Alexa

৬ শতাংশ সুদে সরকারি আমানত পাবে ব্যাংক

৬ শতাংশ সুদে সরকারি আমানত পাবে ব্যাংক

ছবি: সংগৃহীত

যে সব ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশ বাস্তবায়ন করেছে সেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এখন থেকে ৬ শতাংশ সুদে সরকারি আমানত পাবে।

বৃহস্পতিবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থার প্রকল্প বাস্তবায়নের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় সরকার থেকে প্রাপ্ত তহবিল এবং আধা সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত সংস্থার মোট নিজস্ব তহবিলের অর্থ বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত সকল ব্যাংকে অথবা এ বিভাগ কর্তৃক সুত্রস্থ স্মারকে বর্ণিত অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে অথবা উভয় ধরণের প্রতিষ্ঠানে প্রযোজ্য ক্ষেত্রে স্পেশাল নোটিশ ডিপোজিট (এসএনডি), সঞ্চয়ী হিসাব, এবং স্থায়ী আমানত (এফডিআর) এ সর্বোচ্চ ৬ শতাংশ সুদে আমানত রাখা যাবে।

যে সকল ব্যাংক ২০১৮ সালের ২ আগস্ট দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ঋণের সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনতে ব্যর্থ হয়েছে তারা এ সুবিধা প্রাপ্য হবে না। এ নির্দেশনা জারির তারিখ হতে কার্যকর হবে।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর