Alexa

সূচকের পতন প্রবণতায় লেনদেন চলছে

সূচকের পতন প্রবণতায় লেনদেন চলছে

ছবি: বার্তা২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ মে) সূচক ও লেনদেন কমে চলছে কার্যক্রম। সকাল ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪০ পয়েন্ট। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৬৩ পয়েন্ট।

এছাড়া একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯১ কোটি ৫৯ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৮৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সকাল ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। তবে বেলা ১০টা ৩০ মিনিটের পর সূচক কমে ২৫ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২২ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৫১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮২৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯৮ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১ পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- রানার অটোমোবাইল, এসকে ট্রিমার, আইবিপি, ফরচুন সু, গ্লোবাল ইন্স্যুরেন্স, এক্সিম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, স্টান্ডার্ড ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স এবং মুন্নু সিরামিকস।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩১ পয়েন্ট কমে ৯ হাজার ৭১৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬০ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৮৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫০ পয়েন্ট কমে ১৬ হাজার ৫২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৩ কোটি ৬ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- রানার অটোমোবাইল, রেকিজ বেঞ্জকিজার, যমুনা ব্যাংক, ভিএফএসটিডিএল, শিফার্ড ইন্ডাস্ট্রিজ, ফারইস্ট নিটিং, এসকে ট্রিমার, মুন্নু সিরামিকস, ঢাকা ব্যাংক এবং ইসলামী ফাইন্যান্স।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর