Alexa

নটর-ডেম পুনঃনির্মাণে লক্ষাধিক মানুষের সাহায্যের আবেদন

নটর-ডেম পুনঃনির্মাণে লক্ষাধিক মানুষের সাহায্যের আবেদন

নটর-ডেম গির্জার ধ্বংসাবশেষ, ছবি: সংগৃহীত

ভয়াবহ অগ্নিকাণ্ডে ধসে পড়া ৮৫০ বছরের পুরনো নটর-ডেম গির্জা পুনঃনির্মাণের লক্ষে লক্ষাধিক মানুষ সাহায্যের জন্য অঙ্গীকারবদ্ধ হয়েছে।

প্রায় ১৫ ঘন্টার আগুনে গেলো সোমবার (১৫ এপ্রিল) বিকেলে ধসে পরেছে শত বছরের পুরনো এই গির্জার ছাদ। তবে অগ্নিনির্বাপন দমকলকর্মীদের ঐকান্তিক প্রচেষ্টায় দুইটি টাওয়ারসহ রক্ষা পায় প্যারিসের এই ল্যান্ডমার্কটির মেইন স্টোন স্ট্রাকচার।

দেশটির অন্যতম এই দর্শনীয় স্থাপনাটিতে আগুন লাগার কারণ এখনও অজানা। প্যারিসের পাবলিক প্রসিকিউটির রেমি হেইটজ জানান, পরীক্ষা-নিরীক্ষা করে প্রাথমিকভাবে আগুন লাগার কারণ হিসেবে দেখা গেছে, এটা ছিল নিছক দুর্ঘটনা। তবে আরো গভীরভাবে নিরীক্ষণের জন্য তিনি ৫০ সদস্যের একটি গবেষক দলকে নিয়োজিত করেছেন আগুন লাগার পেছনের তথ্য পরিষ্কারভাবে তুলে আনার জন্য।

অন্য কর্মকর্তা জানাচ্ছে, গির্জার সংস্কারের কাজের সঙ্গে আগুন লাগার সূত্রতা থাকতে পারে।

আশার কথা হচ্ছে, গির্জার পুনঃনির্মাণের বিষয়ে ইতোমধ্যে বেশ তোড়জোড় শুরু হয়ে গেছে। ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাকরন প্রতিজ্ঞা করেছেন, আগুন ধসে পড়া এই গির্জাটি তিনি আবারো পুনঃনির্মাণ করবেন।

গির্জা পুনঃনির্মাণে সাহায্যের হাত বাড়িয়ে দিতে ৬৭৭ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে এগিয়ে এসেছে বড় বড় ব্যবসায় প্রতিষ্ঠান সমূহ। শুধু দেশটির ভেতরেই নয়, পুরো বিশ্ব থেকেই সাহায্যের আহ্বান আসছে শত বছরের পুরনো এই ঐতিহ্যকে নতুভাবে গড়ে তোলার জন্য।

ব্যক্তিগত ও দলীয়ভাবে সাহায্যের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। এয়ার ফ্রান্স ঘোষণা দিয়েছে, গির্জা পুনঃনির্মাণের সাথে যারাই সাহায্যকারীর বিমান ভাড়া মওকুফ করে দেওয়া হবে।

এএফপির বরাত দিয়ে জানা যায়, কেরিং গ্রুপের চেয়ারম্যান ও সিইও এবং ধনকুবের ফ্র্যান্সইস-হেনরি পিনাল্ট ইতোমধ্যে ১১৩ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছেন গির্জা পুনঃনির্মাণের জন্য।

এছাড়া লুইস ভিটন অ্যান্ড সেফোরা প্রতিষ্ঠানটি থেকে দেওয়া হয়েছে ২২৬ মিলিয়ন মার্কিন ডলার। ফরাসি কসমেটিকস এর বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ল’রিয়াল ২২৬ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিজ্ঞা করেছে।

ফরাসি দাতব্য ফাউন্ডেশন দ্যু প্যাট্রিমইন ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ক্যাথিড্রালের পুনঃনির্মাণের জন্য অর্থ সংগ্রহের এই আন্তর্জাতিক তহবিল চালু করতে যাচ্ছে।

আপনার মতামত লিখুন :