Alexa

মসজিদে হারামে তারাবি ও তাহাজ্জুদে ৬ ইমাম

মসজিদে হারামে তারাবি ও তাহাজ্জুদে ৬ ইমাম

মসজিদে হারামে তারাবি ও তাহাজ্জুদের জন্য ছয়জনকে দায়িত্ব দেওয়া হয়েছে, ছবি: সংগৃহীত

মসজিদে হারামাইন বিষয়ক অধিদপ্তর থেকে আসন্ন রমজান মাসে মসজিদে হারামে খতমে তারাবি ও তাহাজ্জুদ নামাজের জন্য ছয়জন ইমাম নির্ধারণ করা হয়েছে।

তারা হলেন- শায়খ আবদুর রহমান আস সুদাইসি, শায়খ সাউদ আল শুরাইম, শায়খ বানদার বালেহ, শায়খ মাহের আল মুয়াইকিলি, শায়খ আবদুল্লাহ আওয়াদ আল জুহারি ও শায়খ ইয়াসির আল দুসাইরি।

পৃথিবীতে ইবাদত-বন্দেগির জন্য সর্বপ্রথম তৈরি ঘর হলো বায়তুল্লাহ। এদিকে মুখ করে সারা পৃথিবীর মুসলমান নামাজ আদায় করেন। বায়তুল্লাহ শরিফের নামাজে এক লাখ গুণ বেশি সওয়াব পাওয়া যায় বলে হাদিসে বলা হয়েছে।

প্রতিবছর ২০-২২ লাখ মানুষ হজ পালন করেন এবং প্রায় ১ কোটি মানুষ মক্কা শরিফে গিয়ে পবিত্র ওমরা পালন করেন। পবিত্র রমজান ওমরা পালনের পাশাপাশি মসজিদুল হারামে প্রায় ১৫-১৬ লাখ মানুষ ইতেকাফ করেন। তারা পুরো রমজান মাস ইবাদত-বন্দেগিতে কাটান।

রমজান মাসে তারাবির পাশাপাশি রাতের তাহাজ্জুদ নামাজ রমজান মাসের অন্যতম আমল। সৌদি আরবসহ ওমরা পালনকারীদের আগ্রহ থাকে তারাবির ইমামদের বিষয়ে। এ কারণে হারামাইন কর্তৃপক্ষ আগে-ভাগেই জানিয়ে দেন কারা থাকছেন ইমামতির দায়িত্বে।

এদিকে মসজিদে নববীতে তারাবি ও তাহাজ্জুদ নামাজের জন্য নির্বাচিত হয়েছেন শায়খ খালিদ আল মুহান্না, শায়খ আহমাদ আল হুদাইফি, শায়খ ড. আবদুল মুহসিন আল কাসিম, শায়খ সালাহ আল বুদাইর, শায়খ আবদুল্লাহ বুয়াইজান ও শায়খ আহমাদ ইবনে তালিব হামিদ। 

আপনার মতামত লিখুন :