Alexa

বাজেট ২০১৯-২০

টাকা পাঠালেই হাজারে ২০ টাকা পাবেন প্রবাসীরা

টাকা পাঠালেই হাজারে ২০ টাকা পাবেন প্রবাসীরা

বাজেট, ছবি: বার্তা২৪

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে রেমিট্যান্সের ওপর ২ শতাংশ হারে প্রণোদনা দেয়ার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ এক হাজার টাকা রেমিট্যান্স পাঠালে প্রবাসীরা প্রণোদনা হিসেবে পাবেন ২০ টাকা।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে জাতীয় সংসদ ভবনে বাজেট অধিবেশনে বক্তব্যে এ প্রস্তাব পেশ করা হয়।

বাজেট বক্তৃতায় বলা হয়, রেমিট্যান্স প্রেরণে বর্ধিত ব্যয় লাঘব এবং বৈধপথে অর্থ প্রেরণে উৎসাহিত করার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রণোদনা হিসেবে চলতি অর্থবছর ৩ হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

এর আগে, ২০১৯-২০ অর্থবছরে দেশ পরিচালনার জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট ঘোষণা দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১৩ জুন) বেলা ৩টা ছয় মিনিটে জাতীয় সংসদে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে দেশের ৪৮তম বাজেট ঘোষণা শুরু করেন তিনি। অর্থমন্ত্রী হিসেবে এটাই মুস্তফা কামালের প্রথম বাজেট। আর আওয়ামী লীগ সরকার টানা তৃতীয়বার ক্ষমতায় আসার পর এটাই প্রথম বাজেট।

জনপ্রত্যাশার এই বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে ঘাটতি এক লাখ ৪৫ হাজার কোটি টাকা। এর মধ্যে উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা। আর পরিচালন ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ১০ হাজার ২৬২ কোটি টাকা।

যা মোট জিডিপির ৫ শতাংশ। টাকার অংকে বর্তমানে দেশের মোট জিডিপির পরিমাণ ২৮ লাখ ৮৫ হাজার ৮৭২ কোটি টাকা। যা দেশের ইতিহাসে সবচেয়ে বড় আকারের বাজেট।

আপনার মতামত লিখুন :