Alexa

ব্রিটেনের পাঁচ মসজিদে হামলা: আটক ২

ব্রিটেনের পাঁচ মসজিদে হামলা: আটক ২

দুর্বৃত্তদের হামলায় ক্ষতিগ্রস্ত এক মসজিদ, ছবি: সংগৃহীত

বুধবার (২০ মার্চ) গভীর রাতে ব্রিটেনের বার্মিংহামের ৫ মসজিদে হামলার সঙ্গে জড়িত সন্দেহে দু’জনকে আটক করেছে পুলিশ।

পেরি বার এলাকায় একজন হামলাকারী নিজেই পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। অপর ব্যক্তিকে পুলিশ ইয়ার্ডলি এলাকা থেকে গ্রেফতার করেছে।

ওয়েস্ট মিডল্যান্ড পুলিশ সূত্রে জানা যায়, হামলার সঙ্গে জড়িত ৩৪ বছর বয়স্ক এক ব্যক্তি নিজেই বৃহস্পতিবার (২১ মার্চ) পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। হামলার সঙ্গে জড়িত সন্দেহে ৩৮ বছর বয়স্ক আটককৃত অপর ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে। তাদের উভয়ের বিরুদ্ধে ওয়েস্ট মিডল্যান্ড পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট অধিকতর তদন্ত করছে।

স্থানীয় পুলিশের এসিস্টেন্ট চিফ কন্সটেবল মেট ওয়ার্ড জানিয়েছেন, হামলাকারীরা কী উদ্দেশ্যে ওই রাতে মসজিদগুলোতে হামলা করেছিল তাতে গুরুত্ব দিয়েই অধিকতর তদন্ত অব্যাহত রয়েছে। এছাড়া স্থানীয় বাসিন্দারা যেনো দ্বন্দ্ব, অনিশ্চয়তা ও ভয়মুক্ত পরিবেশে বাস করতে পারে সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। ওয়েস্ট মিডল্যান্ডের ধর্মীয় প্রতিষ্ঠানকে গুরুত্ব দিয়ে পুলিশ ওই এলাকায় টহল অব্যাহত রেখেছে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/23/1553336816293.jpg

উল্লেখ্য, বুধবার রাতে ব্রিটেনের মধ্যাঞ্চলীয় নগরী বার্মিংহাম শহরের ৫টি মসজিদে হামলা করে দুষ্কৃতিকারীরা। ওই ঘটনায় আতঙ্কে ছড়িয়ে পড়ে ব্রিটেনের মুসলমানদের মধ্যে। শুক্রবার জুমার নামাজের সময় তারা নিরাপত্তা জোরদারের দাবি জানালে পুলিশ অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করে।

ওই হামলায় কেউ হতাহত হয়নি। তবে দৃস্কৃতিকারীরা হাতুরি দিয়ে মসজিদের দরজা ও জানালা ভাঙচুর করেছে। ডেইলি মেইল সংবাদপত্রের অনলাইন ভার্সনের খবরে বলা হয়েছে, বার্মিংহামের উইটন রোড ইসলামিক সেন্টারের (মসজিদ) ৭টি জানালা ও দু’টি দরজা ভেঙে ফেলেছে।

মসজিদটির ইমাম জানিয়েছেন, স্থানীয় সময় রাত দেড়টা থেকে দু’টোর মধ্যে এই হামলা হয়। এছাড়া অ্যালবার্ট রোড, বির্চফিল্ড রোড, স্লেড রোড, ব্রোডওয়ে রোডের একটি করে মসজিদে হামলা চালানো হয়েছে। রাত আড়াইটার দিকে বির্চফোল্ড রোডের মসজিদে হামলার খবর পুলিশকে জানানো হয়। রাত সোয়া তিনটার দিকে একই ধরনের হামলা হয় এরডিংটন এলাকার স্লেড রোডের মসজিদে। এরপরই পুলিশ সতর্ক হয়ে সব মসজিদের কাছে টহল দিতে শুরু করে। এ সময় তারা মোট ৫টি মসজিদে হামলার আলামত পায়।

আপনার মতামত লিখুন :