Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

ষাঁড়ের ভবিষ্যদ্বাণী: কম্বোডিয়ায় ধান উৎপাদন বাড়বে

ষাঁড়ের ভবিষ্যদ্বাণী: কম্বোডিয়ায় ধান উৎপাদন বাড়বে
কম্বোডিয়ান এক জোড়া ষাঁড় দেশটির শস্য উৎপাদনের ভবিষ্যদ্বানী দিচ্ছে/ ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

কম্বোডিয়ার রাজকীয় ষাঁড় ভবিষ্যদ্বাণী করেছে যে, দেশটিতে এবার প্রধান শস্য ধানের প্রচুর উৎপাদন হবে। দেশটির এক প্রাচীন চাষ অনুষ্ঠানে রাজকীয় এক জোড়া ষাঁড় এ ভবিষ্যদ্বাণী করে।

স্থানীয় শস্য উৎপাদনকারীদের রক্ষায় গত জানুয়ারিতে ইউরোপিয়ান ইউনিয়ন কম্বোডিয়া ও মিয়ানমার থেকে ধান আমদানির উপর কর আরোপ করে। ফলে দেশটিতে ধান উৎপাদন কমে বলে ধারণা করা হচ্ছিল। তারপর থেকে কম্বোডিয়া চীনে প্রচুর পরিমাণে ধান রফতানি করছে।

কম্বোডিয়ার রাজা নরোদম সিহামনির উপস্থিতিতে বার্ষিক শাস্ত্রীয় অনুষ্ঠানে জমি চাষের পরে একজোড়া ষাঁড়ের সামনে ধান ও অন্যান্য শস্য রাখা হয়।
নানান রঙিন সাজে সজ্জিত ষাঁড়গুলোর সামনে রাখা ধান ও শিমের ৮৫ শতাংশ খায়, যা প্রচুর উৎপাদনের ইঙ্গিত দেয় বলে মনে করেন দেশটির জ্যোতিষীরা।

প্রতিবছর রাজ্য জ্যোতিষীরা ষাঁড়ের শস্য পছন্দ ও খাওয়ার পরিমাণের উপর ভিত্তি করে ভবিষ্যদ্বাণী ঠিক করেন।

ঐতিহ্যবাহী পোশাকে সজ্জিত করং কেন নামের এক যাজক বলেন, ‘প্রার্থনা করি যেন মৌসুমে নিয়মিত বৃষ্টি হয় এবং আবহাওয়া স্বাভাবিক থাকে।’

তিনি প্রার্থনা করেন, ‘কোনো দুর্যোগ কম্বোডিয়ানদের জন্য কাল হয়ে দাঁড়াবে, কারণ এই শস্যই তাদের সম্বল।’

কম্বোডিয়ার এ ষাঁড়ের ভবিষ্যদ্বাণীর মতো একই রকম আয়োজন হয় পার্শ্ববর্তী দেশ থাইল্যান্ড ও মিয়ানমারেও। সেখানেও ষাঁড়ের সামনে বিভিন্ন ধরনের শস্য খেতে দেওয়া হয়।

আপনার মতামত লিখুন :

ইরানে ১৭ মার্কিন গুপ্তচর গ্রেফতার, কয়েকজনের মৃত্যুদণ্ড

ইরানে ১৭ মার্কিন গুপ্তচর গ্রেফতার, কয়েকজনের মৃত্যুদণ্ড
ছবি: সংগৃহীত

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) ১৭ জন গুপ্তচরকে গ্রেফতার করেছে বলে দাবি করে ইরান। এদের মধ্যে বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২২ জুলাই) ইরানের গোয়েন্দা সংস্থা সংক্রান্ত মন্ত্রণালয়ের মন্ত্রী জানান, অভিযুক্তরা মিলিটারি ও পারমাণবিক বিষয়সহ বিভিন্ন সেক্টরের তথ্য সংগ্রহ করত।

ইরানের গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, এ বছরের মার্চ পর্যন্ত গত ১২ মাসে এসব গুপ্তচরদের গ্রেফতার করা হয়।

তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি উড়িয়ে দেন। তিনি এটাকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে উল্লেখ করেন।

এই বিষয়ে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘ইরান কর্তৃক সিআইএ গুপ্তচর গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। এটা একটা প্রোপাগান্ডা। তাদের অর্থনীতি মরে গেছে, তাদের অবস্থা ভয়ানক রূপ ধারণ করেছে।‘

এদিকে, গত বছর ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল করে যুক্তরাষ্ট্র। এছাড়া দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয় ট্রাম্প সরকার।

চাঁদের পথে পাড়ি জমাল ভারতের চন্দ্রযান-২

চাঁদের পথে পাড়ি জমাল ভারতের চন্দ্রযান-২
উৎক্ষেপণের সময় চন্দ্রযান-২, ছবি: সংগৃহীত

প্রাযুক্তিক ত্রুটি কাটিয়ে অবশেষে চাঁদের উদ্দেশে পাড়ি দিল ভারতের দ্বিতীয় উচ্চশক্তি সম্পন্ন কৃত্রিম উপগ্রহ চন্দ্রযান-২।

সোমবার (২২ জুলাই) দুপুর ২টা ৪৩ মিনিটে চেন্নাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত সতীশ ধাওয়ান অন্তরীক্ষ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চ প্যাড শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-২ চাঁদের পথে উড়াল দেয়।

বাহুবলী নামক এ চন্দ্রযানটি সর্বোচ্চ শক্তিশালী রকেট জিএসএলবি-মার্ক III -এম-I -এর মাধ্যমে চাঁদে পাঠানো হয়। এ মিশনের জন্য ব্যয় হয়েছে প্রায় ১০০০ কোটি টাকা।

1
জিএসএলভি এমকে -III

 

উল্লেখ্য, গত ১৫ জুলাই রওনা দেওয়ার কথা ছিল চন্দ্রযান-২ এর। কিন্তু নির্ধারিত সময়ের মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে ইসরোর (ISRO) বিজ্ঞানীরা প্রযুক্তিগত ত্রুটির কারণে সে যাত্রায় ক্ষান্ত দেন। রকেটের একটি ভাল্ব থেকে লিক হচ্ছিল হিলিয়াম গ্যাস। তাই ঝুঁকি নিতে চাননি বিজ্ঞানীরা। শেষে চন্দ্রযানটির উৎক্ষেপণ বাতিল করা হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র