কুমিল্লায় স্ত্রীকে ধর্ষণে বাঁধা দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার চান্দিনায় গৃহবধূকে তুলে নিয়ে ধর্ষণের চেষ্টায় বাঁধা দেওয়ায় ছুরিকাঘাতে স্বামীকে খুন করা হয়েছে। এ ঘটনায় দুই জনকে আটক করেছে পুলিশ।

আটকরা ব্যক্তিরা হলেন- চান্দিনা পৌরসভাধীন ছায়কোট গ্রামের রহমান ড্রাইভারের ছেলে জানে আলম (৩৫) ও তার ভাই মোর্সেদ (৩৭)।

বৃহস্পতিবার (৩০ মে) রাতে জেলার চান্দিনা পৌরসভার ৭নং ওয়ার্ড ছায়কোট এলাকায় এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। নিহত ফারুক হোসেন (২৬) ছায়কোট এলাকার মৃত বাচ্চু মিয়ার ছেলে।

নিহতের মা নাছিমা বেগম বাতা২৪.কম-কে জানান, গত ২৭ মে সোমবার দিনগত রাত ২টায় আমার পুত্রবধূ বিপুলী বেগম রান্না ঘরে সেহেরি তৈরি করছিলেন। এ সময় প্রতিবেশী জানে আলম রান্নাঘর থেকে তাকে মুখ চেপে ধরে পাশের একটি জমিতে নিয়ে ধর্ষণের চেষ্টা করেন। চিৎকার শুনে তার দুই ছেলে ফারুক ও জালাল সহ বাড়ির লোকজন বের হয়।

তিনি জানান, এ সময় জানে আলম দৌড়ে পালিয়ে যায়। ঘটনার পরপর দুই ছেলে সহ অন্যান্যরা জানে আলমের বাড়িতে গেলে সে (জানে আলম) উল্টো তাদের মেরে ফেলার হুমকি দেয়। পরদিন মঙ্গলবার সকালে বিষয়টি এলাকার কাউন্সিলরসহ গণ্যমান্য ব্যক্তিদের জানানো হয়।

নিহতের মা বলেন, 'মঙ্গলবার ভোর থেকেই জানে আলম আত্মগোপন যায়। বৃহস্পতিবার ইফতারের পর প্রচণ্ড গরমে আমার ছেলে ফারুক হোসেন আমাদের বসত ঘর সংলগ্ন একটি গাছের নিচে দাঁড়িয়ে বিশ্রাম নিচ্ছিল। এ সময় জানে আলম ও তার ভাই মোরসেদ এসে বিষয়টি কেন এলাকায় জানাজানি হলো বলেই আমার ছেলের পেটে ছুরিকাঘাত করে পালিয়ে যায়।'

পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়ার পর বৃহস্পতিবার রাত ১টার দিকে সে মারা যায়।

এ ব্যাপারে ওয়ার্ড কাউন্সিলর আব্দুল সালাম বাতা২৪.কম-কে জানান, দুইটি পরিবারই হতদরিদ্র। তবে জানে আলম মাদকাসক্ত এবং চরিত্রহীন। ভোর রাতের সেহেরি তৈরি করার উদ্দেশেই গৃহবধূ বিপুলী বেগম বাহিরের রান্না ঘরে রান্না করছিল। এ সময় গৃহবধূকে জোর পূর্বক ধর্ষণের চেষ্টা করে জানে আলম। ঘটনার পর সে আত্মগোপন করে এবং হঠাৎ বৃহস্পতিবার সন্ধ্যায় ফারুককে হত্যার উদ্দেশেই ছুরিকাঘাত করে।

চান্দিনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবুল ফয়সল ঘটনার সত্যতা নিশ্চিত করে বাতা২৪.কম-কে জানান, ঘটনার মূল হোতা জানে আলম সহ তার বড় ভাই মোরসেদকে আটক করা হয়েছে।

   

প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায়, যুবক গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর কোম্পানীগঞ্জে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় ও অনৈতিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব দেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় প্রবাসীর স্ত্রীর অশ্লীল ছবি সংরক্ষিত মোবাইল উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ভোর রাতে উপজেলার সিরাজপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের বড় রাজাপুর গ্রামের লাল মিয়া মাঝি বাড়ি থেকে নুরুল ইসলামকে (৪০) গ্রেফতার করা হয়।

