Alexa

উদ্বোধনের অপেক্ষায় আফ্রিকার বৃহৎ মসজিদ

উদ্বোধনের অপেক্ষায় আফ্রিকার বৃহৎ মসজিদ

দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স, ছবি: সংগৃহীত

সুদানের পর আফ্রিকা মহাদেশের বৃহৎ মুসলিম রাষ্ট্র হলো আলজেরিয়া। এর ৪০.৬১ মিলিয়ন জনসংখ্যার প্রায় শতভাগ মুসলিম। সেই আলজেরিয়ায় দীর্ঘ সাত বছর এবং ১শ’ কোটি ডলার ব্যয়ে সম্পন্ন হলো- নতুন মসজিদের নির্মাণ কাজ। মসজিদটির নাম দেওয়া হয়েছে ‘দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স।’

মসজিদটি এখন উদ্বোধনের অপেক্ষায়। প্রথম রমজানের তারাবির নামাজের মধ্য দিয়ে মসজিদ উদ্বোধন করা হবে বলে জানা গেছে। নবনির্মিত মসজিদটি নতুন বিশ্ব রেকর্ড গড়েছে। বর্তমানে এটি আফ্রিকা মহাদেশের বৃহত্তম মসজিদ এবং বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদের স্বীকৃতি লাভ করেছে।

মসজিদটির আয়তন ৪ লাখ বর্গমিটার, এটির মিনারের উচ্চতা ২৬৫ মিটার (৮৭০ ফুট), যেখানে একটি পর্যবেক্ষণ ডেক রাখা হয়েছে। আলজিয়ার্স উপকূলের কাছে অবস্থিত যৌগিক গম্বুজ বিশিষ্ট এই মসজিদে একসঙ্গে ১ লাখ ২০ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। এর ভূগর্ভস্থ পার্কিংয়ে ৭,০০০ গাড়ি রাখার ব্যবস্থা আছে।

মসজিদ কমপ্লেক্সে একটি কোরআনিক স্কুল, ২১ হাজার ৮০০ বর্গমিটারের সুবিশাল ও সমৃদ্ধ লাইব্রেরি, একটি রেস্টুরেন্ট ও আলজেরিয়ার ইতিহাস-ঐতিহ্য বিষয়ক একটি গবেষণা কেন্দ্র রয়েছে।

বর্তমানে এটি আফ্রিকা মহাদেশের বৃহত্তম মসজিদ। আর বিশ্বের মধ্যে ইরানের মাশহাদে অবস্থিত ইমাম রেজা শ্রাইন (৬ লাখ বর্গমিটার) ও ওমানের মাসকাটে অবস্থিত সুলতান কাবুস গ্র্যান্ড মসজিদের (৪ লাখ ১৬ হাজার বর্গ মিটার) পরে এটি তৃতীয় সর্ববৃহৎ মসজিদ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে। এই মসজিদের মিনারটি এখন আফ্রিকার মধ্যে উচ্চতম মিনার। এর আগে উচ্চতম মিনার ছিল মরক্কোর ক্লাসাব্লাংকায় অবস্থিত হাসান দ্বিতীয় মসজিদের। ওই মিনারের উচ্চতা ছিল ৬৭০ ফুট।

আলজিয়ার্সের মসজিদটি তৈরি করেছে চায়না স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (সিএসসিইসি)। এটি একটি বিশাল বহুজাতিক প্রতিষ্ঠান যারা আফ্রিকা ও বিশ্বব্যাপী ভারী শিল্প ও অবকাঠামো নির্মাণে কাজ করে।

২০১১ সালে এই মসজিদ প্রকল্পের জন্য কোম্পানিটি যখন দায়িত্ব পায়, তখন এটিই ছিল তাদের বিদেশি প্রকল্পগুলোর মধ্যে সর্ব বৃহৎ প্রকল্প।

গত বছরের শেষের দিকে এটি উদ্বোধনের কথা থাকলেও, বিশ্বব্যাপী তেলের দাম কমে যাওয়ায় মসজিদটি বাজেট সংকটের মুখোমুখি হয়, যার ফলে এর নির্মাণ কাজ বিলম্বিত হয়।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির জন্য আফ্রিকার বৃহত্তম মসজিদ নির্মাণ একটি যুগান্তকারী সিদ্ধান্ত। দেশটি রাজনৈতিক সংকট বহুবছর ধরে চলমান। ১৯৯২ সালের নির্বাচনে ইসলামপন্থীরা জয়ী হলেও সরকার তখন সেই নির্বাচন বাতিল করে দেয়। যার ফলে বেসামরিক বিদ্রোহ সূচনা হয়। এতে প্রায় ২ লাখ মানুষ নিহত হয়।

আলজেরিয়া আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম দেশ। দেশটির এমন কৃতিত্বে খুশি আলজেরিয়ার নাগরিকরা।

আপনার মতামত লিখুন :