Alexa

পশ্চিমবঙ্গসহ ভারতে চলছে ষষ্ঠ দফার ভোট

পশ্চিমবঙ্গসহ ভারতে চলছে ষষ্ঠ দফার ভোট

ভোটারদের লাইন, ছবি: সংগৃহীত

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ৫৬টি আসনে রোববার (১২ মে) ভোটগ্রহণ চলছে।

এর মধ্যে বিহারের আটটি, দিল্লীর সাতটি, হরিয়ানার ১০টি, ঝাড়খণ্ডের চারটি, মধ্যপ্রদেশের আটটি, উত্তরপ্রদেশের ১৪টি এবং পশ্চিবঙ্গের আটটি আসনে ষষ্ঠ দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

পশ্চিমবঙ্গের যে আটটি আসনে ভোট চলছে, সেগুলো হলো- তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদনীপুর, পুরুলিয়া বাঁকুড়া ও বিষ্ণুপুর।

ভোটকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের মোট আটটি লোকসভা কেন্দ্রকে নিরাপত্তায় মুড়ে দেওয়ার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে, ষষ্ঠ দফা নির্বাচনে মোট ৭৪৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

এক দিকে, প্রবল তাপ প্রবাহ, অন্য দিকে, রমজান মাস, এ দুই কারণে ভোটাররা সকাল সকাল ভোট দেওয়ার কাজটি সেরে ফেলতে চাইছেন। এ কারণেই পশ্চিমবঙ্গের আটটি লোকসভা আসনের প্রায় প্রতিটি বুথেই সকাল থেকেই ভোটারদের লম্বা লাইন চোখে পড়েছে।

এছাড়া বিগত পাঁচ দফার নির্বাচনে পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত অশান্তির ঘটনা ঘটায় ষষ্ঠ দফার নির্বাচনে বিশেষ ভাবে নজর রাখছে নির্বাচন কমিশন। ষষ্ট দফায় মোট ৩৬৮৬ জন মাইক্রো অবজারভার নিয়োগ করে হয়েছে। তারা ভোট চলাকালে বিভিন্ন বুথে ঘুরে সরাসরি নির্বাচন কমিশনে রিপোর্ট দাখিল করতে থাকবেন।

Vote
ভোটারদের লাইন, ছবি: সংগৃহীত

 

এছাড়া ২০৭৯ বুথ থেকে সরাসরি ওয়েব কাস্টিংয়ের মাধ্যমে ভোটগ্রহণ পদ্ধতিতে নজরদারি করছেন কমিশনের বিশেষ টিম। ৯৫৯টি ভিডিও ক্যামেরা নিয়জিত রয়েছে ছবি তোলার কাজে। এসব ছবির মাধ্যমে নজরদারি করবে কমিশন। এছাড়া ১৫৬৩ টি ক্লোজ সার্কিট টেলিভিশনের মাধ্যমেও বিভিন্ন বুথে নজর রাখা হচ্ছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

পশ্চিমবঙ্গের ষষ্ঠ দফার নির্বাচনে ঘাটাল কেন্দ্রটি বিশেষভাবে উল্লেখযোগ্য। এই কেন্দ্র থেকে দ্বিতীয়বারের জন্য ভাগ্য নির্ধারিত হবে টালিউডের নায়ক দেবের। একই সঙ্গে পশ্চিমবঙ্গের গ্রামন্নোয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের ভাগ্য নির্ধারিত হবে বাঁকুড়া কেন্দ্র থেকে। এছাড়াও তৃণমূল কংগ্রেসের বরিষ্ঠ নেতা মানস ভুঁইয়ার ভাগ্য নির্ধারিত হবে মেদনীপুর কেন্দ্র থেকে।

শেষ খবর পাওয়া পর্যন্ত গত দুই ঘণ্টায় কিছু বিক্ষিপ্ত উত্তেজনা থাকলেও, তীব্র তাপদাহে পশ্চিমবঙ্গসহ বাকি রাজ্যে সবকটি আসনেই ভোট চলছে শান্তিপূর্ণভাবে।

আপনার মতামত লিখুন :