Alexa

৫ম দফার ভোট শুরু, ভাগ্য নির্ধারণ রাহুল, সোনিয়া, রাজনাথের

৫ম দফার ভোট শুরু, ভাগ্য নির্ধারণ রাহুল, সোনিয়া, রাজনাথের

ছবি: সংগৃহীত

আঁটসাঁট নিরাপত্তার মধ্য দিয়ে সোমবার (৬ মে) লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ভারতের সাতটি রাজ্যের ৫১টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

তার মধ্যে পশ্চিমবঙ্গের সাত আসন বনগাঁ, বারাকপুর, উলবেরিয়া, হুগলি, শ্রীরামপুর, হাওড়া ও আরামবাগে ভোট চলছে।

এছাড়া ভারতের উত্তরপ্রদেশের ১৪টি, রাজস্থানের ১২টি, মধ্যপ্রদেশের সাতটি, বিহারের পাঁচটি, ঝাড়খন্ডের চারটি ও জম্মু-কাশ্মীরের দু’টি আসনে ভোট শুরু হয়েছে। এই সাত রাজ্যের মোট ৫১টি আসনে ৬৭৪ জন প্রার্থীর ভাগ্য গণনা হবে।

এর মধ্যে সবার চোখ থাকবে উত্তরপ্রদেশের আমেঠির প্রার্থী কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি, রায়বরেলি কেন্দ্রের কংগ্রেস জোট ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধী, লখনউ থেকে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং প্রমুখ। পাশাপাশি আজই ভাগ্য নির্ধারণ হবে কেন্দ্রর ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর ও সমাজবাদী পার্টির পুনম সিনহার।

এছাড়া পঞ্চম দফায় পশ্চিমবঙ্গের তিন জেলায় সাত কেন্দ্রে ভোট শুরু হয়েছে। ভোটগ্রহণ চলছে বনগাঁ, বারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, শ্রীরামপুর ও আরামবাগ কেন্দ্রে। এই সাত কেন্দ্রে ভোট অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করাই এখন চ্যালেঞ্জ নির্বাচন কমিশনের সামনে। অপরদিকে ক্ষমতা ধরে রাখার চ্যালেঞ্জও মমতার সামনে। রাজ্যে ভোটে মূল লড়াই হবে তৃণমূল কংগ্রেস, বিজেপি, বামদল ও কংগ্রেসের মধ্যে।

মোট ১৩ লাখ ২৯০টি পোলিং বুথে জন্য মোতায়েন করা হয়েছে ৫২৮ কোম্পানি কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী। এদিন সকাল ৭টা থেকেই সাত কেন্দ্রে ভোট শুরু হয়ে গেছে। ভোট চলবে বিকেল পাঁচটা অব্দী।

সাতটি রাজ্যের মোট ৫১টি কেন্দ্রে প্রায় নয় কোটি ভোটার আজ ভোট দিচ্ছেন। ২০১৪ সালে এই ৫১টি আসনের মধ্যে ৪০টিতে জয় পেয়েছিল কেন্দ্রের বর্তমান শাসক দল বিজেপি। কংগ্রেস পেয়েছিল মাত্র দু’টি আসন, তৃণমূল কংগ্রেস পেয়েছিল সাতটি।

২৩ মে জানা যাবে পঞ্চম দফার ৫১টি আসনে ফলাফলের দিন কী উঠে আসে। অপরদিকে সোমবারই ষষ্ঠদফার প্রচারে রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জনসভা আছে মুখ্যমন্ত্রীর মমতা বন্দোপাধ্যায়েরও।

আপনার মতামত লিখুন :