নুরুল ইসলাম সেনবাগ উপজেলার বীজবাগ ইউনিয়নের ৮ িনম্বর ওয়ার্ডের শ্যামেরগাঁও গ্রামের আবদুস সাত্তার ভূঁইয়ার ছেলে।

পুলিশ জানায়, ভুক্তভোগীর স্বামী আমেরিকা প্রবাসী। ২০২২ সালের ২২ জানুয়ারি মোবাইলে সমস্যা দেখা দিলে ভিকটিম মোবাইল ঠিক করতে কোম্পানীগঞ্জের বসুরহাট বাজারের আরডি শপিং মলে যায়। অভিযুক্ত নুরুল ইসলাম নিজেকে মোবাইল মেকানিক পরিচয় দিয়ে গৃহবধূর মোবাইল ঠিক করে দেওয়ার কথা বলে নেয়। একপর্যায়ে ভিকটিমের মোবাইল নম্বর সংগ্রহ ও ভিকটিমের মোবাইল ফোনের গ্যালারি থেকে ব্যক্তিগত ছবি কৌশলে তার মোবাইলে ট্রান্সফার করে নিয়ে যায়।

পুলিশ আরও জানায়, এরপর ভিকটিমের ব্যক্তিগত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দেওয়ার ভয় দেখিয়ে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে। ভিকটিম সম্মানহানির ভয়ে ও তার সংসার টিকানোর জন্য ২ লাখ ৫০ হাজার টাকা দেয়। এতে সে সন্তুষ্ট না হয়ে বাকি আরও আড়াই লাখ টাকা দাবি করে। অন্যথায় ভিকটিমকে তার সাথে অনৈতিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব দেয়। ভিকটিম প্রস্তাবে রাজি না হওয়ায় নুরুল ইসলাম ভিকটিমের ছবি ও নাম ব্যবহার করে টিকটক আইডি খুলে ব্যক্তিগত ছবি ছেড়ে দেয়। বিষয়টি ভুক্তভোগীর নজরে আসলে পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ করে।

জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজিম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযোগ পেয়ে অভিযুক্ত আসামিকে গ্রেফতার করা হয়। একই সাথে ভিকটিমের ব্যক্তিগত ছবি ও তার নাম এবং ছবি ব্যবহার করা টিকটিক আইডি সংরক্ষিত মোবাইল ফোন জব্দ করা হয়। এ ঘটনায় কোম্পানীগঞ্জ থানায় মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

;

টিউবওয়েল আছে পানি নেই!



সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দুলালী সরকারের ছয় সদস্যের পরিবার। নিজেদের টিউবওয়েল থাকলেও বেশ কয়েকদিন ধরে পানি উঠছে না। ফলে সীমাহীন কষ্টে ভুগছে পরিবারটি। একদিকে বইছে তীব্র তাপপ্রবাহ অন্যদিকে পানির জন্য হাহাকার। সবকিছু মিলে বিপর্যস্ত হয়ে পড়ছে দুলালী সরকারের পরিবারের জীবনযাত্রা। পানির অভাব মিটাতে ছুটছেন এদিক-ওদিক। কিন্তু কোথাও মিলছে না একফোঁটা পানি।

শুধু দুলালী সরকারের পরিবারই নয়। পানির জন্য এমন চিত্র রাজবাড়ীর বালিয়াকান্দির সাতটি ইউনিয়নের হাজার হাজার পরিবারের। তীব্র তাপপ্রবাহ এবং শুষ্ক মৌসুমে পানির স্তর নিচে নেমে যাওয়ায় এই ভোগান্তি বলে জানিয়েছেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর।

