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেচ্ছা মুজিব হলের শিক্ষার্থী আফসিন সুলতানা এ্যামি বলেন, 'বারবার মিথ্যা আশ্বাস দেওয়ার পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন আসন সমস্যার সমাধান করছে না। প্রাধ্যক্ষ ও উপাচার্য বরাবর আবেদন করেছি তারপরও এ ব্যাপারে দৃশ্যমান কোন উদ্যোগ আমরা দেখছি না। আসন সমস্যা থাকার পরেও ৬২৮ আসনের বিপরীতে ৯৯০ জনকে বরাদ্দ দিয়ে সমস্যাকে প্রকট করে তোলা হয়েছে।'

মানববন্ধনে আসন সমস্যার জন্য লিখিত আশ্বাসের দাবি তোলেন শিক্ষার্থীরা। পরবর্তীতে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মুজিবুর রহমান শিক্ষার্থীদের সমস্যা সমাধানের জন্য লিখিত আশ্বাস দিলে মানববন্ধন তুলে নেন তারা।

এ বিষয়ে প্রাধ্যক্ষ অধ্যাপক মুজিবুর রহমান বলেন, 'শিক্ষার্থীদের সঙ্গে কথা হয়েছে। আমরা শীঘ্রই সমস্যা সমাধানের চেষ্টা করব। তাছাড়া হল এলটের সময় আমি প্রাধ্যক্ষের দায়িত্বে ছিলাম না। তবে সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয়ের সব হলে আবাসন সমস্যা রয়েছে। আমরা আশা করছি দ্রুত সমাধান হবে।'

আপনার মতামত লিখুন :

ঢাবি শিক্ষার্থীকে নিউমার্কেট এলাকায় মারধর

ঢাবি শিক্ষার্থীকে নিউমার্কেট এলাকায় মারধর
মারধরের শিকার আহত ঢাবি শিক্ষার্থী, ছবি: সংগৃহীত

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থীকে মারধর করা হয়েছে। ঢাকা কলেজের শিক্ষার্থীরা তাকে পিটিয়েছে বলে অভিযোগ ভুক্তভোগীর।

মারধরের শিকার শিক্ষার্থীর নাম- হাসান চৌধুরী পিয়াল। তিনি ঢাবির ভূগোল ও পরিবেশ বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত। তিনি হাজী মুহম্মদ মুহসীন হলের আবাসিক শিক্ষার্থী।

আহত শিক্ষার্থীর বরাত দিয়ে ঢাবি প্রক্টর অধ্যাপক ড একে এম গোলাম রাব্বানী জানান, সোমবার (২২ জুলাই) রাত ৮টার দিকে কোচিং থেকে হলে ফেরার পথে নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থী তার পথ রোধ করেন। এসময় কিছু বুঝে ওঠার আগেই রড ও লাঠি দিয়ে পিয়ালের ওপর চড়াও হন তারা। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে তিনি এখন  হলে রয়েছেন।

এদিকে, কোনো পূর্ব শত্রুতার জেরে নয়, বরং ঢাবির শিক্ষার্থী হওয়ায় পিয়ালের ওপর হামলা হয়েছে বলে দাবি তার বন্ধুদের।

এ বিষয়ে সাত কলেজ বাতিল আন্দোলনের মুখপাত্র শাকিল মিয়া বলেন, শুধু ঢাবির শিক্ষার্থী হওয়ায় পিয়ালের ওপর হামলা হয়েছে। হামলাকারীদের সাহস দেখে বিষ্মিত হচ্ছি। আমরা আন্দোলনের মাধ্যমে তার জবাব দেব। আমাদের আন্দোলন চলমান থাকবে।

রাকসু নির্বাচন: আবাসিক হলে সংলাপ শুরু বৃহস্পতিবার

রাকসু নির্বাচন: আবাসিক হলে সংলাপ শুরু বৃহস্পতিবার
ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মতামত ও প্রত্যাশা জানতে আবাসিক হলগুলোর সঙ্গে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে সংলাপ কমিটি।

আগামী বৃহস্পতিবার (২৫ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় শহীদ ড. শামসুজ্জোহা হলের মিলনায়তনে শিক্ষার্থীদের সঙ্গে সংলাপে বসা হবে।

সোমবার (২২ জুলাই) রাকসু সংলাপ কমিটির সদস্যরা নিজেদের মধ্যে আলোচনার পর সাংবাদিকদের এসব তথ্য জানান।

সংলাপ কমিটির আহ্বায়ক ও প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘রাকসু নির্বাচন নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মতামত জানা জরুরি। নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য আমরা চেষ্টার কোনো ত্রুটি করছি না। আমরা নিজেদের মধ্যে আলোচনা করে হলগুলোর আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের সঙ্গে বসার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরও বলেন, ‘প্রথমে জোহা হল এবং পরে ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলগুলোর সঙ্গেও সংলাপ হবে।’

উল্লেখ্য, রাকসু নির্বাচন আয়োজনের জন্য চলতি বছরের জানুয়ারিতে প্রক্টরকে আহ্বায়ক করে চার সদস্যের একটি সংলাপ কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটি ইতোমধ্যেই ক্যাম্পাসের রাজনৈতিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠন ও হল প্রাধ্যক্ষদের সঙ্গে সংলাপ শেষ করেছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র