Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

প্রত্যর্পণ বিল: ফের গণ সমাবেশের ডাক বিক্ষোভকারীদের

প্রত্যর্পণ বিল: ফের গণ সমাবেশের ডাক বিক্ষোভকারীদের
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় চীনের প্রত্যর্পণ বিল হংকং সরকার স্থগিত করার পরও রোববার (১৬ জুন) ফের গণ সমাবেশের ডাক দেওয়া হয়েছে।

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম পাশ হওয়া বিলটি শনিবার স্থগিত ঘোষণা করে জানিয়েছিলেন, তিনি জনসাধারণকে ভুল ধারণা দিয়েছেন। সরকার চীনের বিতর্কিত প্রত্যর্পণ বিল স্থগিত করেছে। এ বিলটিতে সমাজের বিভক্তি বেড়ে যাবে। আমাদের প্রধান স্বার্থ হলো হংকংয়ে শান্তি প্রতিষ্ঠা করা।

এর আগে গত ১২ জুন (বুধবার) পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। এক পর্যায়ে পুলিশ বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস, পেপার স্প্রে ও রাবার বুলেট নিক্ষেপ করে।

আরও পড়ুন:  প্রত্যর্পণ বিল স্থগিত করল হংকং সরকার

উল্লেখ্য, হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সাল অবধি অঞ্চলটির স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন। ১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে ফেরত দেওয়া হয়েছিল।

২০১৮ সালের এক ঘটনার প্রেক্ষিতে প্রস্তাবিত বিলটি পাশ করা হয়৷ ফেব্রুয়ারি মাসে তাইওয়ানে ঘুরতে গিয়ে ২০ বছর বয়সী এক নারী তার প্রেমিকের হাতে নিহত হন। গর্ভবতী অবস্থায় তাকে কুপিয়ে হত্যা করে হংকংয়ে পালিয়ে যান ঘাতক। তাইওয়ানের কর্মকর্তারা অভিযুক্ত ব্যক্তিকে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে বলেন। তাইওয়ান ও হংকংয়ের বন্দী বিনিময়ের চুক্তি না থাকায় প্রত্যর্পণ বিলটি নতুন করে সামনে আসে।

আরও পড়ুন: চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’

আপনার মতামত লিখুন :

হংকংয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

হংকংয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ
ছবি: সংগৃহীত

হংকংয়ে সাত সপ্তাহ ধরে চলতে থাকা প্রত্যার্পণ বিলের প্রতিবাদ বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ারগ্যাস ছুঁড়ে।

সোমবার (২২ জুলাই) আন্তজার্তিক সংবাদমাধ্যম জানায়, রোববার (২১ জুলাই) দিবাগত রাতে সাদা টি শার্ট ও কালো মাস্ক পরে বিক্ষোভকারীরা হংকং শহরের ইউয়েন লং স্টেশনে ভিড় করতে থাকে। সেখানে বিক্ষোভকারীরা ভাঙচুর করলে পুলিশ তাদের বাঁধা দেয়। পরে সারারাত ধরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ অব্যাহত থাকে। 

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/22/1563775603094.jpg
প্রত্যার্পণ বিলের প্রতিবাদে গত ৩ জুলাই থেকে হংকংয়ের সাধারণ মানুষ বিক্ষোভ শুরু করে 

 

হংকং ইনফরমেশন সার্ভিস বিভাগের মতে, সহিংসতায় আহত ৪৫ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে এবং ৫/৬ জনের অবস্থা সংকটপূর্ণ।

এদিকে, প্রত্যার্পণ বিলের প্রতিবাদে গত ৩ জুলাই থেকে হংকংয়ের সাধারণ মানুষ বিক্ষোভ শুরু করে। বিক্ষোভ চলাকালীন সময়ে পুলিশের সঙ্গে বেশ কয়েকবার সংঘর্ষের ঘটনা ঘটে। তবে গতকালের সংঘর্ষ ছিলো আগের থেকে অনেক বেশি ভয়াবহ। এর আগে সকালে বিক্ষোভকারীরা কালো পোষাকে প্রতিবাদ মিছিল বের করে। 

আরও পড়ুন:

হংকংয়ে পার্লামেন্ট ভবন ভাঙচুর

গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’

দুপুরে উড়বে ভারতের চন্দ্রযান

দুপুরে উড়বে ভারতের চন্দ্রযান
ছবি: সংগৃহীত

প্রাযুক্তিক ত্রুটি কাটিয়ে অবশেষে চাঁদের উদ্দেশে কৃত্রিম উপগ্রহ পাঠানোর সময় ঠিক করেছে ভারত। সোমবার (২২ জুলাই) দুপুরে দেশটির দ্বিতীয় উচ্চশক্তি সম্পন্ন চন্দ্রযান-২ (Chandrayaan-2) শ্রীহরিকোটা থেকে রওনা দেবে।

সর্বোচ্চ শক্তিশালী রকেট জীএসএলবি-মার্ক III -এম-I -এর মাধ্যমে উপগ্রহটি চাঁদে পাঠানো হবে। দেশটির বিজ্ঞানীরা এটিকে 'বাহুবলী' নাম দিয়েছেন। সব কিছু ঠিকঠাক থাকলে দুপুর ২টা ৪৩ মিনিটে পৃথিবী ছাড়বে চন্দ্রযান-২।

Chandrayaan-2

চেন্নাইয়ের থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত সতীশ ধাওয়ান অন্তরীক্ষ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে ছাড়বে এটি। এই মিশনের জন্য ব্যয় হয়েছে প্রায় ১০০০ কোটি টাকা।

উল্লেখ্য, গত ১৫ জুলাই রওনা দেওয়ার কথা ছিল চন্দ্রযান-২ -এর। কিন্তু মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে ইসরোর (ISRO) বিজ্ঞানীরা এই প্রযুক্তিগত সমস্যার কারণে সেবার যাত্রায় ক্ষান্ত দেন।

সূত্র: এনডিটিভি

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র