বালিয়াকান্দি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর সূত্রে জানা যায়, ভৌগোলিক কারণে বৃহত্তর ফরিদপুরের মধ্যে বালিয়াকান্দি উপজেলাটি ভিন্ন। আশেপাশের অঞ্চল থেকে এই অঞ্চলের ভূগর্ভস্থ স্তর নিম্নমুখী। যে কারণে প্রতি বছর পানির স্তর ৮ থেকে ১০ ইঞ্চি নিচে নেমে যাচ্ছে। বালিয়াকান্দিতে মোট পরিবারের সংখ্যা ৫০ হাজার। সরকারি নীতিমালা অনুযায়ী ৫টি পরিবারের জন্য কমপক্ষে একটি টিউবওয়েল থাকা জরুরি।

সে অনুযায়ী বালিয়াকান্দিতে প্রয়োজন প্রায় ১০ হাজার টিউবওয়েল। কিন্তু সরকারিভাবে ২০২২ সাল থেকে এখন পর্যন্ত ১৬০টি সাবমার্সিবল ও ২০১৯ সাল থেকে ৫২০টি তারা টিউবওয়েল বসানো হয়েছে। যা চাহিদার তুলনায় খুবই সামান্য।

ব্যক্তিগত উদ্যোগে যেসব টিউবওয়েল বসানো হয়েছে সেগুলোতে এখন আর পানি ওঠছে না। পানি না ওঠার কারণ হিসেবে জনস্বাস্থ্য প্রকৌশল বলছে- বালিয়াকান্দিতে বর্ষা মৌসুমে পানির স্তর থাকে ১৫ থেকে ২২ ফুট নিচে। আর শুষ্ক মৌসুমে বিশেষ করে এপ্রিল, মে ও জুন মাসে সেটা নেমে দাঁড়ায় ৩২ ফুট নিচে। ব্যক্তিগত উদ্যেগে বসানো ৬ নং টিউবওয়েলগুলো পাম্পিং ক্ষমতা ২০ থেকে ২৪ ফুট। যার কারণে শুষ্ক মৌসুমে এ অঞ্চলে পানি থাকে না। শুধুমাত্র সরকারিভাবে বসানো তারা ও সাবমার্সিবল টিউবওয়েল পানি থাকে।

পানির জন্য হাহাকার

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সরেজমিন সদর ইউনিয়নের পাইককান্দি গ্রামে গিয়ে দেখা যায়, প্রতিটি বাড়িতেই প্রায় টিউবওয়েল রয়েছে, থাকলেও বেশির ভাগ টিউবওয়েলে নেই পানি। কোন কোন টিউবওয়েলে সকাল ও সন্ধ্যার পর কিছু পরিমাণ পানি উঠছে। যেখানে সরকারি সাবমার্সিবল ও তারা পাম্প রয়েছে সেখান থেকে অনেকেই সংগ্রহ করছে পানি।

এদিকে বৈশাখ মাসে কোন বৃষ্টি না হওয়ায় বৃষ্টির জন্য বালিয়াকান্দির বিভিন্ন এলাকাতে বিশেষ নামাজ ও প্রার্থনার আয়োজন করছেন মুসল্লিরা।

পাইককান্দি গ্রামের বাসিন্দা গোলাম মোর্তবা রিজু বার্তা২৪.কমকে জানান, প্রায় এক সপ্তাহ হতে চললো বাড়ির টিউবওয়েল থেকে পানি উঠছে না। ৫০টি চাপ দেওয়ার পর এক গ্লাস পানি উঠছে। পানির অভাবে নানা ধরণের সমস্যায় ভুগছে তার পরিবার। বিশেষ করে শিশু ও বৃদ্ধ নারীরা অনেক কষ্টে রয়েছেন জানান তিনি।

বহরপুর ইউনিয়নের ইলিশকোল গ্রামের বাসিন্দা কামরুজ্জামান কামরুল বার্তা২৪.কমকে জানান, পানির অভাবে নিজেরা তো কষ্টে আছেনি। এর থেকেও বেশি কষ্ট পাচ্ছে পশুপাখি। তার বাড়ির হাঁস-মুরগিগুলো পানির জন্য হাঁফাচ্ছে। তীব্র রোদ ও প্রচন্ড গরমের মধ্যে পানি না থাকার প্রভাব মানুষের পাশাপাশি পড়ছে পশুপাখি ও গাছপালার ওপর।

