Barta24

শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

English

জবি'র বাসে শ্রমিকদের হামলা, ১০ শিক্ষার্থী আহত

জবি'র বাসে শ্রমিকদের হামলা, ১০ শিক্ষার্থী আহত
হামলায় ভাঙচুর করা বাস, ছবি: বার্তা২৪
জবি করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

নারায়ণগঞ্জের রুপগঞ্জ এলাকায় উল্টোপথে শ্রমিকবাহী বাস চলতে নিষেধ করায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ‘নোঙর’ নামের একটি বাস ভাঙচুর ও শিক্ষার্থীদের উপর আক্রমণের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১০জানুয়ারি) সন্ধ্যার দিকে এ ঘটনা ঘটে। এতে ১০ শিক্ষার্থীসহ ১ জন শ্রমিক আহত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, জবির শিক্ষার্থী পরিবাহী নারায়ণগঞ্জগামী বাসটি রূপগঞ্জ এলাকায় জ্যামে আটকা পড়ে। এ সময় ‘জাপান বাংলাদেশ টেক্সটাইল’ নামক একটি গার্মেন্টসের কর্মীবাহী বাস জ্যাম এড়াতে উল্টো পথে যাত্রা শুরু করে। এর প্রতিবাদ জানাতে বেশ কিছু জবি শিক্ষার্থী বাস থেকে নেমে পড়েন এবং উল্টোপথে যেতে নিষেধ করেন।

এ নিয়ে এক পর্যায়ে শ্রমিকদের সাথে বিবাদে জড়িয়ে পড়েন ছাত্ররা। এ সময় জবির বাসে কর্মরত রিয়াজ নামের এক স্টাফকে গার্মেন্টস ফ্যাক্টরির ভেতরে নিয়ে যায় শ্রমিকরা। বিষয়টি নিয়ে দুপক্ষের কথা কাটাকাটি ও হাতাহাতির এক পর্যায়ে শ্রমিকরা ছাত্রদের উপর অতর্কিত হামলা চালায়। এ সময় বাসে বসে থাকা মেয়ে শিক্ষার্থীদের উপরেও হামলা চালায় তারা। ঘটনার কিছু সময় পর পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

তবে পুলিশ আসার পরেও জবির বাসটি আটকে রাখে এবং ভাঙচুর করে বিক্ষুব্ধ শ্রমিকরা। পরে রাত ৯ টার দিকে বাসটিকে ছেড়ে দেয় তারা। এ ঘটনায় জবি শিক্ষার্থী প্রান্ত, রাহাদ, উজ্জ্বল, শান্ত, সৌরভ, উদিতা, শিমলা ও এক গার্মেন্টস শ্রমিকসহ প্রায় ১১ জন আহত হন। আহতদের স্থানীয় আবদুল মালেক হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

ঘটনার সময় বাসে থাকা শিক্ষার্থী সাদিয়া রাহা বলেন, 'আমাদের ওপর তারা অন্যায়ভাবে এ সন্ত্রাসী হামলা চালিয়েছে। তাদের আক্রমণ এতটাই হিংস্র ছিল যে বাসে বসে থাকা মেয়েরাও এর থেকে রেহাই পায়নি।'

এ বিষয়ে জবি প্রক্টর অধ্যাপক ড. নূর মোহাম্মদ বলেন, 'আমরা রূপগঞ্জ থানায় এ বিষয়টি নিয়ে কথা বলেছি। এছাড়াও আগামীকাল প্রক্টর অফিস ও পরিবহন পুলের প্রতিনিধি দল ঘটনাস্থলে যাবেন এবং থানায় অভিযোগ দায়ের করবেন।'

আপনার মতামত লিখুন :

শাবিপ্রবি’র সিরাজুন্নেসা হলে ছাত্রীদের কম্পিউটার প্রদান

শাবিপ্রবি’র সিরাজুন্নেসা হলে ছাত্রীদের কম্পিউটার প্রদান
শাবিপ্রবির সিরাজুন্নেসা হলে ছাত্রীদের কম্পিউটার প্রদান, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলে ছাত্রীদের ব্যবহারের জন্য পাঁচটি কম্পিউটার প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে প্রয়াত স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরীর পিতার নামে প্রতিষ্ঠিত আব্দুর রশিদ চৌধুরী ওয়াকফ এস্টেটের পক্ষ থেকে আব্দুর রশিদ চৌধুরীর স্ত্রীর নামে প্রতিষ্ঠিত বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলে ছাত্রীদের জন্য এসব কম্পিউটার প্রদান করা হয়।

এ সময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, 'এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় হুমায়ুন রশিদ চৌধুরীর পরিবারের ভূমিকা বিশ্ববিদ্যালয় সব সময় মনে রাখবে। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক অনেকদিনের। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই তারা আমদের পাশে ছিল। ছাত্রীদের ব্যবহারের জন্য কম্পিউটার সামগ্রী প্রদান করায় রশিদ পরিবারকে ধন্যবাদ জানাচ্ছি।'

কম্পিউটার প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন, আব্দুর রশিদ চৌধুরী ওয়াকফ এস্টেটের মোতোয়াল্লি ফারুক রশীদ চৌধুরীর পক্ষে ওয়াকফ এস্টেটের ম্যানেজার বীরেশ চন্দ্র রায় প্রমুখ।

বঙ্গবন্ধুর স্মরণে আদ্-দ্বীন মেডিকেল কলেজে শোকসভা

বঙ্গবন্ধুর স্মরণে আদ্-দ্বীন মেডিকেল কলেজে শোকসভা
আলোচনা ও শোকসভা অনুষ্ঠান, ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিক উপলক্ষে আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে আলোচনা ও শোকসভা আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল সাড়ে দশটায় মেডিকেল কলেজের ব্যারিস্টার রফিক-উল হক অডিটোরিয়ামে এ শোকসভার আয়োজন করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566475876991.jpg

 

আলোচনা সভায় আদ্-দ্বীন মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা: মো: আফিকুর রহমান বলেন, 'বঙ্গবন্ধুর আত্মত্যাগ ও অক্লান্ত প্রচেষ্টার ফলে আমরা আজ পৃথিবীতে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছি। বঙ্গবন্ধুর জীবনী থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ায় আত্মনিয়োগ করলে তার আদর্শ বাস্তবায়িত হবে।'

আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন আদ্-দ্বীন মেডিকেল কলেজসমূহের পরিচালক ডা: আনোয়ার হোসেন মুন্সী, আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা: মো: আফিকুর রহমান, ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা: আশরাফ-উজ-জামান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র