Alexa

ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির আবেদন বাতিল

ইউনাইটেড পাওয়ারের শেয়ার বিক্রির আবেদন বাতিল

ছবি: সংগৃহীত

বিদেশিদের কাছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার বিক্রির আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ী আবেদনটি সমর্থনযোগ্য না হওয়ায় কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ারের বিদেশিদের কাছে প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রির আবেদনটি বাতিল করে কমিশন।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শেয়ার বিক্রির উদ্দেশ্যে গত ৩১ মার্চ ইউনাইটেড ময়মনসিংহের পক্ষে একটি শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) করা হয়। এরপর ৭ এপ্রিল কোম্পানিটি থেকে এ বিষয়ে কমিশনকে অবহিত করা হয় এবং উক্ত লেনদেনের বিষয়ে সহায়তা কামনা করে। এর আলোকে কমিশন ১০ এপ্রিল কোম্পানির কাছে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র চায় এবং ১১ এপ্রিল তা জমা দেয়।

কমিশনের চাহিদার আলোকে ইউনাইটেড ময়মনসিংহ কাগজপত্র দাখিলে ব্যর্থ হয়। এক্ষেত্রে তারা বিদেশি কোম্পানির পরিশোধিত মূলধন ও মালিকানার তথ্য দিতে পারেনি। এছাড়া শেয়ার ক্রয় চুক্তিটি দেশের প্রচলিত আইন অনুযায়ী নন-জুডিশিয়াল স্ট্যাম্পে করা হয়নি ও শেয়ার মূল্য নির্ধারণ পদ্ধতি সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ী সমর্থনযাগ্য নয়। এক্ষেত্রে দর নির্ধারণে কল অপশনের মাধ্যমে ভবিষ্যতে বর্তমান বাজার মূল্যের চেয়েও বেশি দরে অর্থাৎ ৪৭৬ দশমিক ৬০ টাকা দরে বিদেশি কোম্পানির কাছে ক্রয় করার ক্ষমতা অর্পণ করা হয়।

তবে শেয়ারবাজারে এই কল অপশন সমর্থনযোগ্য নয়। কারণ এখনো কল অপশন বিষয়ে বিধি বিধান প্রণয়ন করা হয়নি।

 

আপনার মতামত লিখুন :