Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

প্রাণের ঘি, রাঁধুনী ধনিয়া-জিরা গুঁড়াসহ ১১ পণ্যের লাইসেন্স স্থগিত

প্রাণের ঘি, রাঁধুনী ধনিয়া-জিরা গুঁড়াসহ ১১ পণ্যের লাইসেন্স স্থগিত
প্রাণ ডেইরি ও স্কয়ার কোম্পানির লোগো, ছবি: সংগৃহীত
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

প্রাণ ডেইরির ঘি প্রিমিয়াম এবং স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের রাঁধুনী ধনিয়া ও জিরা গুঁড়াসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ১১ পণ্যের লাইসেন্স স্থগিত করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মঙ্গলবার (১১ মে) প্রতিষ্ঠানগুলোর পণ্যের লাইসেন্স স্থগিত করা হয়েছে। বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইটিআইয়ের পরিচালক প্রকৌশলী এস এম ইসহাক আলী।

তিনি বলেন, 'লাইসেন্স বাতিলকৃত পণ্য বিক্রি-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট উৎপাদনকারী, সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতাদের নির্দেশ দেওয়া হয়েছে। বাতিল পণ্যগুলো বাজার থেকে সরিয়ে নিতে ৭২ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। একইসঙ্গে ভোক্তা সাধারণকে উক্ত পণ্যগুলো ক্রয় হতে বিরত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।'

প্রাণের ঘি, রাঁধুনী ধনিয়া-জিরা গুঁড়াসহ ১১ পণ্যের লাইসেন্স স্থগিত
প্রাণের ঘি, রাঁধুনী জিরা ও ধনিয়া গুঁড়ার লাইসেন্স স্থগিত করা হয়েছে, ছবি: সংগৃহীত

 

আরও পড়ুন: প্রাণ, ড্যানিশসহ ১৮ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

বিএসটিআইয়ের পরিচালক বলেন, 'সম্প্রতি সার্ভিল্যান্সের মাধ্যমে খোলাবাজার হতে বিভিন্ন পণ্যের ৪০৬টি নমুনা ক্রয় করে পরীক্ষা করা হয়। প্রথম ধাপে প্রাপ্ত ৩১৩টি পরীক্ষণ প্রতিবেদনের মধ্যে ৫২টি নমুনা নিন্মমানের পাওয়া যায়; যার ২৫টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল, একটির স্থগিত ও ২৬টি প্রতিষ্ঠান পণ্যের মান উন্নয়নে সক্ষম হওয়ায় পণ্য বিক্রি-বিতরণের জন্য পুনরায় অনুমোদন দেয়া হয়েছে।'

প্রাণের ঘি, রাঁধুনী ধনিয়া-জিরা গুঁড়াসহ ১১ পণ্যের লাইসেন্স স্থগিত
মুসকান ও কনফিডেন্সের আয়োডিনযুক্ত লবণেরও লাইসেন্স স্থগিত করা হয়েছে, ছবি: সংগৃহীত

 

তিনি আরও বলেন, 'দ্বিতীয় ধাপে প্রাপ্ত অবশিষ্ট ৯৩টি পণ্যের মধ্যে ২২টি নমুনা নিন্মমানের পাওয়া যায়। এরমধ্যে নিন্মমানের ১১টি পণ্যের লাইসেন্স স্থগিত করা হলো। এছাড়াও ৮টি প্রতিষ্ঠানের লাইসেন্স না থাকায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।'

লাইসেন্স স্থগিত হওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্যগুলো
প্রতিষ্ঠানের নাম পণ্যের নাম
প্রাণ ডেইরি লিমিটেড ঘি প্রাণ প্রিমিয়াম
স্কয়ার ফুড এন্ড বেভারেজ লিমিটেড রাঁধুনী ধনিয়া গুঁড়া
স্কয়ার ফুড এন্ড বেভারেজ লিমিটেড রাঁধুনী জিরা গুঁড়া
হাসেম ফুডস লিমিটেড কুলসন লাচ্ছা সেমাই
যমুনা কেমিক্যাল ওয়ার্কস ঘি এ-৭ 
কুইন কাউ ফুড প্রোডাক্টস বাটার অয়েল গ্রিন মাউন্টেন
এস এ সল্ট ইন্ডাস্ট্রিজ মুসকান আয়োডিনযুক্ত লবণ
কনফিডেন্স সল্ট লিমিটেডের কনফিডেন্স আয়োডিনযুক্ত লবণ
জে কে ফুড প্রোডাক্ট লিমিটেড মদিনা লাচ্ছা সেমাই
বিসমিল্লাহ সল্ট ফ্যাক্টরি উট আয়োডিনযুক্ত লবণ
জনতা সল্ট মিলস নজরুল আয়োডিনযুক্ত লবণ

 

আপনার মতামত লিখুন :