নবাবপুর ইউনিয়নের মেছুয়াঘাটা এলাকার কৃষক রহিম মিয়া বার্তা২৪.কমকে জানান, পানি না ওঠায় তিনি মাঠে ফসল চাষ করতে পারছেন না। এখন পুরো পাট চাষের উপযুক্ত সময়। জমিতে সেচ দিয়ে পাটের চারা রোপন করতে হবে। পানি না ওঠায় তিনি পাটের বীজ রোপন করতে পারছেন না।

নিরাপদ পানির নিশ্চয়তার জন্য সরকারের কাছে ১০ হাজার টিউবওয়েলের চাহিদা প্রেরণ করা হয়েছে জানিয়ে বালিয়াকান্দি উপজেলা সহকারি প্রকৌশলী মো. রেজাউল করিম বার্তা২৪.কমকে জানান, বালিয়াকান্দির ৬০ শতাংশ পরিবারে এখন পানির অভাব রয়েছে। জলবায়ুর পরিবর্তনের কারণে এ অঞ্চলের ভূগর্ভস্ত পানির স্তরের ওপর প্রভাব পড়ছে।

প্রতি বছর পানির স্তর নিচে নেমে যাচ্ছে। আগামী দিনগুলো আরও কঠিন হয়ে পড়বে। নিরাপদ পানি ও শুষ্ক মৌসুমে পর্যাপ্ত পানি পেতে হলে পরিকল্পনা করে টিউবওয়েল স্থাপন করতে হবে। এখন থেকে যারাই টিউবওয়েল স্থাপন করবেন তারা অবশ্যই সাবমার্সিবল অথবা তারা টিউবওয়েল স্থাপন করবেন। এ সকল টিউবওয়েল কমপক্ষে ১৬০ ফুট নিচের স্তরের পানি তুলতেও সক্ষম।

তিনি আরও বলেন, এখন থেকে টিউবওয়েল স্থাপন করলে আগামী ৫০ থেকে ৬০ বছর পর্যন্ত পানির জন্য কোন চিন্তা থাকবে না।

;

থাই রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরাক্লাওচাউয়ুয়া ও রানি সুথিদা বজ্রসুধাবিমলালক্ষ্মণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থাইল্যান্ড সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডুসিট প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন থ্রোন হলে রাজা ও রানির সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, সাক্ষাতে তারা কুশল বিনিময় করেন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে বুধবার থাইল্যান্ডে আসেন।

এর আগে, সকালে জাতিসংঘের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৪ থেকে ২৯ এপ্রিল সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

বাংলাদেশ ও থাইল্যান্ড দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনার আগ্রহপত্রসহ বেশ কয়েকটি সহযোগিতার নথিতে স্বাক্ষর করবে।

বাংলাদেশ এবং থাইল্যান্ড সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করতে পারে, শক্তি সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং সম্পর্ক সম্প্রসারণের জন্য পর্যটন খাতে সহযোগিতা এবং শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতার বিষয়ে আরও দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে পারে।

;

সিলেটে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সড়ক দুর্ঘটনা

সড়ক দুর্ঘটনা

  • Font increase
  • Font Decrease

সিলেটে পাথর বোঝাই ট্রাকের সঙ্গে সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে ২ জন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত সাড়ে ৮টায় কোম্পানীগঞ্জের গৌরিনগর খাগাইল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরও ৪ জন।

তাৎক্ষণিকভাবে নিহত ও আহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর আহমদ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, পাঁচজন যাত্রী নিয়ে সিলেট থেকে ছেড়ে আসা সিএনজিচালিত অটোরিকশা কোম্পানীগঞ্জের গৌরিনগর এলাকায় পৌঁছালে
পাথর বোঝাই সিলেটগামী ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়।

এ ব্যাপারে কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর আহমদ বলেন, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয় পুলিশ। ফায়ার সার্ভিস ও স্থানীয়রা আহতদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছেন।

রাত ১১টা পর্যন্ত ২ জনের মৃত্যুর খবর পেয়েছি। তবে এখন পর্যন্ত কারো নাম-পরিচয় জানা যায়নি।

;