Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের রায়ের নথী যাচ্ছে হাইকোর্টে

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের রায়ের নথী যাচ্ছে হাইকোর্টে
খালেদা জিয়া/ ছবি: সংগৃহীত
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

দুর্নীতির অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায়ের নথী বৃহস্পতিবার (২০ জুন) বিকালে যাচ্ছে আদালতে।

গত বছরের ২৯ অক্টোবর এ মামলায় খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান।

একই সাথে খালেদা জিয়াকে ১০ লাখ টাকা জরিমানা ও ঐ ট্রাস্টের নামে কেনা কাকরাইলের ৪২ কাঠা জামি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করারও নির্দেশ দেন তিনি।

উক্ত আদেশে ক্ষুব্ধ হয়ে খালেদা জিয়া আপিল করলে ৩০ এপ্রিল উক্ত আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একই সাথে নিম্ন আদালতের রায়ের নথী দুই মাসের মধ্যে হাইকোর্টে পাঠানোর নির্দেশ দেন।

ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের পেশকার মোকাররম হোসেন বার্তা২৪.কম-কে বলেন, ‘বৃহস্পতিবার (২০ জুন) বিকালে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার নথী হাইকোর্টে পাঠানো হবে।

২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা করা হয়। এ ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে এ মামলা করে দুদক।

গত বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া দণ্ডিত হওয়ার পর থেকে পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দী ছিলেন। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

আপনার মতামত লিখুন :

ব্যারিস্টার সুমনের মামলার তদন্তপূর্বক প্রতিবেদনের নির্দেশ

ব্যারিস্টার সুমনের মামলার তদন্তপূর্বক প্রতিবেদনের নির্দেশ
ব্যারিস্টার সায়েদুল হক সুমন, ছবি: সংগৃহীত

ব্যারিস্টার সায়েদুল হক সুমনের বিরুদ্ধে করা মামলাটির গ্রহণ করে তদন্ত পূর্বক প্রতিবেদন আগামী ৩০ দিনের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। ভাষাণটেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এই প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সোমবার (২২ জুলাই) সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আস্‌সামছ জগলুল হায়দার এ আদেশ দেন।

এর আগে বিকালে সনাতন ও হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ এনে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলার আবেদন করা হয়েছে।

রাজধানীর ভাষাণটেক এলাকার বাসিন্দা গৌতম কুমার এদবর বাদী হয়ে এ মামলার আবেদন করেন।

ট্রাইব্যুনালের বিচারক আস শামছ জগলুল হোসেন বাদীর জবানবন্দি গ্রহণ করে এ আদেশ দেন। বাদীপক্ষে মামলা করেন অ্যাডভোকেট সুমন কুমার রায়।

মামলার অভিযোগে বলা হয়, সুমন গত ১৯ জুলাই তার ফেসবুক পেজে লেখেন, 'পৃথিবীর মধ্যে নিকৃষ্ট এবং বর্বর জাতি হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীরা, যাদের ধর্মের কোনো ভিত্তি নেই। মনগড়া বানানো ধর্ম।'

মামলার আবেদন আরও উল্লেখ কর হয়, তার এহেন বক্তব্য মিথ্যা অশ্লীল ও চরম আপত্তিকর। তার গ্রুপে বক্তব্য হিন্দু সমাজ তথা গোটা জাতির মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

তবে সুমন তার ভেরিফাইড পেইজ ছাড়া অন্য কোনো পেইজ থাকার কথা অস্বীকার করেছেন। গত ২০ জুলাই তিনি তার ভেরিফাইড পেইজে লেখেন, 'আমার নাম ব্যাবহার করে একটি ফেইক পেইজ হিন্দু সম্প্রদায়ের বিরুদ্ধে বিষোদগার করছে। আমি এ বিষয়টি পুলিশকে জানিয়েছি। আপনারা সচেতন থাকবেন। এটাই আমার একমাত্র পেইজ যার ফলোয়ার ২০ লক্ষের অধিক।'

আরও পড়ুন: ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা

দুই সিটির পদক্ষেপে অসন্তুষ্ট হাইকোর্ট, স্বাস্থ্য কর্মকর্তাদের তলব

দুই সিটির পদক্ষেপে অসন্তুষ্ট হাইকোর্ট, স্বাস্থ্য কর্মকর্তাদের তলব
ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকাতে ডেঙ্গুবাহী এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশনের গৃহীত পদক্ষেপে অসন্তুষ্টি জানিয়েছেন হাইকোর্ট। এতে দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের তলব করেছেন হাইকোর্ট।

আগামী বৃহস্পতিবার তাদের হাইকোর্টে হাজির হয়ে এই বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। সোমবার (২২ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী সমন্বয়ে গঠিত হাইকোর্টেও দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে ডেঙ্গু নিধনে পদক্ষেপ সংবলিত দুটি প্রতিবেদন জমা দেন রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। ডেঙ্গু নিধনে দুই সিটি করপোরেশনের গৃহীত পদক্ষেপ নিয়ে করা প্রতিবেদনে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র