Barta24

রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

English

মালয়েশিয়ায় অবৈধদের সাধারণ ক্ষমা ঘোষণা

মালয়েশিয়ায় অবৈধদের সাধারণ ক্ষমা ঘোষণা
গত কয়েক মাস যাবৎ মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী শ্রমিকদের চিহ্নিত করতে অভিযান চালায় দেশটি/ ছবি: সংগৃহীত
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসী শ্রমিকদের সাধারণ ক্ষমা পাওয়ার সুযোগ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (১৮ জুলাই) এই ঘোষণা দিয়েছে।

সাধারণ ক্ষমার এই ঘোষণার মধ্য দিয়ে বর্তমানে অবৈধ থাকা শ্রমিকরা পুনরায় নিবন্ধন করে দেশে ফেরত আসতে পারবেন। অবস্থানরত যেসব শ্রমিক বৈধ নিবন্ধনের আওতায় নেই, তারা এই সুযোগ পাবেন।

মালয়েশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন গণমাধ্যমকে জানান, নতুন এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘প্রোগ্রাম ব্যাক ফর গুড’। যেটা চলবে আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/18/1563452782154.gif

তিনি বলেন, ‘আমরা অবৈধ হওয়া শ্রমিকদের আরেকটি সুযোগ দিতে চাই। মাত্র ৭০০ রিঙ্গিত বা ১৪ হাজার টাকা জমা দিয়েই তারা স্বেচ্ছায় এই সুযোগ গ্রহণ করতে পারবেন।’

‘তবে এক্ষেত্রে তাদের সঠিক ভ্রমণ তথ্য, যেমন তাদের পাসপোর্ট ও তাদের দেশে ফেরত যেতে নিজেদের খরচে ভ্রমণ টিকিট জমা দিতে হবে। আবেদনের সাত দিনের মধ্যে দেশে ফেরার বিমান টিকিট প্রদান করতে হবে।’

বৃহস্পতিবার পুত্রজায়ায় এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানায় মালয়েশিয়ান ইমিগ্রেশন বিভাগ।

আপনার মতামত লিখুন :

মোদীকে 'অর্ডার অফ জায়েদ' সম্মাননায় ভূষিত

মোদীকে 'অর্ডার অফ জায়েদ' সম্মাননায় ভূষিত
ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা 'অর্ডার অব জায়েদ'-এ ভূষিত করা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

শনিবার (২৪ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবির এক অনুষ্ঠানে মোদীর গলায় সোনার মেডালটি পরিয়ে দেন যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

প্রতিবেদনে জানানো হয়, দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও জোরদার করতে মোদীকে এ সম্মাননা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নামে এ সম্মাননার নামকরণ করা হয়েছে। তার জন্মের শতবর্ষ উপলক্ষে মোদীকে এ সম্মাননা দেওয়া হয়। এ বছর এপ্রিলে মোদীকে এ সম্মাননায় ভূষিত করার কথা ঘোষণা করা হয়।

সৌদি আরব সরকার কর্তৃক এ সম্মাননা বিশ্বের খুব কম নেতাকে দেওয়া হয়েছে। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, রানী দ্বিতীয় এলিজাবেথ ও চীনের বর্তমান প্রেসিডেন্ট শিং জিংপিয়ের মতো নেতাদেরকে এ সম্মাননায় ভূষিত করা হয়েছে।

কাশ্মীরের বিতর্কিত ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করার ঘোষণা দেওয়ার পরও সৌদি সরকার তাকে এই সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নেয়। সম্প্রতি ভারত সরকার ৩৭০ ধারা বাতিলের পরও কাশ্মীরের নিরাপত্তার স্বার্থে এই মুহূর্তে সেখানে প্রবেশাধিকারের নিষেধাজ্ঞা জারি রেখেছে। 

কাশ্মীর থেকে ফেরত পাঠালো রাহুল গান্ধীকে

কাশ্মীর থেকে ফেরত পাঠালো রাহুল গান্ধীকে
সাবেক কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, ছবি: সংগৃহীত

ভারত সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও আজ শনিবার (২৪ আগস্ট) কাশ্মীর যান সাবেক কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও বিরোধী দলের ১১ নেতা। কিন্তু শ্রীনগর বিমানবন্দর থেকে তাদেরকে দিল্লিতে ফেরত পাঠানো হয়েছে। 

শনিবার (২৪ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়। 

আরও পড়ুন: নিষেধাজ্ঞা সত্ত্বেও কাশ্মীর যাচ্ছেন রাহুল গান্ধী

৩৭০ ধারা বাতিলের পরও কাশ্মীরের নিরাপত্তার স্বার্থে এই মুহূর্তে সেখানে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। 

এদিকে বিরোধী নেতাদের কাশ্মীর সফরের সিদ্ধান্তের খবরে আপত্তি জানায় জম্মু-কাশ্মীর প্রশাসন। জম্মু-কাশ্মীরের তথ্য ও জনসংযোগ দফতরের বরাতে  এক টুইট বার্তায় বলা হয়েছে, সীমান্তে সন্ত্রাস ও জঙ্গিদের হাত থেকে যখন জম্মু-কাশ্মীরবাসীকে রক্ষা করার চেষ্টা চালাচ্ছে সরকার, সেই পরিস্থিতিতে রাজনৈতিক নেতাদের এসে বিড়ম্বনা না বাড়ানো উচিত। রাজনৈতিক নেতাদের কাছে আর্জি, দয়া করে সহযোগিতা করুন। শ্রীনগরে আসবেন না। আপনাদের বোঝা উচিত, এই মুহূর্তে প্রধান দায়িত্ব হল শান্তি বজায় রাখা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র