Alexa

পোশাক শ্রমিকদের বোনাস ৩০ মে, ২ জুনের আগে বেতন

পোশাক শ্রমিকদের বোনাস ৩০ মে, ২ জুনের আগে বেতন

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, ছবি: বার্তা২৪.কম

ঈদুল ফিতরের আগে ৩০ মে পোশাক শ্রমিকদের বোনাস এবং মে মাসের বেতন ২ জুনের মধ্যে দেওয়ার নির্দেশনা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার (২৩ মে) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির ৪২তম সভায় সভাপতির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।

প্রতিমন্ত্রী এসময় বলেন, আমরা তৈরি পোশাক কারখানার মালিকদের আহ্বান জানিয়েছি, তারা যেন শ্রমিকদের ঈদুল ফিতরের বোনাস ৩০ মে এবং মে মাসের বেতন ২ জুনের মধ্যে দিয়ে দেন। মালিকপক্ষ ৩০ মে’র মধ্যে বোনাস এবং ২ জুনের মধ্যে মে মাসের ২০ দিনের বেতন দিতে সম্মত হয়েছে। আমরা বলেছি, যেসব মালিক সম্পূর্ণ বেতন দিতে পারবেন তারা দিয়ে দেবেন আর যারা সম্পূর্ণ বেতন দিতে পারবেন না তারা শ্রমিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করবেন।

সভায় বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হক বলেন, যেহেতু জুন মাসের প্রথম সপ্তাহে ঈদ উদযাপিত হবে, তাই ঈদের ছুটির পরে পোশাক শ্রমিকরা বাকি ১০ দিনের বেতন পেলে তাদের জন্যই ভালো। শ্রমিকরা অন্তত ওই ১০ দিনের বেতনে বাকি মাসটি ভালোভাবে পার করতে পারবেন।

তিনি বলেন, সরকার, শ্রমিক ও মালিক সব পক্ষই চায়, দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাত পোশাক শিল্পে কোনো কারণে যেন শ্রম অসন্তোষ দেখা না দেয়। পোশাক খাতে শৃঙ্খলা রক্ষায় এবং উৎপাদন নির্বিঘ্ন করতে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, অতিরিক্ত সচিব সৈয়দ আহম্মদ, ড. মোল্লা জালাল, ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ এবং কোর কমিটির সদস্যরা অংশ নেন।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর