Alexa

দেশের পুঁজিবাজার

ডিএসইতে ৬, সিএসইতে ১৯ পয়েন্ট প্রধান সূচক কমেছে

ডিএসইতে ৬, সিএসইতে ১৯ পয়েন্ট প্রধান সূচক কমেছে

ছবি: বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১২ জুন) প্রধান সূচক ও লেনদেনে কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স কমেছে ১৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫২২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ১৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৯৯ লাখ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ১২ পয়েন্ট কমে।

বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক কমে ১৭ পয়েন্ট। আর বেলা ১১টায় সূচক ১৯ পয়েন্ট কমে, বেলা ১টায় সূচক ১৭ পয়েন্ট কমে, বেলা ২টায় সূচক কমে ১০ পয়েন্ট এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪৬৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯১৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৪১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫২২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১৯৫ এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বিবিএস কেবল, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেএমআই সিরিঞ্জ, ইস্টার্ন হাউজিং, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, এসকে ট্রিমার, সিঙ্গার বিডি, ডোরিন পাওয়ার এবং ব্র্যাক ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৯ পয়েন্ট কমে ১০ হাজার ১৪০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৭১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট কমে ১৬ হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- নর্দান ইনস্যুরেন্স, নিটল ইনস্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স, পিপলস লিজিং, সায়হাম টেক্সটাইল, সেন্ট্রাল ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, ভিএফএসটিডিএল এবং ফেডারেল ইনস্যুরেন্স।

আপনার মতামত লিখুন :