Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

শুক্রবার দুপুরে ফেরত পাঠানো হচ্ছে পাইলট অভিনন্দনকে

শুক্রবার দুপুরে ফেরত পাঠানো হচ্ছে পাইলট অভিনন্দনকে
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে শুক্রবার দুপুর ২টায় হস্তান্তর করছে  পাকিস্তান। অমৃতসরের ওয়াঘা-আতারি সীমান্তে আনা হবে অভিনন্দনকে। সেখানেই তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া হবে বলে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

অভিনন্দনকে প্রথমে রাওয়ালপিণ্ডি থেকে লাহরে আনা হবে। সেখানে ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি)-এর হাতে তুলে দেওয়া হবে। ওয়াঘা-আতারি সীমান্ত থেকে অভিনন্দনকে নিয়ে যাওয়া হবে দিল্লিতে।

এদিকে ছেলেকে নিতে অমৃতসরে পৌঁছে গিয়েছেন তাঁর বাবা এয়ার মার্শাল এস বর্তমান ও মা শোভা বর্তমান।

অভিনন্দনকে ফের পাঠানোকে কেন্দ্র করে কড়া জোরদার করা হয়েছে ওয়াঘা সীমান্তে। হাজারো মানুষে সেখানে জড়ো হয়েছে তাকে স্বাগত জানাতে।

ভারতের দাবি, বিশ্বের বিভিন্ন দেশের চাপ সৃষ্টি হওয়ায় আটক পাইলট অভিনন্দনকে ফেরত দিচ্ছে পাকিস্তান।অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শান্তি বার্তা হিসেবে পাইলটকে ফেরত দেওয়ার কথা জানান। পাকিস্তানের এই উদ্যোগকে দুর্বলতা না ভাবার আহ্বান জানান ইমরান খান।

গত ২৭ ফেব্রুয়ারি সকালে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে প্রায় সাত কিলোমিটার ভারতের আকাশসীমায় ঢুকে পড়েছিল পাক যুদ্ধ জাহাজ। তাদের রুখতে  আকাশে উড়ে ভারতের দু’টি বাইসন জেট। তারই একটির ককপিটে ছিলেন অভিনন্দন। এক পর্যায়ে বিমান নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় তিনি  বাইরে চলে আসেন। কিন্তু হাওয়ার গতি উল্টো দিকে থাকায় অভিনন্দনকে নিয়ে প্যারাশুট ভেসে যায় পাক অধিকৃত কাশ্মীরের দিকে। তারপরই পাক সেনারা তাঁকে আটক করেন।

আপনার মতামত লিখুন :

মুম্বাইয়ে ভবন ধসে নিহত ২, ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ

মুম্বাইয়ে ভবন ধসে নিহত ২, ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ
মুম্বাইয়ে ধসে পড়েছে একটি চারতলা ভবন

ভারতের মুম্বাইয়ে চারতলা একটি ভবন ধসে পড়েছে। উদ্ধারকারীরা দুই ব্যক্তির মরদেহ উদ্ধার করেছেন। অন্তত ৪০ থেকে ৫০ জন মানুষ ধ্বংসাবশেষের নিচে আটকে পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে ঘটনাটি ঘটেছে মুম্বাইয়ের জনবহুল এলাকা ডোঙ্গরির খুব কাছে।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে ভারতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী (এনডিআরএফ) উদ্ধার কাজ শুরু করেছে। ঘটনাস্থলে পৌঁছেছে অ্যাম্বুলেন্স ও দমকল বাহিনীর গাড়ি।

উদ্ধারকর্মীরা ২ জনের মৃতদেহ ছাড়াও পাঁচজনকে জীবিত উদ্ধার করেছে বলে এনডিটিভি’র খবরে জানা গেছে।

সূত্র: এনডিটিভি

আকাশপথ খুলে দিল পাকিস্তান

আকাশপথ খুলে দিল পাকিস্তান
ছবি: সংগৃহীত

বালাকোট বিমান হামলার পর বন্ধ করে দেওয়া আকাশপথ সব রকম বেসামরিক প্লেন চলাচলের জন্য খুলে দিয়েছে পাকিস্তান।

পাকিস্তান নিজেদের আকাশসীমা খুলে দেওয়ায় ভারতীয় আকাশসীমায় পাকিস্তানি এয়ারলাইন্সের প্লেনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারতও।

গত ফেব্রুয়ারি মাসে যুদ্ধ পরিস্থিতিতে বন্ধ করে দেওয়ার প্রায় ৫ মাসের মাথায় মঙ্গলবার (১৬ জুলাই) বেসামরিক প্লেন চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় বলে জানিয়েছে পাকিস্তান সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (পিসিএএ)।

পিসিএএ’র জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়— সব রকম বেসামরিক প্লেন চলাচলের জন্য এই মুহূর্ত থেকে পাকিস্তানের আকাশপথ খুলে দেওয়া হলো।

যদিও এর আগে পাকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, যতদিন না ভারত তাদের সীমান্তবর্তী এয়ারবেস থেকে সব ফাইটার জেট সরাচ্ছে ততদিন বন্ধ থাকবে পাকিস্তানের আকাশসীমা।

এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে ১১টির মধ্যে মাত্র একটি রুট পাকিস্তান খুলে দিয়েছিল ভারত থেকে পশ্চিমে যাওয়া ফ্লাইটের জন্য। ওই পথেই যাওয়া আসা করছিল এয়ার ইন্ডিয়া ও টার্কিশ এয়ারলাইন্সের প্লেনগুলো।

মঙ্গলবার পাকিস্তান তাদের আকাশসীমা খুলে দিলে ভারতীও নিজেদের আকাশসীমায় পাকিস্তানি এয়ারলাইন্সের প্লেনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, পাকিস্তান আকাশসীমায় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সঙ্গে সঙ্গেই ভারতও পরিবর্তিত নির্দেশে তাদের আকাশসীমা খুলে দিয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র