Barta24

সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

English

থমথমে পরিবেশে কাশ্মীরে ঈদ উদযাপন

থমথমে পরিবেশে কাশ্মীরে ঈদ উদযাপন
থমথমে পরিবেশে কাশ্মীরে ঈদ উদযাপন
আন্তর্জাতিক ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

ফের কারফিউ জারি হওয়ায় সোমবার জম্মু ও কাশ্মীরের  পথঘাট থমথমে ও নির্জন। বিশেষত শ্রীনগরে কড়া নিরাপত্তার মধ্যেই চলছে ঈদ উদযাপন। সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কায় শ্রীনগরের বেশিরভাগ মসজিদে ঈদের  নামাজ পাঠের অনুমতি দেয়নি ভারত সরকার।

গত রোববার (৭ আগস্ট)  শ্রীনগরে আবার কারফিউ  জারি হয়।  সরকার এবং রাজ্য পুলিশ জানিয়েছে, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি শান্তিপূর্ণ। জম্মু ও কাশ্মীরে আশেপাশের ছোট ছোট মসজিদে ঈদের নামাজ পড়ার ছবি দেওয়া হয়, সরকারের তরফ থেকে ঈদের নামাজ পড়ার ছবি দেওয়া হয়েছে।

এদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিসহ বেশ কয়েকজন রাজনীতিবিদ গত সপ্তাহ থেকে নজরবন্দি রয়েছেন। তাঁদের স্থানীয় মসজিদে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে ।

শনিবার নিরাপত্তা শিথিল করার পরে শ্রীনগরে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটে তার জেরেই রোববার থেকে ফের সেখানে কারফিউ জারি করা হয় 

কাশ্মীরে এখনও ফোন এবং ইন্টারনেট পরিষেবা ব্যাহত রয়েছে সেখানে।

শ্রীনগরে ঈদ উদযাপনের জন্য কয়েকটি  সাময়িক বাজার তৈরি করা হয়েছে এবং সবজি, এলপিজি সিলিন্ডার, হাঁস এবং ডিম ঘরে ঘরে মোবাইল ভ্যানের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে। মানুষজনকে তাদের আত্মীয়দের সঙ্গে যোগাযোগের সুবিধা করতে অনেক জায়গাতেই বিশেষ টেলিফোন বুথও বসানো হয়েছে।

সোমবার (৫ আগস্ট) রাজ্যসভায় ভারতীয় সংবিধানে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ রদ করা হয়। এরপর থেকে কড়ার নিরাপত্তার মধ্যে প্রায় বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে কাশ্মীর। 

আপনার মতামত লিখুন :

ঘূর্ণিঝড়কেও বোমা মারতে চান ট্রাম্প

ঘূর্ণিঝড়কেও বোমা মারতে চান ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে আঘাত হানার আগে ঘূর্ণিঝড় হারিকেনকে নিউক্লিয়ার বোমা মারার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ঘূর্ণিঝড় হারিকেন নিয়ে এক ব্রিফিংয়ে তিনি জানান, যদি সম্ভব হতো, তাহলে আফ্রিকা সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হারিকেনকে চূর্ণ বিচূর্ণ করার জন্যও নিউক্লিয়ার বোমা মারা হতো।

সোমবার (২৬ আগস্ট) ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়।

তবে এটাই প্রথমবার নয় এর আগে ২০১৭ সালেও বোমার মাধ্যমে হারিকেনের কার্য ক্ষমতা নিষ্পন্ন করার পরামর্শ দেন ডোনাল্ড ট্রাম্প। যাতে এই ঘূর্ণিঝড় আমেরিকাতে কোনো ভূমিধস করতে না পারে।

হোয়াইট হাউজ এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে এক সিনিয়র কর্মকর্তা বিষয়টি ‘মন্দ নয়’ বলে উল্লেখ করেন।

কিন্তু ট্রাম্পের এমন ধারণা নতুন কিছু নয়। ১৯৫০ সালে মার্কিন এক বিজ্ঞানী ঘূর্ণিঝড় থেকে রক্ষা পেতে এই ধারণা দেন। তৎকালীন সময়ে দেশটির প্রেসিডেন্ট ছিলেন- ডুইট আইজেনহওয়ার।

নিউজিল্যান্ডে আত্মহত্যার নতুন রেকর্ড

নিউজিল্যান্ডে আত্মহত্যার নতুন রেকর্ড
ছবি প্রতীকী

নিউজিল্যান্ডে দিনে দিনে বাড়ছে আত্মহত্যা। গত এক বছরে দেশটিতে আত্মহত্যার সংখ্যা অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে।

গত বছরের জুন থেকে এ বছরের ৩০ জুন পর্যন্ত নিউজিল্যান্ডে ৬৮৫ জন আত্মহত্যা করেছেন।

সোমবার (২৬ আগস্ট) দেশটির প্রধান বিচারপতি দেবরাহ মার্শাল এ সম্পর্কিত এক পরিসংখ্যান প্রকাশ করেন।

পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের তুলনায় এবছর মৃতের সংখ্যা ১৭ জন বেড়েছে। যা গত বছরের তুলনায় ২.৫ শতাংশ বেশি।

কিশোর (১৫-১৯ বছর) ও বয়স্কদের ৫৩ থেকে ৭৩ বছর বয়সী মানুষদের মাঝেও নিজেদের জীবন কেড়ে নেওয়ার প্রবণতা বেড়েছে। তবে ২০-২৪ বছর বয়সী তরুণ-তরুণীদের মাঝে আত্মহত্যার হার বেশি বলে জানিয়েছেন দেশটির প্রধান বিচারপতি।

এদিকে আত্মহত্যার প্রবণতা বেড়েছে দেশটির মাওরি ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের আদিবাসীদের মাঝে।

আগেরবারের তুলনায় এ বছর মাউরি সম্প্রদায়ের ২৬ জন বেশি প্রাণ দিয়েছেন। গতবার যে সংখ্যা ছিল ১৪২ এবার তা এসে দাঁড়িয়েছে ১৬৯-এ। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের আদিবাসীদের মাঝে স্ব-প্রণোদিত হয়ে মৃতের সংখ্যা ২৩ থেকে বেড়ে ৩৪-এ দাঁড়িয়েছে।

দেবরাহ মার্শাল বলেন, মানুষ নানা সমস্যার কারণে, 'প্রাথমিক জীবনের তিক্ত অভিজ্ঞতা (বাড়ি এবং স্কুলে), চাকরি জনিত সমস্যা, মানসিক অবস্থা, অর্থনৈতিক ও শারীরিক অবস্থার কারণে এসব সিদ্ধান্ত নিয়ে থাকেন।' এছাড়া তিনি নিহতদের পরিবার ও স্বজনদের প্রতি শোক জানান।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র