Alexa

ঈদের ছুটিতে এটিএম-মোবাইল ব্যাংকিং সেবা নিশ্চিতের নির্দেশ

ঈদের ছুটিতে এটিএম-মোবাইল ব্যাংকিং সেবা নিশ্চিতের নির্দেশ

ছবি: সংগৃহীত

ঈদুল ফিতরের ছুটির সময় এটিএম, ইন্টারনেট ও মোবাইল ব্যাংকিংয়ে নিরবিচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে সেবা প্রদানকারী সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে ঝুঁকি মোকাবিলার প্রস্তুতি নিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সকল ব্যাংক ও মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, এটিএম, পয়েন্ট অব সেল, ইন্টারনেট পেমেন্ট গেটওয়ে, ইন্টারনেট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং সেবা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিতে হবে। সার্বক্ষণিক এটিএম সেবা নিশ্চিত করতে হবে। কোন ধরনের কারিগরি সমস্যা দেখা দিলে দ্রুত সময়ে সমাধান করতে হবে। এটিএম বুথে যথেষ্ট পরিমাণ টাকা রাখতে হবে। সার্বক্ষণিক পাহারাদারের অবস্থান ও অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

আরও বলা হয়েছে, পয়েন্ট অব সেল মেশিনে সার্বক্ষণিক নেটওয়ার্ক নিশ্চিত করার পাশাপাশি জালিয়াতি রোধে মার্চেন্ট গ্রাহককে সচেতন করতে হবে। অনলাইনে পেমেন্ট ও ব্যাংকিংয়ের সব সময় দুইস্তরের নিরাপত্তা ভেরিফেকেশন কোড নিশ্চিত করতে হবে।

ছুটির সময় মোবাইল ব্যাংকিং সেবা ও নিরাপত্তা নিশ্চিত করতে সবধরনের লেনদেনের সময় এসএমএস এলার্ট নিশ্চিত করতে হবে। ইলেট্রনিক পদ্ধতিতে সকল প্রকার পরিশোধ সেবার সময় গ্রাহকদের সর্তকতা অবলম্বন করতে গণমাধ্যমে প্রচারণা চালানোর ব্যবস্থা করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

উল্লেখিত লেনদেনের ক্ষেত্রে কোন অবস্থাতেই যেন গ্রাহক হয়রানির শিকার না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। একই সঙ্গে সকল ব্যাংক ও মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের ২৪ ঘণ্টার গ্রাহক সেবা কেন্দ্র চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর