Barta24

বুধবার, ২৪ জুলাই ২০১৯, ৯ শ্রাবণ ১৪২৬

English Version

প্রতিবন্ধী অটোরিকশাচালকের পাশে ছাত্রলীগ সভাপতি

প্রতিবন্ধী অটোরিকশাচালকের পাশে ছাত্রলীগ সভাপতি
বাপ্পী, ছবি: বার্তা২৪.কম
ঢাবি করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ভাগ্যবদলের আশায় দিনাজপুর জেলার বীরগঞ্জ থানার মণ্ডলপাড়া গ্রাম থেকে গত সপ্তাহে ঢাকায় আসেন শারীরিক প্রতিবন্ধী আজিজুল ইসলাম বাপ্পী।

চার ফুট দুই ইঞ্চি উচ্চতার পিতৃহারা বাপ্পীর সংসারে রয়েছেন মা আর ছোট বোন। বোনটিও শারীরিক প্রতিবন্ধী; কথা বলতে পারে না, পা দু’টোও অচল। সংসারের একমাত্র উপার্জনক্ষম মানুষ বাপ্পী নিজের পায়ে দাঁড়ানোর অদম্য ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে কামরাঙ্গীচরের এক গ্যারেজ থেকে অটোরিকশা ভাড়া নিয়ে চালাতে শুরু করেন।

মঙ্গলবার (১৮ জুন) তিনি অটোরিকশা চালিয়ে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সামনে প্রায় রাত ৯টার দিকে যাত্রীবেশে থাকা অজ্ঞান পার্টির সদস্যরা বাপ্পীকে অচেতন করে অটোরিকশাটি নিয়ে পালিয়ে যায়। এরপর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তাকে উদ্ধার করেন।

ছাত্রলীগের সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন বিষয়টি জানতে পেরে তাকে আর্থিক ও আইনি সহায়তা দিয়েছেন।

গ্যারেজ মালিক যাতে ছেলেটিকে নির্যাতন না করেন সেটা নিশ্চিত করতে শোভন ছেলেটিকে ১০ হাজার টাকা দেন। সেই সঙ্গে এ ঘটনায় অভিযোগ করার জন্য ছেলেটিকে কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক রিয়াদ হাসান ও জহুরুল হক হল ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমির হামজার সঙ্গে কামরাঙ্গীচর থানায় পাঠান শোভন।

কাঁদতে কাঁদতে বাপ্পী বলেন, ‘আমি আগে কৃষি কাজ করতাম। সংসারের হাল ধরতে ঢাকায় অটোরিকশা চালাতে আসছি। কিন্তু অটোরিকশা হারিয়ে আমি নিঃস্ব হয়ে গেছি। ছাত্রলীগ সভাপতি শোভন ভাই আমার বিপদে পাশে দাঁড়াইছেন, টাকা দিছেন এবং আমি যেন আবার রিকশা চালাতে পারি, সে ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিছেন।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ জোনের ডিসি মোহাম্মদ ইব্রাহীম খান বলেন, ‘ছাত্রলীগ সভাপতি শোভন বিষয়টি আমাকে জানিয়েছেন। আমরা অজ্ঞানপার্টির সংঘবদ্ধ চক্রটিকে ধরতে সর্বোচ্চ চেষ্টা করছি।’

আপনার মতামত লিখুন :

ঢাবি ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিক ৭৫, লিখিত ৪৫

ঢাবি ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিক ৭৫, লিখিত ৪৫
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় এবার নতুনত্ব নিয়ে এসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যাতে ১২০ নম্বরের পরীক্ষায় ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

আর এই পরীক্ষা জন্য সময় নির্ধারণ করা হয়েছে দেড় ঘণ্টা। এর আগে যেটি ছিল ১২০ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা, সময় ছিল এক ঘন্টা।

বুধবার (২৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত ঐ সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক সুব্রত কুমার আদিত্য, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ভর্তি পরীক্ষায় ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ঢাবি ক্যাম্পাসে আজও বিক্ষোভ মিছিল ও তালা

ঢাবি ক্যাম্পাসে আজও বিক্ষোভ মিছিল ও তালা
ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ছাত্রলীগের হুমকি উপেক্ষা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল এবং প্রধান ফটকে তালা দিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুধবার (২৪ জুলাই) ১১টার দিকে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসাবে ঢাবির গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করে আন্দোলনকারীরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/24/1563952213628.jpg

এ সময় আন্দোলনের মুখপাত্র শাকিল মিয়া দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এরপর কয়েকশ শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্যাম্পাসে মিছিল বের করা হয় এবং প্রধান ভবন ও প্রশাসনিক ভবনে তালা লাগানো হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/24/1563952232092.jpg

এরআগে সকাল থেকে আন্দোলনকারীদের রুখতে অবস্থান বিভিন্ন ফটকে অবস্থান নেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। তাদের অবস্থান উপেক্ষা করে শিক্ষার্থীরা বিক্ষোভ করে। পাশেই ছাত্রলীগ কর্মীদের স্লোগান দিতে দেখা যায়। উত্তেজনাকর পরিবেশ বিরাজ করছে ক্যাম্পাসে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র