Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

অর্থমন্ত্রী সুস্থ আছেন

অর্থমন্ত্রী সুস্থ আছেন
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ছবি: সংগৃহীত
স্পেশাল করেসপন্ডেন্ট
ঢাকা
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রুটিন মেডিকেল চেকআপের জন্য মঙ্গলবার সন্ধ্যায় (১১ জুন) ঢাকার এপোলো হাসপাতালে গিয়েছিলেন। তিনি আল্লাহর রহমতে সম্পূর্ণ সুস্থ আছেন এবং মেডিকেল চেকআপ শেষে বাসায় ফিরে গেছেন। বৃহস্পতিবার (১৩ জুন) তিনি ২০১৯-২০ অর্থবছরের বাজেট মহান জাতীয় সংসদে উপস্থাপন করবেন।

সন্ধ্যায় অর্থমন্ত্রীর অসুস্থতার খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম এক বিবৃতি দিয়ে এ খবর জানান।

আপনার মতামত লিখুন :

শিল্প মন্ত্রণালয়ের ৯৯ শতাংশ প্রকল্প বাস্তবায়িত

শিল্প মন্ত্রণালয়ের ৯৯ শতাংশ প্রকল্প বাস্তবায়িত
ছবি: সংগৃহীত

বিদায়ী অর্থবছরে শিল্প মন্ত্রণালয় সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর ৯৯ দশমিক ৩০ শতাংশ প্রকল্প বাস্তবায়ন হয়েছে। যা এর আগের বছর ছিল ৭৫ দশমিক ৪২ শতাংশ।

রোববার (২১ জুলাই) ২০১৮-২০১৯ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের সংশোধিত আরএডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য প্রকাশ করা হয়।

শিল্প সচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের সংশোধিত এপিডিতে মোট ৫৩টি উন্নয়ন প্রকল্প রয়েছে। এর মধ্যে ৪৮টি বিনিয়োগ প্রকল্প, ৪টি কারিগরি এবং ১টি নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত প্রকল্প রয়েছে। সব মিলিয়ে এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ ছিল ১ হাজার ৮৭ কোটি ৩৬ লাখ টাকা। এর মধ্যে জিওবি খাতে ১ হাজার ৩০ কোটি ১ লাখ টাকা, প্রকল্প সাহায্য খাতে ৫৭ কোটি ২৯ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ৬ লাখ টাকা বরাদ্দ ছিল।

সভায় প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করা হয়। এ সময় গত অর্থবছরের অভিজ্ঞতার আলোকে চলতি অর্থবছরের এডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য কার্যকর পদক্ষেপ নেওয়ার তাগিদ দেওয়া হয়।

সভায় নরসিংদী জেলার পলাশে বাস্তবায়নাধীন ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্পকে শিল্প মন্ত্রণালয়ের একটি মর্যাদাপূর্ণ প্রকল্প হিসেবে উল্লেখ করা হয় এবং সর্বোচ্চ দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে দ্রুত এর বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়। একই সঙ্গে তিনটি কেমিক্যাল পল্লী নির্মাণ প্রকল্প, এপিআই শিল্প পার্ক, সাভার চামড়া শিল্পনগরীসহ অন্যান্য অগ্রাধিকার প্রকল্পগুলোর গুণগতমান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করার তাগিদ দেওয়া হয়।

শিল্পমন্ত্রী বিদায়ী অর্থবছরে প্রকল্প বাস্তবায়নে সফল কর্মকর্তাদের পুরস্কার দেওয়ার পাশাপাশি ব্যর্থ কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন। তিনি বলেন, ‘যেসব প্রকল্প পরিচালক ইচ্ছাকৃতভাবে প্রকল্প বাস্তবায়নে বিলম্ব করেছেন বলে প্রতীয়মান হবে, তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।’

প্রকল্প বাস্তবায়নে পুরনো ধ্যান-ধারণা পরিহার করে মন্ত্রণালয়ের কর্ম সম্পাদন গতির সঙ্গে তাল মিলিয়ে কাজ করার জন্য প্রকল্প পরিচালকদের প্রতি আহ্বান জানান তিনি।

সৈয়দপুর রুটে নভোএয়ারের ফ্লাইট বৃদ্ধি

সৈয়দপুর রুটে নভোএয়ারের ফ্লাইট বৃদ্ধি
সৈয়দপুর রুটে নভোএয়ারের ফ্লাইট বৃদ্ধি

১ আগস্ট থেকে সৈয়দপুর রুটে প্রতিদিন ৫টি করে ফ্লাইট পরিচালনা করবে দেশের অন্যতম শীর্ষস্থানীর বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার। বর্তমানে সৈয়দপুর রুটে প্রতিদিন ৪ টি করে ফ্লাইট পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।

রোববার (২১ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় এয়ারলাইন্স। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা থেকে প্রতিদিন সকাল সাড়ে ৭ টা ও ১০ টা, বিকাল ৪ টা এবং সন্ধ্যা ৬ টায় সৈয়দপুরের উদ্দেশে ছেড়ে যায়। একইভাবে সৈয়দপুর থেকে প্রতিদিন সকাল ৯ টা ও সাড়ে ১১ টা, বিকাল সাড়ে ৫ টা এবং সন্ধ্যা সাড়ে ৭ টায় ঢাকার উদ্দেশে ছেড়ে আসে। নতুন ফ্লাইটটি দুপুর ১ টা সৈয়দপুরের উদ্দেশে এবং দুপুর আড়াইটায় ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

এছাড়াও নভোএয়ার বর্তমানে প্রতিদিন চট্টগ্রাম রুটে ৫ টি, কক্সবাজার রুটে ৫টি,যশোর রুটে ৫ টি,  সিলেট রুটে ২ টি, বরিশাল, রাজশাহী এবং কলকাতায় ১ টি করে ফ্লাইট পরিচালনা করছে।

নভোএয়ার বর্তমানে একমুখী যাত্রায় চট্টগ্রাম রুটে সর্বনিম্ন ২ হাজার ৫০০ টাকা, কক্সবাজার ৩ হাজার ৯০০ টাকা, সৈয়দপুর ২ হাজার ৭০০ টাকা, যশোর ২ হাজার ৭০০ টাকা, সিলেট ২ হাজার ৭০০ টাকা, বরিশাল ২ হাজার ৭০০ টাকা, রাজশাহী ২ হাজার ৭০০ টাকা এবং কলকাতা রুটে (দ্বিমুখী) ১১ হাজার ৩০০ টাকায় যাত্রী পরিবহন করছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র