নগদ-এর অ্যাকাউন্ট বিনামূল্যে

নগদ-এর অ্যাকাউন্ট বিনামূল্যে
ডিজিটাল লেনদেন ব্যবস্থা নগদ/ ছবি: সংগৃহীত

ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ব্যবস্থা নগদ-এর গ্রাহকদের বিনামূল্যে অ্যাকাউন্ট খুলে দেওয়া হচ্ছে। মঙ্গলবার (২৩ জুলাই) সকালে জাতীয় জন প্রশাসন দিবস উপলক্ষে অ্যাকাউন্ট খোলার আয়োজন করেছে ডাক অধিদফতর।

বেলুন ও পায়রা উড়িয়ে রাজধানীর ডাক অধিদফতরে অনুষ্ঠানের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এ সময় আরো উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র প্রমুখ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/23/1563887775876.gif

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, ‘নগদ দেশব্যাপী তাদের কাজ পরিচালনা করছে। এত অল্প সময়ে মানুষের যে পরিমাণ সহায়তা পাচ্ছে ও মানুষের যে পরিমাণ আগ্রহ তৈরি হয়েছে নগদ-এর প্রতি, এটি প্রায় দুর্লভ।’

তিনি বলেন, ‘দেশব্যাপী ডাক বিভাগের মতো এত বড় নেটওয়ার্ক আর কোনো প্রতিষ্ঠানের নেই। তৃণমূল পর্যায়ে পণ্য কিংবা অর্থ পৌঁছে দেওয়ার সক্ষমতা অন্য কারও নেই। আমরা ডাক বিভাগের নেটওয়ার্ককে আরও ডিজিটাল করছি। নগদ-এর মধ্য দিয়ে এই যাত্রা শুরু হয়েছে।’

তিনি আরও বলেন, ‘টেলিকম বিভাগের পক্ষ থেকে নগদ-কে ডাক বিভাগের সেবা হিসেবে সরকারের সকল সেবার কেন্দ্রবিন্দুতে নিতে পারি এবং সাধারণ মানুষের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস হিসেবে নিতে পারি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/23/1563887794969.gif

অনুষ্ঠানে নগদ-এর উদ্যোক্তারা বিনামূল্যে গ্রাহকের অ্যাকাউন্ট খুলে দেন। এ সময় অনেকে উৎসাহ নিয়ে নগদ-এর অ্যাকাউন্ট খুলতে দেখা যায়।

প্রসঙ্গত, সারাদেশে নগদ উদ্যোক্তা পয়েন্টে গিয়ে যে কেউ বিনামূল্যে নগদ অ্যাকাউন্ট খুলতে পারবেন। নিজে নিজে অ্যাকাউন্ট খোলার পাশাপাশি জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে খুব সহজে একজন গ্রাহক নগদ উদ্যোক্তার কাছ থেকে বিনামূল্যে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

শ্রমিকদের ৯ কোটি টাকার অর্থ সহায়তা দিল সরকার

শ্রমিকদের ৯ কোটি টাকার অর্থ সহায়তা দিল সরকার
বিজিএমইএ ও বিকেএমইএ নেতৃবৃন্দের হাতে সহায়তার চেক তুলে দেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) শ্রমিকদের নয় কোটি ১৪ লাখ টাকা অর্থ সহায়তা দিয়েছে সরকার।

মঙ্গলবার (২৩ জুলাই) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কেন্দ্রীয় তহবিলের এ চেক বিজিএমইএ এবং বিকেএমইএ’র প্রতিনিধিদের হাতে তুলে দেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কে এম আলী আজম। এসময় অনান্যদের মধ্যে কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. আনিসুল আউয়াল উপস্থিত ছিলেন।

শতভাগ রফতানিমুখী শিল্পের শ্রমিক কল্যাণে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে শ্রমিকদের মৃত্যু বিমা বাবদ এবং আপৎকালীন সহায়তা হিসেবে এ অর্থ দিয়েছে সরকার।

বিজিএমইএ এবং বিকেএমইএ’র সদস্যভুক্ত ৪৪৪ জন গ্রার্মেন্টস শ্রমিকের মৃত্যু বিমা বাবদ আট কোটি ৮৮ লাখ টাকা এবং সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া স্টার গার্মেন্টস লিমিটেডের শ্রমিকদের বেতন ভাতা বাবদ আপৎকালীন সহায়তা হিসেবে ২৬ লাখ টাকা দেওয়া হয়েছে।

এছাড়াও নয় কোটি ১৪ লাখ টাকার মধ্যে বিজিএমইএকে দেওয়া হয়েছে ছয় কোটি ১০ লাখ টাকা এবং বিকেএমইএকে দেওয়া হয়েছে তিন কোটি চার লাখ টাকা। বিজিএমইএ’র পক্ষে পরিচালক নজরুল ইসলাম এবং বিকেএমইএ’র পক্ষে ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম এহসান চেক গ্রহণ করেন।

চেক প্রদান অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে শ্রম সচিব ঈদুল আজহার আগে শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে যাতে কোনও ধরনের সমস্যার না হয় সেজন্য বিজিএমইএ এবং বিকেএমইএ’র সংশ্লিষ্ট সবার সহযোগিতা চান।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র