Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

দেশের পুঁজিবাজার

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে
ছবি: বার্তা২৪
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তৃতীয় কার্যদিবস বুধবার (১৭ এপ্রিল) সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন সূচক কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১১ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৫৪ লাখ টাকা, গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ২৬৯ কোটি ৯১ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৫৫ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৪২ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৪৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩৫ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে মাত্র ১১ পয়েন্ট বাড়ে।

তবে বেলা সোয়া ১১টার দিকে সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হয়ে যায়। বেলা পৌনে ১২টার দিকে সূচক সর্বোচ্চ ২৬ পয়েন্ট কমে যায়। কিন্তু এরপর থেকে সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে যায়। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৫৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৮০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬০টির, কমেছে ১২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিকস, ফরচুন সু, সোনারবাংলা ইনস্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, মুন্নু স্টাফলারস, এসকে ট্রিমার, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং বিবিএস কেবল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১ পয়েন্ট কমে ৯ হাজার ৭৩২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১১৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- স্ট্যান্ডার্ড সিরামিকস, হাক্কানী পাল্প, প্রগতি ইনস্যুরেন্স, ইমাম বাটন, প্রভাতী ইনস্যুরেন্স, তাকাফুল ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, ফাইন ফুড, বিবিএস কেবল এবং জনতা ইনস্যুরেন্স।

আপনার মতামত লিখুন :

সিন্ডিকেটেড লোন অফ দি ইয়ার বাংলাদেশ অ্যাওয়ার্ড পেল সিটি ব্যাংক

সিন্ডিকেটেড লোন অফ দি ইয়ার বাংলাদেশ অ্যাওয়ার্ড পেল সিটি ব্যাংক
ব্যাংকের পক্ষ থেকে ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মাসরুর আরেফিন এ পুরস্কার নেন, ছবি: সংগৃহীত

এশিয়ান ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্সের ‘সিন্ডিকেটেড লোন অফ দি ইয়ার বাংলাদেশ অ্যাওয়ার্ড-২০১৯’ পুরস্কার অর্জন করল সিটি ব্যাংক।

সিঙ্গাপুরে আয়োজিত একটি অনুষ্ঠানে ব্যাংকের পক্ষ থেকে ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মাসরুর আরেফিন এ পুরস্কার গ্রহণ করেন। ব্যাংকো এনার্জি জেনারেশন লিমিটেডের জন্য ৫১ মিলিয়ন মার্কিন ডলারের দীর্ঘমেয়াদি বৈদেশিক মুদ্রা ঋণ সংস্থান করার স্বীকৃতিস্বরূপ সিটি ব্যাংককে এ পুরস্কার দেওয়া হয়। মুন্সিগঞ্জে অবস্থিত ৫৩.৯৭ মেগাওয়াটের এইচএফও ভিত্তিক পাওয়ার প্ল্যান্টের মালিক ডোরিন গ্রুপ।

এশিয়ান ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স একটি বিশেষায়িত ম্যাগাজিন, যা এশীয় অঞ্চলের প্রগতিশীল অর্থনীতির গতিপ্রকৃতি নিয়ে আলোচনা করে। ২০১২ সাল থেকে এ ম্যাগাজিনটি অত্যন্ত দক্ষতার সঙ্গে এশীয় অঞ্চলের হোলসেল ব্যাংকিং সেক্টরে বাজারের চিত্র তুলে ধরার মাধ্যমে জনপ্রিয়তা লাভ করে এসেছে।

আইসিটি টাওয়ারে ইস্টার্ন ব্যাংকের বুথ

আইসিটি টাওয়ারে ইস্টার্ন ব্যাংকের বুথ
ছবি: সংগৃহীত

রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে এটিএম বুথ চালু করেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। মঙ্গলবার (২৩ জুলাই) আনুষ্ঠানিকভাবে এই এটিএম বুথের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার, হেড অব কমিউনিকেশন অ্যান্ড এক্সটার্নাল অ্যাপেয়ারস জিয়াউল করিমসহ ইস্টার্ন ব্যাংক ও আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র