Alexa

ডিএসইর প্রধান সূচক ৩৯, সিএসইতে কমেছে ৫৬

ডিএসইর প্রধান সূচক ৩৯, সিএসইতে কমেছে ৫৬

পুঁজিবাজারের ছবি: বার্তা২৪

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ মে) সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৫৬ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। তবে বেলা ১০টা ৩০ মিনিটের পর  সূচক কমে ২৫ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২২ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় ডিএসইর প্রধানসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে। বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৩৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৩৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮২২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ারও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ২১৭ এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- রানার অটোমোবাইল, ফরচুন সু, এসকে ট্রিমার, বাংলাদেশ সাবমেরিন কেবল, ডোরিন পাওয়ার, ইস্টার্ন কেবল, ন্যাশনাল টিউবস, এস্কার নিটিং এবং বাংলাদেশ শিপিং করপোরেশন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৬ পয়েন্ট কমে ৯ হাজার ৬৯১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৯২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৫ পয়েন্ট কমে ১৬ হাজার ৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- রানার অটোমোবাইল, আইল্যান্ড ইন্স্যুরেন্স, সিয়াম টেক্সটাইল, ইস্টার্ন কেবল, কনফিডেন্স সিমেন্ট, উত্তরা ফাইন্যান্স, ডেল্টা স্পিনিং, জনতা ইন্স্যুরেন্স, ভিএফএসটিডিএল এবং রূপালী ইন্স্যুরেন্স।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর