Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেল ব্যাবিলন

বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেল ব্যাবিলন
প্রাচীন ব্যাবিলন শহর, ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

প্রাচীন মেসোপটেমীয় নগরী ব্যাবিলনকে বিশ্ব ঐতিহ্য (World Heritage Site) হিসেবে ঘোষণা দিয়েছে জাতিসংঘের বিজ্ঞান, শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো। শহরটি ‘ঝুলন্ত উদ্যান’ -এর জন্য বিখ্যাত এবং এটি বিশ্বের সপ্তাশ্চর্যের একটি।

ইউনেস্কোর এই ঘোষণায় ইরাক বলেছে, এর মধ্য দিয়ে ঐতিহাসিক মেসোপটেমীয় সভ্যতার প্রতি সম্মান জানানো হলো।

Babylon
শিল্পীর কল্পনায় ব্যাবিলনের ঐতিহাসিক ঝুলন্ত উদ্যান, ছবি: সংগৃহীত

 

ঘোষণায় সংস্থাটি বলেছে, ধারাবাহিক রাজতন্ত্রের অংশ হিসেবে হাম্বুরাবি ও নেবুচাদনেজারের শাসনামলে ব্যাবিলন তার উচ্চ মার্গীয় সৃজনশীলতার পরিচয় দিয়েছে। সেখানকার ‘ঝুলন্ত উদ্যান’ বৈশ্বিক বিবেচনায় অত্যন্ত জনপ্রিয়, শৈল্পিক এবং ধর্মীয় সংস্কৃতি।

শহরটি অরক্ষিত অবস্থায় রয়েছে। এজন্য জরুরি ভিত্তিতে এটি সংরক্ষণের উদ্যোগ নেওয়ার তাগিদও দিয়েছে ইউনেস্কো।

Babylon

উল্লেখ্য, চার হাজার বছরের পুরনো এই স্থানটিকে জাতিসংঘের সম্মানজনক এই তালিকায় অন্তর্ভুক্ত করতে ১৯৮৩ সাল থেকে চেষ্টা করে আসছিল ইরাক। দেশটির সাবেক শাসক সাদ্দাম হোসেনের প্যালেস নির্মাণের জন্য শহরটি কিছুটা আক্রান্ত হয়। পরে মার্কিন সেনাদের ঘাঁটি হওয়ায় এটি আরও ক্ষতিগ্রস্ত হয়।

আজারবাইজানের বাকুতে বসেছে ইউনেস্কোর বৈঠক। এতে বিশ্ব ঐতিহ্য কমিটির ভোটে ব্যাবিলন ছাড়াও এখন পর্যন্ত চীনের ইয়ালু নদীর পরিযায়ী পাখিভর্তি মোহনা এবং আইসল্যান্ডের অত্যাশ্চর্য ভ্যানুওয়াকিড ন্যাশনাল পার্ককেও বিশ্ব ঐতিহ্য হিসাবে ঘোষণা দেওয়া হয়েছে।

Babylon

ইউনেস্কোর এই সভা চলবে আগামী ১০ জুলাই পর্যন্ত। এর মধ্যে আরো কিছু বিখ্যাত স্থান ও স্থাপনা এই তালিকায় অন্তর্ভুক্ত হতে পারে।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :

ইরানে ১৭ মার্কিন গুপ্তচর গ্রেফতার, কয়েকজনের মৃত্যুদণ্ড

ইরানে ১৭ মার্কিন গুপ্তচর গ্রেফতার, কয়েকজনের মৃত্যুদণ্ড
ছবি: সংগৃহীত

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) ১৭ জন গুপ্তচরকে গ্রেফতার করেছে বলে দাবি করে ইরান। এদের মধ্যে বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২২ জুলাই) ইরানের গোয়েন্দা সংস্থা সংক্রান্ত মন্ত্রণালয়ের মন্ত্রী জানান, অভিযুক্তরা মিলিটারি ও পারমাণবিক বিষয়সহ বিভিন্ন সেক্টরের তথ্য সংগ্রহ করত।

ইরানের গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, এ বছরের মার্চ পর্যন্ত গত ১২ মাসে এসব গুপ্তচরদের গ্রেফতার করা হয়।

তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি উড়িয়ে দেন। তিনি এটাকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে উল্লেখ করেন।

এই বিষয়ে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘ইরান কর্তৃক সিআইএ গুপ্তচর গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। এটা একটা প্রোপাগান্ডা। তাদের অর্থনীতি মরে গেছে, তাদের অবস্থা ভয়ানক রূপ ধারণ করেছে।‘

এদিকে, গত বছর ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল করে যুক্তরাষ্ট্র। এছাড়া দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয় ট্রাম্প সরকার।

চাঁদের পথে পাড়ি জমাল ভারতের চন্দ্রযান-২

চাঁদের পথে পাড়ি জমাল ভারতের চন্দ্রযান-২
উৎক্ষেপণের সময় চন্দ্রযান-২, ছবি: সংগৃহীত

প্রাযুক্তিক ত্রুটি কাটিয়ে অবশেষে চাঁদের উদ্দেশে পাড়ি দিল ভারতের দ্বিতীয় উচ্চশক্তি সম্পন্ন কৃত্রিম উপগ্রহ চন্দ্রযান-২।

সোমবার (২২ জুলাই) দুপুর ২টা ৪৩ মিনিটে চেন্নাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত সতীশ ধাওয়ান অন্তরীক্ষ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চ প্যাড শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-২ চাঁদের পথে উড়াল দেয়।

বাহুবলী নামক এ চন্দ্রযানটি সর্বোচ্চ শক্তিশালী রকেট জিএসএলবি-মার্ক III -এম-I -এর মাধ্যমে চাঁদে পাঠানো হয়। এ মিশনের জন্য ব্যয় হয়েছে প্রায় ১০০০ কোটি টাকা।

1
জিএসএলভি এমকে -III

 

উল্লেখ্য, গত ১৫ জুলাই রওনা দেওয়ার কথা ছিল চন্দ্রযান-২ এর। কিন্তু নির্ধারিত সময়ের মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে ইসরোর (ISRO) বিজ্ঞানীরা প্রযুক্তিগত ত্রুটির কারণে সে যাত্রায় ক্ষান্ত দেন। রকেটের একটি ভাল্ব থেকে লিক হচ্ছিল হিলিয়াম গ্যাস। তাই ঝুঁকি নিতে চাননি বিজ্ঞানীরা। শেষে চন্দ্রযানটির উৎক্ষেপণ বাতিল করা হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র