Alexa

বিএসটিআইয়ের পরীক্ষা নিয়ে অসন্তুষ্ট হাইকোর্ট

বিএসটিআইয়ের পরীক্ষা নিয়ে অসন্তুষ্ট হাইকোর্ট

ছবি: সংগৃহীত

বাজারজাতকৃত বিভিন্ন কোম্পানির দুধ, দুগ্ধজাত খাদ্যপণ্যে ক্ষতিকর উপাদান রয়েছে, আদালতে দাখিল করা জনস্বাস্থ্য ইনস্টিটিউট ল্যাবরেটরির এমন প্রতিবেদন নিয়ে প্রশ্ন তোলায় সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।

ন্যাশানাল ফুড সেফটি ল্যাবরেটরির প্রধান প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী সকাল সাড়ে ১০টায় সশরীরে উপস্থিত হয়ে আদালতে হলফমূলে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেন।

তবে এ প্রতিবেদন নিয়ে প্রশ্ন তোলে বিএসটিআই। আর এতেই অসন্তোষ প্রকাশ করেন হাইকোর্ট। বিএসটিআইয়ের আইনজীবীকে উদ্দেশ করে হাইকোর্ট বলেন, ‘আপনারা (বিএসটিআই) কাজ করার দায়িত্ব নিয়েছেন, কিন্তু দায়িত্ব পালন করছেন না। আপনাদের পরীক্ষায় সত্য উদঘাটন হচ্ছে না কেন?  শুধু এসি রুমে বসে থাকবেন তা হবে না। আন্তর্জাতিক পরীক্ষায় পাওয়া যাচ্ছে, কিন্তু আপনারা পারছেন না কেন?’

মঙ্গলবার (২১ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে শুনানির সময় এই অসন্তোষ প্রকাশ করেন।

শুনানিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম, বিএসটিআইয়ের আইনজীবী ব্যারিস্টার সরকার এম আর হাসান (মামুন), দুদকের পক্ষে সৈয়দ মামুন মাহবুব এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারি অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

গত ১১ ফেব্রুয়ারি আদেশে ন্যাশনাল  ফুড সেফটি ল্যাবরেটরির প্রধান প্রফেসর ডা. শাহনিলা ফেরদৌসীকে ১৫ দিনের মধ্যে তার গবেষণা  রিপোর্ট আদালতে জমা দিতে বলেছিলেন।

আদালতে প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী জানান, ন্যাশানাল ফুড সেফটি ল্যাবরেটরি ইউরোপীয় ইউনিয়ন ও নেদারল্যান্ডের অর্থায়নে এই গবেষণা কাজ করে। ২০১৫ সাল থেকে তারা এই গবেষণা কাজ করে আসছেন।

বিএসটিআইয়ের আইনজীবী আদালতের কাছে যৌথ টিম গঠন করে বাজার থেকে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার নির্দেশনা চান।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বিএসটিআইকে বাজার থেকে দুধ ও দুগ্ধজাত খাদ্য পণ্য ও পশু খাদ্যের  নমুনা বাজার থেকে সংগ্রহ ও পরীক্ষা করে প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নামসহ প্রতিবেদন আগামী ২৩ জুন আদালতে দাখিল করার নির্দেশ দেন।

 

আপনার মতামত লিখুন :

আইন ও আদালত এর আরও খবর