Alexa

লোকসভা নির্বাচনের ফল

নিরঙ্কুশ জয়ে মোদি হচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী

নিরঙ্কুশ জয়ে মোদি হচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী

নরেন্দ্র মোদি, ছবি: সংগৃহীত

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। এতে টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর কুরসিতে বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। বিপরীতে টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতার বাইরে থাকছে কংগ্রেস।

এনডিটিভিতে প্রকাশিত ফলাফল আনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৩৭ আসনে জয়লাভ করেছে। বিপরীতে ৯৬ আসনে জয় পেয়েছে কংগ্রেস। ১০৯ আসনে জয়লাভ করেছে স্বাধীন দল ও জোটগুলো।

নিরঙ্কুশ জয়ের পাশাপাশি এবার আসনও বাড়ছে এনডিএ’র। ১৬ তম লোকসভা নির্বাচনে এ জোট ৩৩৬ আসনে জয় লাভ করে। এখন পর্যন্ত প্রকাশিত ফলে সেটা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতায় না যেতে পারলেও গতবারের তুলনায় এবার বেশি আসনে জয় পেয়েছে কংগ্রেস। গতবারের ইউপিএ জোট ৬০টি আসন পেলেও এবার ৯৬ আসনে জয় পেয়েছে। এদিকে স্বাধীন জোটগুলো পেয়েছে ১০৯ আসন।

গতবারের মতো এবারও সবচেয়ে বেশি আসনের রাজ্য উত্তরপ্রদেশে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। রাহুল গান্ধীর দল কংগ্রেস এই রাজ্যে মাত্র একটি আসনে জয়লাভ করেছে। বিপরীতে এবারও এই রাজ্যে নিরঙ্কুশ জয় পেয়েছে বিজেপি। ক্ষমতাসীন দলটি এই রাজ্যে ৫৮টি সিটে জয়লাভ করেছে।

ইতোমধ্যেই এই জয়কে ভারতের জয় বলে উল্লেখ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় এই উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। এছাড়া দেশ এগিয়ে নেওয়ার ক্ষেত্রে মানুষের এই রায়কে সাধুবাদ জানান তিনি।

এদিকে দলের সঙ্গে কংগ্রেসের সভাপতিও উত্তরপ্রদেশের আমেথিতে পরাজিত হয়েছে। বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে তাকে হারতে হয়েছে।

পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের ২৫টি আসনে এগিয়ে রয়েছে। বিজেপি ১৬টি আসনে জয় পাওয়ার দৌড়ে রয়েছে। তবে অন্যান্য রাজ্যের মতো এখনেও কংগ্রেসের ভরাডুবি। মাত্র একটি আসন পেয়েছে দলটি।

কোন দল কোন রাজ্যে কত আসন পেয়েছে...

রাজ্য

আসন 

বিজেপি

কংগ্রেস

স্বাধীন জোট

আন্দামান এবং নিকোবার

অন্ধ্রপ্রদেশ

২৫

২৫

অরুণাচল

আসাম

১৪

বিহার

৪০

৩৭

চণ্ডিগড়

ছত্তিসগড়

১১

দাদরা এবং নাগার হাভেলি

দামান এবং দিউ

দিল্লি

গোয়া

গুজরাট

২৬

২৬

হারিয়ানা

১০

হিমাচল

জম্মু এবং কাশ্মির

ঝাড়খন্ড

১৪

১২

কর্ণাটক

২৮

২৫

কেরালা

২০

১৮

লাখসদ্বীপ

মধ্যপ্রদেশ

২৯

২৮

মহারাষ্ট্র

৪৮

৪০

মনিপুর

মেঘালয়

মিজোরাম

নাগাল্যান্ড

ওড়িশা

২১

১৩

পুদুচেরি

পাঞ্জাব

১৩

রাজস্থান

২৫

২৫

সিকিম

তামিলনাড়ু

৩৮

৩১

তেলেঙ্গানা

১৭

ত্রিপুরা

উত্তরপ্রদেশ

৮০

৫৯

২০

উত্তরখন্ড

পশ্চিমবঙ্গ

৪২

১৭

২৪

গোটা ভারত

৫৪২

৩৪২

৯২

১০৮

 

আপনার মতামত লিখুন :