Barta24

বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

ভারতে পাচার ১৪ বাংলাদেশিকে বেনাপোলে হস্তান্তর

ভারতে পাচার ১৪ বাংলাদেশিকে বেনাপোলে হস্তান্তর
১৪ বাংলাদেশিকে বেনাপোলে হস্তান্তর
স্টাফ করেসপন্ডেন্ট
টোয়েন্টিফোর.কম
বেনাপোল (যশোর)


  • Font increase
  • Font Decrease

কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময়ে ভারতে পাচার হওয়া ১৪ বাংলাদোশি যুবককে ট্রাভেল পারিমিট প্রক্রিয়ায় বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

রোববার (১৪ জুলাই) সন্ধ্যা ৭টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশের সদস্যরা তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

ফেরত আসা বাংলাদেশিরা হলেন—সেলিম (২৫), লিটন (৩২), মমিন (৩৫), ইব্রাহিম (৩২), রবিউল ইসলাম (২৫), ফজলুল করিম (৩৫), দেলোয়ার হোসেন (২৬), আনোয়ার হোসেন (২৯), রশিদ (৩৮), রনি মিয়া (২৮), বাসার (৩৭), শরিফুল (২৫), সবুজ মিয়া (৩৭) ও আব্দুল রশিদ (৩৪)।

এদের বাড়ি ফরিদপুর, মাদারীপুর, নোয়াখালী, রাজবাড়ি ও সাতক্ষীরা জেলার বিভিন্ন এলাকায়।

ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার জানান, তারা দুই থেকে আড়াই বছর আগে অভাবের তাড়নায় কাজের আশায় দালালের মাধ্যমে অবৈধভাবে সাতক্ষীরা সীমান্ত দিয়ে ভারতে যাওয়ার পর সেখানকার পুলিশের হাতে আটক হন। পরে ভারতের তামিলনাড়ুর সেন্ট্রাল কারাগারে থাকার পর আজ তারা ট্রাভেল পারমিটে বাংলাদেশে ফেরত আসেন।

বেনাপোল পোর্টথানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) লতিফ হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ফেরত আসা বাংলাদেশি নাগরিকদের আইনি প্রক্রিয়া শেষে পরিবার অথবা কোন এনজিও সংস্থ্যার হাতে তুলে দেওয়া হবে।

আপনার মতামত লিখুন :

গৌরীপুরে ছাত্রলীগের কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন

গৌরীপুরে ছাত্রলীগের কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন
ছবি: বার্তাটোয়েন্টিফোর

ময়মনসিংহের গৌরীপুর উপজেলা ও পৌরশাখা ছাত্রলীগের সদ্য ঘোষিত কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন করা হয়েছে। বুধবার (১৭ জুলাই) বিকালে পৌর শহরের কৃষ্ণচূড়া চত্বরে ঘণ্টাব্যাপী এই কর্মসূচি পালন করেন সদ্য সাবেক কমিটির নেতাকর্মীরা।

মানববন্ধনে বক্তব্য দেন উপজেলা ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি মিজানুর রহমান, সাবেক সহ-সভাপতি নাজিমুল ইসলাম শুভ, সাবেক সাধারণ সম্পাদক এসএম জিল্লুর রহমান, পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি উত্তম সরকার, সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ রিগান, গৌরীপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ওয়াসিকুল ইসলাম রবিন, সহনাটী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি এস আলামিন পিন্টু, রামগোপালপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আব্দুল্লাহ আল মুনসুর, গৌরীপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ফারুক আহমেদ, অচিন্তপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা প্রমুখ।

বক্তরা বলেন, গঠনতন্ত্র অমান্য করে বয়ষোর্ধ্ব, বিবাহিত, ইউনিয়নের বাসিন্দাকে পৌর কমিটিতে অর্ন্তভুক্ত করা হয়েছে। এছাড়া হত্যা মামলার আসামি দিয়ে ছাত্রলীগের উপজেলা ও পৌর শাখার দু’টি কমিটি গঠন করা হয়েছে। অচিরেই এই দুই কমিটি বাতিল না করলে কঠোর আন্দোলনের কর্মসূচি দেওয়া হবে।

প্রসঙ্গত, গত ৯ জুলাই গৌরীপুর উপজেলা শাখা ছাত্রলীগের নতুন কমিটিতে সভাপতি পদে আল মুক্তাদির ও সাধারণ সম্পাদক পদে ইমতিয়াজ সুলতান জনি এবং পৌরশাখা ছাত্রলীগের নতুন কমিটিতে সভাপতি পদে আল হোসাইন ও সাধারণ সম্পাদক পদে মোফাজ্জল হোসেনকে মনোনীত করে কমিটি ঘোষণা করে জেলা ছাত্রলীগ। তারপর থেকেই কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে কেন্দ্রীয় নেতাদের প্রতি কমিটি বাতিলের দাবি জানিয়ে আসছে সদ্য সাবেক হওয়া নেতাকর্মীরা।

আরও পড়ুন: গৌরীপুরে ছাত্রলীগের কমিটি বাতিলের দাবিতে একাংশের অবস্থান

সম্পত্তির দাবিতে আদিবাসীদের অবস্থান কর্মসূচী

সম্পত্তির দাবিতে আদিবাসীদের অবস্থান কর্মসূচী
রংপুরে অবস্থান কর্মসূচী পালন করেছে আদিবাসীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ-বাগদাফার্ম এর রিকুইজিশন করা এক হাজার ৮৫০ একর সম্পত্তি আদিবাসীদের ফেরত দেয়া সহ ৭ দফা দাবিতে রংপুরে অবস্থান কর্মসূচী পালন করেছে আদিবাসীরা।

বুধবার (১৭ জুলাই) দুপুরে বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি কার্যালয়ের সামনে এই অবস্থান কর্মসূচী পালিত হয়। এ সময় দোষীদের দ্রুত বিচারের দাবিতে ডিআইজিকে স্মারকলিপিও দেন তারা।

সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির আয়োজনে অবস্থান কর্মসূচীতে বক্তারা অভিযোগ করে বলেন, 'প্রায় ৩ বছর ধরে পিবিআই মামলার তদন্ত করলেও এখনও চার্জশিট প্রদান করেনি। দ্রুত আদিবাসী সাঁওতাল হত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় দায়ের করা মামলায় সুষ্ঠু ও দ্রুত তদন্ত প্রতিবেদন দাখিলের দাবি জানান তারা।

অবস্থান কর্মসূচীতে বক্তব্য রাখেন, সাহেবগঞ্জ- বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির আহবায়ক ফিলিমন বাসফে, আদিবাসী নেতা রাফায়েল হাসদা, আদিবাসী-বাঙালী সংহতি পরিষদের আহবায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু প্রমুখ।

২০১৬ সালে গাইবান্ধার গোবিন্দগঞ্জ বাগদাফার্মে বসবাসরত আদিবাসীদের ওপর উচ্ছেদের নামে হামলা চালায় প্রশাসন ও প্রভাবশালীরা। হামলার ঘটনায় তিন আদিবাসী সহ অনেকে গুরুতর আহত হয়েছিলেন। 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র