Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

সাউথইস্ট ব্যাংকের ১০% স্টক লভ্যাংশ ঘোষণা

সাউথইস্ট ব্যাংকের ১০% স্টক লভ্যাংশ ঘোষণা
ছবি: সংগৃহীত
সেন্ট্রাল ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সাউথইস্ট ব্যাংক লিমিটেডের ২৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৩ জুন) রাজধানীর অফিসার্স ক্লাবে এর আয়োজন করা হয়।

সভায় ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবির, এফসিএ সভাপতিত্ব করেন। উপস্থতি ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারপারসন দুলুমা আহমেদ ও পর্ষদের পরিচালক এম. এ. কাশেম, আজিম উদ্দিন আহমেদ, জোসনা আরা কাশেম এবং স্বতন্ত্র পরচিালক সৈয়দ সাজেদুল করিম, ড. কাজী মেজবাহউদ্দিন আহমেদ এবং ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হোসেন।

সভায় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হোসেন উপস্থিত শেয়ারহোল্ডারদের স্বাগত জানান। ২০১৮ সালে ব্যাংকের পরিচালন ফলাফলের উপর আলোকপাত করেন এবং ব্যাংক কর্তৃক গৃহীত ভবিষ্যত পরিকল্পনা এবং কৌশলসমূহ উপস্থাপন করেন; যা ব্যাংকের পরিচালনগত দক্ষতা ও সম্পাদনে গুণগত মান বৃদ্ধিতে সহায়তা প্রদান করবে।

সভায় ব্যাংকের পরিচালন ফলাফল, ভালো পরিচালনপ্রসূত মুনাফা ও ব্যবসায় উত্তম প্রবৃদ্ধি অর্জনের উপর আলোচনা হয়। সভায় প্রকাশ করা হয় যে, ব্যাংক বিগত ২০১৮ সালে ৯,৭৮২ মিলিয়ন টাকা (সম্মিলিত) পরিচালন মুনাফা অর্জন করেছে। ৩১ ডিসেম্বর, ২০১৮ তারিখে ব্যাংকের আমানতের পরিমাণ ২,৯৮,৩৩৪ মিলিয়ন টাকা, মোট সম্পদের পরিমাণ ৩,৮১,৫৭৫ মিলিয়ন টাকা, শেয়ার প্রতি আয় ২.৩৫ টাকা (সম্মিলিত), শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য ২৬.৬৬ টাকা (সম্মিলিত) এবং শেয়ার প্রতি নীট পরিচালন নগদ প্রবাহ ছিল ৩.৩৭ টাকা (সম্মিলিত)।

২০১৮ সালে ব্যাংকের মূল্য-আয় অনুপাত ছিল ৬.৭২ গুণ। ৩১ ডিসেম্বর, ২০১৮ তারিখে ব্যাংকের মূলধন ও রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ৩৮,৮৬০ মিলিয়ন টাকায়। ৩১ ডিসেম্বর ২০১৮ তারিখে ব্যাংকের মূলধন পর্যাপ্ততা ও ঝুঁকিভিত্তিক সম্পদের অনুপাত ১২.৩৮% বিদ্যমান ছিল, যা বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত ১১.৮৭৫% অনুপাতের বেশি।

২৪তম বার্ষিক সাধারণ সভায় উপস্থিত শেয়ারহোল্ডারগণের সর্বসম্মত ভোটে শেয়ারহোল্ডারদের মধ্যে ১০% স্টক লভ্যাংশ বণ্টন ও ২০১৮ সালে সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদনসমূহ অনুমোদিত হয়।

আপনার মতামত লিখুন :

আইসিটি টাওয়ারে ইস্টার্ন ব্যাংকের বুথ

আইসিটি টাওয়ারে ইস্টার্ন ব্যাংকের বুথ
ছবি: সংগৃহীত

রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে এটিএম বুথ চালু করেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। মঙ্গলবার (২৩ জুলাই) আনুষ্ঠানিকভাবে এই এটিএম বুথের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার, হেড অব কমিউনিকেশন অ্যান্ড এক্সটার্নাল অ্যাপেয়ারস জিয়াউল করিমসহ ইস্টার্ন ব্যাংক ও আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উভয় পুঁজিবাজারে সূচক বেড়েছে

উভয় পুঁজিবাজারে সূচক বেড়েছে
ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ জুলাই) সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৪ কোটি ১৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২১ কোটি ১৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪৩ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৫৮ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৬৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৭২ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১১টায় সূচক ৬৩ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ৫৯ পয়েন্ট, বেলা ১টায় সূচক ৮৩ পয়েন্ট, বেলা ২টায় সূচক ১০৪ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮১৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৬৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২৭টির, কমেছে ১৫ এবং অপরিবর্তিত রয়েছে নয়টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, ডোরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বিকন ফার্মা, ন্যাশনাল পলিমার, ব্র্যাক ব্যাংক, সি পার্ল বিচ অ্যান্ড রিসোর্ট এবং মুন্নু সিরামিকস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৭৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৪৩৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৭৭৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৯৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫১৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কেয়া কসমেটিকস, জাহিন টেক্সটাইল, এপেক্স স্পিনিং, ফারেইস্ট ফাইন্যান্স, এমারেল্ড অয়েল, ঢাকা ডায়িং, আমরা নেটওয়ার্ক, নাভানা সিএনজি, ইমাম বাটন এবং মাইডাস ফাইন্যান্স।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র