Barta24

বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

জয়াবর্ধনেকে ছাড়িয়ে গেলেন উইলিয়ামসন

জয়াবর্ধনেকে ছাড়িয়ে গেলেন উইলিয়ামসন
নতুন উচ্চতায় কেন উইলিয়ামস
স্পোর্টস ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

নতুন এক মাইলফলক গড়লেন কেন উইলিয়ামসন। ছাড়িয়ে গেলেন শ্রীলঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনেকে। এক বিশ্বকাপ আসরে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গেছেন এ কিউই তারকা।

রোববার লর্ডসের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের ইনিংসের দশম ওভারে জোফরা আর্চারের ডেলিভারিকে স্কয়ার লেগে ঠেলে দিয়েই সিঙ্গেল রান নেন উইলিয়ামসন। এবং বিশ্বকাপে নতুন ইতিহাস লিখে ফেলেন কিউই ক্যাপ্টেন।

ওই সিঙ্গেল রান নিলে ২০১৯ বিশ্বকাপে উইলিয়ামসনের সংগ্রহ দাঁড়ায় ৫৪৯ রান।  ছাড়িয়ে যান জয়াবর্ধনেকে। যা যে কোনো বিশ্বকাপ আসরে কোনো অধিনায়কের সর্বোচ্চ রান। শ্রীলঙ্কার সাবেক এ অধিনায়ক ২০০৭ বিশ্বকাপে ১১ ইনিংসে সংগ্রহ করে ছিলেন ৫৪৮ রান।

তবে ফাইনালে খুব বেশি রান করতে পারেননি উইলিয়ামসন। ৩০ রান করে লিয়াম প্লাঙ্কেটের বলে জস বাটলারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। তবে এবারের বিশ্বকাপে উইলিয়ামসনের মোট সংগ্রহ ৫৭৮ রান।

দুই অধিনায়কই নিজের দলকে বিশ্বকাপের ফাইনালে তুলেছেন। তবে শ্রীলঙ্কা সেবার অস্ট্রেলিয়ার কাছে হার মানে।

এক বিশ্বকাপে অধিনায়কদের সর্বোচ্চ সংগ্রহ
নাম                    দেশ                রান            সাল
কেন উইলিয়ামসন       নিউজিল্যান্ড    ৫৭৮            ২০১৯
মাহেলা জয়াবর্ধনে        শ্রীলঙ্কা          ৫৪৮            ২০০৭
রিকি পন্টিং            অস্ট্রেলিয়া        ৫৩৯            ২০০৭
অ্যারন ফিঞ্চ            অস্ট্রেলিয়া        ৫০৭            ২০১৯

আপনার মতামত লিখুন :

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ
এবার তৃতীয় রাউন্ডে উঠার লড়াই বাংলাদেশের

কোচ জেমি ডে'র হাত ধরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ফুটবল। কাতার-২০২২ বিশ্বকাপের প্রাক বাছাই পর্ব দুর্দান্ত দাপটেই শেষ করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। লাওসকে হারিয়ে টপকে গেছে প্রথম রাউন্ডও। এবার বাছাইয়ের তৃতীয় পর্বে উঠার লড়াই। যেখানে চার প্রতিপক্ষের সঙ্গে লড়তে হবে বাংলাদেশ ফুটবল দলকে।

বুধবার জানা গেল বাংলাদেশ ফুটবল দলের চার প্রতিপক্ষ দেশের নাম। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র।

বাছাই পর্বে ‘‌‌ই’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। যেখানে জামাল ভুঁইয়াদের প্রতিপক্ষ- ভারত, আফগানিস্তান, ওমান ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/17/1563359535035.png

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই।

এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারআপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট। তারা  এএফসি এশিয়া কাপে খেলারও সুযোগ পাবে।

ভাইয়ের মৃত্যুর শোক কাটিয়ে বিশ্বকাপ জয়

ভাইয়ের মৃত্যুর শোক কাটিয়ে বিশ্বকাপ জয়
বন্ধুসুলভ ভাইকে হারিয়ে হতবাক হয়ে পড়েন জোফরা আর্চার

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে ইংল্যান্ডের বিশ্বকাপ মিশন শুরুর পরই আসে খারাপ খবরটা। জোফরা আর্চার জানতে পারেন, তার প্রিয় চাচাতো ভাই আশান্টিও ব্ল্যাকম্যান আর নেই। সেন্ট ফিলিপে বাড়ির বাইরে দুর্বৃত্তের গুলিতে নিহত হয়েছেন তিনি। বন্ধুসুলভ ভাইকে হারিয়ে হতবাক হয়ে যান এ তারকা ইংলিশ পেসার।

আর্চারের বাবা ফ্র্যাঙ্ক বলেন, ‘আর্চারের চাচাতো ভাইও তার সমবয়সী এবং তারা খুবই ঘনিষ্ঠ ছিল।  এমনকি মৃত্যুর আগের দিন আর্চারকে বার্তাও পাঠিয়েছিল তার ভাই। তার মৃত্যুতে সত্যিই ভেঙে পড়ে ছিল আর্চার।  কিন্তু পরে শোকটা কাটিয়ে উঠে এগিয়ে যায় ও।’

মনের মাঝে ভাই হারানোর বেদনা নিয়েও আর্চার খেলে গেছেন বিশ্বকাপে। শুধু খেলে যাননি, ইংল্যান্ড হিরো শোককে শক্তিতে রূপান্তর করে পুরো টুর্নামেন্ট জুড়ে রীতিমতো দ্যুতি ছড়িয়ে গেছেন আগুনে বোলিংয়ে।

১১ ইনিংসে ২০ উইকেট নিয়ে বার্বাডিয়ান বংশোদ্ভূত এ পেসার বনে গেছেন বিদায়ী বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি। সুবাদে ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ে রেখেছেন অগ্রণী ভূমিকা।

লর্ডসে নির্ধারিত ৫০ ওভারের খেলা শেষে ফাইনালটা ২৪১ রানে হয়ে যায় টাই।  ফলে ফাইনালের ভাগ্য গড়ায় সুপার ওভারে। সেই সুপার ওভারে বল করে নিউজিল্যান্ডকে জিততে দেননি আর্চার।  প্রতিপক্ষকে নিজেদের সমান ১৫ রানে আটকে রাখেন। ফলে সুপার ওভারেও টাই হলে বেশি বাউন্ডারি হাঁকানোর সুবাদে শিরোপা জিতে নেয় স্বাগতিক ইংল্যান্ড।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র