Alexa

ফেসবুককে জবাবদিহি করতে বললেন ব্রিটিশ সাংবাদিক

ফেসবুককে জবাবদিহি করতে বললেন ব্রিটিশ সাংবাদিক

ব্রিটিশ সাংবাদিক ক্যারোল ক্যাডওয়ালডার/ ছবি: সংগৃহীত

সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ক্যামব্রিজ এনালাইটিকা এবং ফেসবুকের যে প্রভাব ছিল, তা এখন সবারই জানা; যেখানে নির্বাচনী প্রচারণায় ভোটারদের প্রভাবিত করা হয়েছিল প্রযুক্তির ব্যবহার করে।

ক্যামব্রিজ এনালাইটিকা কেলেঙ্কারিতে প্রযুক্তি নির্মাতাদের চ্যালেঞ্জ করেছেন ব্রিটিশ সাংবাদিক ক্যারোল ক্যাডওয়ালডার। দেশটির অন্যতম জনপ্রিয় অনুষ্ঠান ‘টেড টক’ -এ ক্যারোল বলেন, ফেসবুক ও টুইটারের কর্মকর্তাদের এই অধিবেশনে আসতে হবে। ক্যামব্রিজ এনালাইটিকা কেলেঙ্কারিতে প্রযুক্তির ব্যবহার করে যেভাবে নির্বাচনী প্রচারণা চালানো হয়েছিল, তার জন্য ফেসবুককে জবাবদিহি করতে হবে।

তিনি বলেন, আমাদের জীবনে প্রযুক্তির যে অবদান তা অনস্বীকার্য, কিন্তু তা বর্তমানে একটি অপরাধে রূপ নিয়েছে। পশ্চিমা রাজনীতি, নির্বাচন এবং সম্প্রতি ব্রেক্সিট ভোটেও ভোটারদের অনলাইন প্রচারণার মাধ্যমে প্রভাবিত করা হয়েছে।

উল্লেখ্য, সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় পুলিৎজার পুরস্কার পাওয়ার সম্ভাব্যদের তালিকায় তার নাম রয়েছে। ক্যামব্রিজ কেলেঙ্কারি নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য ক্যারোলের নাম ওই তালিকায় উঠেছে।

ক্যারোলের অনুসন্ধানী প্রতিবেদনে উঠে আসে- ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৮৭ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়; যে সব তথ্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণায় ব্যবহার করা হয়েছিল। সেসময় ভোটারদের অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে প্রভাবিত করা হয়েছিল।

আপনার মতামত লিখুন :