Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

জাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সাংবাদিককে লাঞ্ছিত করার অভিযোগ

জাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সাংবাদিককে লাঞ্ছিত করার অভিযোগ
ছবি: সংগৃহীত
জাবি করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের স্ট্যাটাসকে কেন্দ্র করে দৈনিক বণিক বার্তার ক্রীড়া প্রতিবেদক আহমেদ রিয়াদকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে। আহমেদ রিয়াদ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী।

তবে অভিযুক্ত ছাত্রলীগ নেতা বলছেন, লাঞ্ছিত নয় সাংবাদিককে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার বিরোধী স্ট্যাটাস দিতে নিষেধ করা হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) সন্ধ্যায় ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শারীরিক লাঞ্ছনার অভিযোগ এনে ও নিজের নিরাপত্তা চেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন ওই সাংবাদিক।

অভিযুক্ত ছাত্রলীগ নেতা হলেন নাহিদ হোসেন। তিনি বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ৪০ তম ব্যাচের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের সহ- সভাপতি বলে জানা যায়।

অভিযোগ পত্রে তিনি উল্লেখ করেন, 'আমি প্রায় সময় ক্যাম্পাসে ঘুরতে আসি। কিন্তু গত ৬ মাস যাবত অভিযুক্ত ছাত্রলীগ নেতা আমাকে দেখা মাত্রই শারীরিকভাবে লাঞ্ছিত করার চেষ্টা করে আসছিল। যার প্রেক্ষিতে আজ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃ হল ফুটবল খেলা চলাকালীন সময়ে ছাত্রলীগ সভাপতি মো. জুয়েল রানার উপস্থিতিতে আমাকে লাঞ্ছিত করে। এছাড়া পরবর্তীতে ক্যাম্পাসে আসতে নিষেধ করেন।'

অভিযোগ পত্রে তিনি আরও উল্লেখ করেন, 'আমি সার্বিক বিষয়ে তাৎক্ষণিক শাখা ছাত্রলীগ সভাপতিকে অবহিত করলে তিনিও আমাকে ক্যাম্পাসে আসতে নিষেধ করেন। এছাড়া ক্যাম্পাসে আসলে মারধর করা হতে পারে বলেও হুমকি প্রদান করেন।'

এছাড়া তিনি অভিযোগ করে বলেন, 'আমি বিভিন্ন সময়ে আমার ব্যক্তিগত মতামত সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে থাকি। তার প্রেক্ষিতে নাহিদ আমাকে এসব মতামত প্রদান করতে নিষেধ করতেন।'

এ ব্যাপারে অভিযুক্ত ছাত্রলীগ নেতা নাহিদ হোসেন বার্তা২৪.কম-কে বলেন, 'আহমেদ রিয়াদ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায় সময় সরকার বিরোধী স্ট্যাটাস দিয়ে থাকে। এইজন্য আমি তাকে নিষেধ করেছি। এছাড়া আর কিছু হয় নাই। আমি তাকে কোনভাবে লাঞ্ছিত করি নাই।'

তবে এসব বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি মো. জুয়েল রানার সাথে কথা হলে হুমকির কথা অস্বীকার করে বার্তা২৪.কম-কে বলেন, 'এমন কোন ঘটনা ঘটেনি। অভিযোগ মিথ্যা। কেন এমন অভিযোগ আনলো তা জানি না।'

অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বার্তা২৪.কম-কে বলেন, 'অভিযোগপত্র পেয়েছি, রিয়াদ আমাকে আগেও জানিয়েছিল যে তাকে বিভিন্ন সময়ে হুমকি ও লাঞ্ছিত করা হচ্ছে। আগামীকাল অফিস খুললে সহকারী প্রক্টরদের দায়িত্ব দিয়ে দিবো। উনারা তদন্ত করে দেখবেন ঘটনার সত্যতা কতটুকু তার ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করবো।'

আপনার মতামত লিখুন :

জবি উপাচার্যের মা আর নেই

জবি উপাচার্যের মা আর নেই
মরিয়ম বেগম, ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের মা মরিয়ম বেগম আর নেই। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।

মঙ্গলবার (২০ আগস্ট) রাত সোয়া ১টায় বার্ধক্যজনিত কারণে ঢাকায় উত্তর মুগদাস্থ ছেলের বাড়িতে মারা যান তিনি। তিনি সাত ছেলে, এক মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

উপাচার্যের মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, সাংবাদিক সমিতি, কর্মচারী সমিতি এবং অন্যন্য দফতর।

শোক প্রকাশ করে শিক্ষক সমিতির সভাপতি দীপিকা রানী সরকার বলেন, ‘উপাচার্যের মায়ের মৃত্যুতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শোকাহত। আমরা তার মাগফেরাত কামনা করছি। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি ।

মঙ্গলবার বাদ আসর কুমিল্লার হরিপুরে নিজ গ্রামের বাড়িতে মরহুমার নামাজের জানাযা অনুষ্ঠিত হবে।

ইবিতে ক্লিন ক্যাম্পাস মুভমেন্ট শুরু

ইবিতে ক্লিন ক্যাম্পাস মুভমেন্ট শুরু
পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রম চলছে, ছবি: বার্তাটোয়েন্টফোর.কম

ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘ক্লিন ক্যাম্পাস মুভমেন্ট’ শুরু হয়েছে। ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা ও ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নির্মূল অভিযানের অংশ হিসেবে মঙ্গলবার (২০ আগস্ট) এ কর্মসূচি শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের এষ্টেট অফিসের আয়োজনে সকাল ১১টায় শেখ হাসিনা আবাসিক হলের সামনে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। এরপর ক্যাম্পাসের বিভিন্নস্থানে জন্মানো আগাছা পরিষ্কার ও মশক নিধনে স্প্রে প্রয়োগ করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/20/1566293713288.jpg

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর হোসাইন ভুঁইয়া, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বার্তাটোয়েন্টিফোর.কমকে এ বিষয়ে বলেন, ‘আমাদের ক্যাম্পাসে এখনো ডেঙ্গুর কোনো প্রভাব দেখা যায়নি। তারপরও আগে থেকেই ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে ক্লিন ক্যাম্পাস মুভমেন্ট ঘোষণা করা হয়েছে। শিক্ষার্থীরা যদি এই কর্মসূচিতে সহযোগীতা করে তাহলে ক্যাম্পাস পরিচ্ছন্ন হতে সময় লাগবে না।’

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র